img

Follow us on

Sunday, Apr 28, 2024

WTC Final 2023: বলের পর ব্যাট! রোহিতদের ব্যর্থতায় খেলার রাশ অস্ট্রেলিয়ার হাতে

দ্বিতীয় দিনের শেষে ৫ উইকেট হারিয়ে ১৫১ রান তুলেছে ভারত। এখনও পিছিয়ে ৩১৮ রানে।

img

চালকের আসনে অস্ট্রেলিয়া।

  2023-06-09 09:32:17

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final 2023) প্রথম দিনের পর দ্বিতীয় দিনেও দাপট অস্ট্রেলিয়ার। প্রথমে ব্যাট হাতে আধিপত্য বজায় রেখেছিলেন হেড-স্মিথ জুটি। পরে বল হাতে ভারতীয় টপ অর্ডারকে সাজঘরে ফেরালেন অস্ট্রেলিয়ার পেসাররা। অজিদের ৪৬৯ রানের জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শেষে ৫ উইকেট হারিয়ে ১৫১ রান তুলেছে ভারত। এখনও পিছিয়ে ৩১৮ রানে। অসম্ভব কিছু না ঘটলে এবারও আইসিসি ট্রফি হাতছাড়া হতে চলেছে ভারতের। শেষ ২০১৩ সালে কোনও আইসিসি খেতাব জিতেছিল টিম ইন্ডিয়া।

ব্যাটিংয়ে ভরাডুবি

ব্যাটিংয়ে (WTC Final 2023) ভারতের শুরুটাই ভালো হয়নি। প্রথম থেকেই অস্বস্তিতে ছিলেন রোহিত শর্মা ও শুভমন গিল। কামিংসের ভিতরের দিকে ঢুকে আসা বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন রোহিত। আইপিএলে সফল শুভমন বল বুঝতেই পারলেন না। স্কট বোলান্ডের বলের লাইন বুঝতে না পেরে বলটি ছেড়ে দিয়েছিলেন। ভেবেছিলেন বাইরে যাবে। কিন্তু ভিতরে ঢুকে আসে বল। তাতেই বোল্ড হন শুভমন। ৩০ রানে দুই ওপেনারকে হারাতেই চাপে পড়ে যায় ভারত। চেতেশ্বর পূজারা-বিরাট কোহলি জুটির ওপর বাড়তি ভরসা ছিল। জাজমেন্ট দিয়ে অবাক আউট হলেন পূজারার মতো ব্যাটার। বর্তমান প্রজন্মের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি অস্বস্তিতে পড়লেন মিচেল স্টার্কের বাড়তি বাউন্সে। কট বিহাইন্ড হয়ে ফেরেন বিরাট।  ১৪ রান করে আউট কোহলি। মাত্র ৭১ রানে ৪ উইকেট হারিয়ে ধরাশায়ী ভারত।

ধরে খেললেই সফলতা

ওভালের উইকেটে কী ভাবে ব্যাট করা উচিত তা ভারতের টপ অর্ডারকে শেখালেন রাহানে ও জাদেজা। তাড়াহুড়ো না করলে এই উইকেটে যে রান করা যায় তা দেখালেন তাঁরা। অর্ধশতরানের দিকে এগোচ্ছিলেন জাদেজা। কিন্তু ৪৮ রানের মাথায় নেথান লায়নের বলে খোঁচা মেরে আউট হলেন তিনি। সবুজ উইকেটে বাঁ হাতি ব্যাটারের সামনে অফ স্পিনার কতটা কার্যকরী হতে পারে সেটা দেখালেন লায়ন। রবিচন্দ্রন অশ্বিনকে না খেলানোর সিদ্ধান্ত যে ভুল তা আবারও প্রমাণিত হল।

আরও পড়ুন: ওভালে দাপট হেড-স্মিথের, প্রথম দিনে চালকের আসনে অস্ট্রেলিয়া

রাহানে-জাদেজা জুটি

প্রথম দিনেই ম্যাচে (WTC Final 2023) পার্থক্য গড়ে দিয়েছিলেন ট্রেভিস হেড ও স্টিভ স্মিথ। দ্বিতীয় দিনের শুরুতেই শতরানে পৌঁছোন স্টিভ স্মিথও।  দ্বিতীয় দিন নিজের প্রথম দুই বলে দু’টি চার মেরে টেস্টে ৩১তম শতরান করেন তিনি। দ্বিতীয় দিনে ভারতীয় বোলারদের লাইন-লেংথ তুলনামূলক ভাবে ভাল হয়। তার ফলে মাঝেমাধ্যে সমস্যায় পড়ছিলেন শতরান করে খেলা দুই ব্যাটার। তার মাঝেই ১৫০ রান পূর্ণ করেন হেড। তবে মহম্মদ শামি, মহম্মদ সিরাজরা ক্রমাগত বাউন্সার দিচ্ছিলেন হেডকে। তার ফলে একটু সমস্যা হচ্ছিল তাঁর। ১৬৩ রানের মাথায় শার্দূল ঠাকুরের বল ফাইন লেগে মারতে গিয়ে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হেড। হেডের আউটে জুটি ভাঙে। অস্ট্রেলিয়ার ইনিংসে ২৮৫ রান যোগ করেছে হেড-স্মিথ জুটি। জবাবে ভারতীয় দল পার্টনারশিপই গড়তে পারল না। মন্দের ভালো অজিঙ্ক রাহানে-রবীন্দ্র জাদেজা জুটি। ৭১ রান যোগ করে এই জুটি। দ্বিতীয় দিনের শেষে শ্রীকার ভরতের সঙ্গে ক্রিজে রয়েছেন রাহানে (২৯)। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Australia

Sports news

London

India Cricket

Cricket News

India vs Australia

WTC Final 2023

news in bengali

icc test championship final

Oval

australia cricket


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর