img

Follow us on

Sunday, Apr 28, 2024

India vs England: ১১২ বছর পর ইতিহাস ভারতের! ধর্মশালা টেস্টে ইংল্যান্ডকে ইনিংসে হারাল রোহিতরা

Team India: তরুণ ব্রিগেড প্রস্তুত, নজির গড়ে ইংল্যান্ডের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জয় ভারতের

img

জয়ের উচ্ছ্বাস, অধিনায়ক রোহিতকে কুর্নিশ অশ্বিন, গিল, সরফরাজ, যশস্বীদের।

  2024-03-09 15:14:15

মাধ্যম নিউজ ডেস্ক: তর্জন গর্জনই সার। তিন দিনে শেষ ধর্মশালা টেস্ট। আবহাওয়ার সঙ্গে লড়াই করেই জয় ভারতের (India vs England)। আইপিএলের যুগে টেস্ট যে এখনও টেস্টের মতোই খেলতে হয়, তা দেখিয়ে দিল টিম ইন্ডিয়া। আগ্রাসী ক্রিকেট খেলতে গিয়েই আটকে গেল ইংল্যান্ড। বাজবলের অশ্বমেধের ঘোড়া থামল রোহিত বাহিনীর সামনে। ইংল্যান্ডের কোচ হওয়ার পর এই প্রথম টেস্ট সিরিজ হারলেন ব্রেন্ডন ম্যাকালাম। যার নাম থেকেই বাজবল ঘরানার সূচনা। ইনিংস এবং ৬৪ রানে ধর্মশালায় জিতল ভারত। সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ এ জিতে নিল ভারত। ইতিহাস গড়ল রোহিতরা। ১১২ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ম্যাচ হেরে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নজির গড়ল রোহিত-ব্রিগেড।

দুরন্ত বোলিং অশ্বিন-কুলদীপদের

এই সিরিজে প্রথম ম্যাচ ছাড়া একটি ম্যাচও জিততে পারেনি ইংল্যান্ড (India vs England)। যত ম্যাচ এগিয়েছে, তত বোঝা গিয়েছে ভারতের মাটিতে আগ্রাসী ক্রিকেট খেলতে গিয়েই ভুগছে ইংল্যান্ড। তবে বেন স্টোকসদের খেলায় কোনও পরিবর্তন দেখা যায়নি। রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদবেরা বুঝিয়ে দিয়েছেন যে, তাঁদের বিরুদ্ধে আগ্রাসী ক্রিকেট খেলতে গেলে ভাল ব্যাটারদেরও ভুগতে হয়। শততম টেস্টে জ্বলে ওঠা অশ্বিনের ঘূর্ণির সৌজন্যে তৃতীয় দিনে ইনিংসে জয় ছিনিয়ে নিতে দেরি হয়নি টিম ইন্ডিয়ার। মাত্র আড়াই দিনে দুই ইনিংসেই গুটিয়ে গেল ইংল্যান্ড।

অশ্বিনের ৫ উইকেটের পাশাপাশি দুটো করে উইকেট নিয়ে কুলদীপ এবং বুমরা ইংরেজদের চলতি সিরিজের নিকৃষ্টতম হার উপহার দিল। ২৫৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে। রোহিত পিঠের হালকা ব্যথার কারণে শনিবার মাঠে নামেননি। বুমরাই নেতৃত্বের ভূমিকা তুলে নেন। তিনি নিজে প্ৰথম ওভার করার পর অশ্বিনকে অন্য প্রান্তে আক্রমণে আনেন। আর অশ্বিন নিজের প্ৰথম ওভারেই তুলে নেন বেন ডাকেটকে। বোল্ড করে। তিন নম্বর ওভারে অশ্বিনের শিকার অন্য ওপেনার জ্যাক ক্রলি। সেই শুরু আর থামানো যায়নি তাঁকে।

তরুণ ব্রিগেড রেডি

রোহিত-কোহলি-অশ্বিন-পরবর্তী প্রজন্মে ভারতের তরুন ব্রিগেড যে একেবারে তৈরি, তা এই সিরিজেই বুঝিয়ে দিয়েছে টিম ম্যানেজমেন্ট। এর আগে কোনও সিরিজে এত ডেবিউ হয়নি। নিঃসন্দেহে জসস্বীর যশ আরও ছড়িয়ে পড়েছে ভারতের ক্রিকেটপ্রেমীদের মনে। সেই সঙ্গে ধোনি জমানার পরবর্তীতে ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহার পর যোগ্য উইকেট কিপার ভারত যাঁকে খুঁজে পেল তাঁর নাম – ধ্রুব জুরেল। আর মিডল অর্ডারে সারফরাজ খান টিমের প্রয়োজনে যে কোনও রূপ ধারন করতে পারেন তা স্পষ্ট হয়ে গিয়েছে। আর পঞ্চম টেস্টে ডেবিউ হওয়া দেবদত্ত পাড়িক্কল নিজের জাত চিনিয়েছেন। বাংলার আকাশ দীপকে নিয়ে নতুন করে কিছু লেখার না থাকলেও, ভবিষ্যতে ভারতীয় পেস অ্যাটাকে তাঁর নাম যে লেখা থাকবে তা নিশ্চিত। মাত্র একটা টেস্টে সুযোগ পেয়ে নিজের পেস অস্ত্র কাহিল করে দিয়েছিল তাবড় ইংল্যান্ড ব্যাটারদের। 

ভারতের নজির

১১২ বছর পর টেস্ট ক্রিকেটে ইতিহাস রচনা করল ভারত। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে প্রথম ম্যাচ হারার পর পরপর ৪ ম্যাচ জিতল টিম ইন্ডিয়া (India vs England)। এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি মাত্র ৩ বার ঘটেছে, যখন ৫ ম্যাচের দ্বিপাক্ষিক টেস্ট সিরিজে একটি দল প্রথম ম্যাচে হেরেছে এবং বাকি চারটিতে জিতেছে। এটি প্রথম ঘটেছিল ১৮৯৭-৯৮ সালে। অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েছিল অস্ট্রেলিয়া। এরপর দ্বিতীয়বারের মতো এই কৃতিত্বের পুনরাবৃত্তি করে অস্ট্রেলিয়া।  

আরও পড়ুন: হাতির পিঠে জঙ্গল পরিদর্শনে প্রধানমন্ত্রী, কাজিরাঙায় জিপ সাফারিও করলেন মোদি

আবারও অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল ক্যাঙ্গারু দল। এই দুর্দান্ত সিরিজটি ১৯০১-০২ এর সময় খেলা হয়েছিল। ঘরের মাঠে এই দুটি সিরিজই জিতেছিল অস্ট্রেলিয়ান দল। তৃতীয় ও শেষবারের মতো এই কীর্তি গড়েছে ইংল্যান্ড। ইংলিশ দল, ১৯১১-১২ সালে সিরিজের প্রথম ম্যাচে হারার পর অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে ৪-১ ব্যবধানে হারায়। এরপর থেকে কোনও দলই এই কৃতিত্ব অর্জন করতে পারেনি। এবার ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে এই নজির গড়ল রোহিতরা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Team India

Rohit Sharma

India vs England

India vs England 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর