img

Follow us on

Sunday, Apr 28, 2024

WTC Final 2023: পাল্লা ভারী অস্ট্রেলিয়ার! গ্যালারিতে ভিড়, উড়ছে তেরঙ্গা, মিরাকেলের আশায় ভারত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে চার উইকেটের বিনিময়ে ১২৩ রান তুলল অজিরা, আপাতত ২৯৬ রানে এগিয়ে অস্ট্রেলিয়া

img

জাদেজার জাদুতে ম্যাচে ফিরল ভারত।

  2023-06-10 10:30:18

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় সমর্থকদের মন ভারাক্রান্ত করার পক্ষে ওভালের স্কোরবোর্ডই যথেষ্ট। তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার (WTC Final 2023) লিড ২৯৬ রান। হাতে এখনও ৬ উইকেট। অবিশ্বাস্য কিছু না ঘটলে ভারতের সামনে টার্গেট কমপক্ষে সাড়ে তিনশো তো হতেই চলেছে। চতুর্থ ইনিংসে বিশ্বের যে কোনও পিচে যা চেজ করা শুধু অসম্ভব নয়, অবিশ্বাস্য ঘটনা হয়ে থাকবে। তবে ইতিহাস তো এভাবেই লেখা হয়। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে বার বার লেখা হয়েছে। এমন কিছু মহাজাগতিক ঘটনা ঘটেছে বাইশগজে, যা কখনওই ভোলার নয়। প্রথম ইনিংসে ভারতীয় দলের টপ অর্ডার ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীন আচরণের পরেও তাই এখনও আশা ছাড়তে নারাজ বহু টিম ইন্ডিয়ার সমর্থক। না হলে কী করে গ্যালারিতে এত ভিড় জমছে। উড়ছে তেরঙ্গা পতাকা।

রাহানে-শার্দূলের লড়াই

গত তিন দিনে ভারতের প্রাপ্তি শুধু একটাই, ব্যর্থতার মিছিলে রাহানে-শার্দূলের চোয়াল চাপা লড়াই। যা প্রথম ইনিংসে ভারতকে ২৯৬ রানে পৌঁছতে সাহায্য করেছে। শুক্রবার বল গড়ানোর পরেই শ্রীকর ভরত যখন বোল্যান্ডের বিষাক্ত ডেলিভারিতে বোল্ড হলেন, তখন ফলো-অনের আতঙ্ক রীতিমতো চেপে বসেছিল ভারতীয় শিবিরে। দূর দূরান্ত থেকে যাঁরা খেলা দেখতি এসেছিলেন ওভালে, তাঁরা ধরেই নিয়েছিলেন রবিবার আর মাঠে আসতে হবে না। তার চাইতে লন্ডন শহরটা ভালোভাবে ঘুরে দেখা যাবে। 

ক্যাচ মিশ অস্ট্রেলিয়ার

অস্ট্রলিয়ার শিবিরে যে আত্মতুষ্টি থাবা বসাতে শুরু করেছিল তা তিনটি ক্যাচ ফেলার মধ্যেই স্পষ্ট। অন্য কোনও দল হলে না হয় মানা যেত, এটা যে ব্যাগি গ্রিন, ডন ব্র্যাডম্যানের উত্তরসূরি, বিশ্বাসই হচিছল না। আরও খারাপ লাগছিল প্যাট কামিন্সকে দেখে। ৮৩ রানের বিনিময়ে তিনটি উইকেট নিলেন, কিন্তু দু’বার নো বল করে ভারতকে লড়াইয়ে ফেরার পথ করে দিলেন তিনিই। একবার রাহানে, আর একবার শার্দূল—দু’টি ক্ষেত্রেই  ভারতীয় ব্যাটসম্যানরা ভাগ্যের সাহায্য পেয়েছেন। আর সেই সুযোগ কাজে লাগিয়ে রাহানে ও শার্দূল খাদের কিনারা থেকে টেনে তুলেছেন দলকে।

রাহানে স্পেশালিস্ট

অজিঙ্কা রাহানে স্পেশালিস্ট ব্যাটসম্যান। খারাপ ফর্মের কারণে টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন। আবার ফিরে এসেছেন রনজি ও আইপিএলে ভালো খেলার সুবাদে। এক্ষেত্রে অনুঘটকের কাজ করেছেন চেন্নাই সুপার কিংসরে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকমেন্ডনশনও। কারণ, মাহি জানতেন ইংল্যান্ডর পিচে বিপর্যয়ে হাল ধরার মতো একজন ক্রিকেটার দরকার। সেই দায়িত্ব রাহানের চেয়ে আর কেউ ভালোভাবে পালন করতে পারবেন না। টিম ম্যানেজমেনেটর আস্থার মর্যাদা রেখেছেন রাহানে। ১২৮ বলে করেছেন ৮৯ রান। সেঞ্চুরিটা হতেই পারত। তবে গ্রিনের অসাধারণ ক্যাচের কাছে থামতে হয়েছে তাঁকে।

আরও পড়ুন: হটস্টার অ্যাপে বিনামূল্যে দেখা যাবে একদিনের বিশ্বকাপ!

স্থিতিশীল শার্দূল

শার্দূলের জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। তিনি সত্যিই ‘বাঘের’ বাচ্চার মতো অজি পেসারদের মোকাবিলা করলেন। ১০৯ বলে ৫১ রান তাঁর কেরিয়ারের অন্যতম সেরা এক ইনিংস হিসেবেই পরিগণিত হবে। এই দুই ব্যাটসম্যান দেখিয়ে দিলেন, ওভালের পিচেও রান করা সম্ভব। তা থেকে রোহিত, কোহলিরা যদি নিজেদের ভুল শুধরে দ্বিতীয় ইনিংসে সেরাটা মেলে ধরতে পারেন, তাহলে বিশ্ব টেস্ট চ্যাম্পয়নশিপ ফাইনাল (WTC Final 2023) আরও রোমাঞ্চকর হয়ে উঠবে।

শেষলগ্নে জাদেজার যাদু

এখন, সবার আগে যেটা দরকার, সেটা হল অস্ট্রলিয়াকে দ্বিতীয় ইনিংসে দ্রুত অল-আউট করা। বল ঘুরছে। জাদেজার জোড়া সাফল্যে তা প্রমাণিত। অশ্বিনের অভাব বড় হয়ে দেখা দিচেছ। অস্ট্রলিয়া এখনও পর্যন্ত তুলেছে ৪ উইকেটে ১২৩। ফিরে গিয়েছেন খোয়াজা (১৩), ওয়ার্নার (১), স্মিথ (৩৪) ও ট্রাভিস হেড (১৮)। তবে ঘুম চোখে ব্যাট করতে নামা লাবুশানে দরজা আগলে রেখেছেন। ৪১ রানে তিনি অপরাজিত। সঙ্গী গ্রিন ৭ রানে ক্রিজে। পাল্লা অবশ্যই অসেট্রলিয়ার। তবে ক্রিকেট অনিশ্চয়তার খেলা। তাই আশা করতে দোষ নেই।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Australia

World Test Championship

IND vs AUS

WTC Final 2023

WTC Final


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর