img

Follow us on

Monday, Jun 03, 2024

ICC ODI World Cup 2023: অবাক বিশ্বকাপ! শুধু আফগান বা ডাচ নয়, ২২ গজের বিশ্বযুদ্ধে অঘটন ঘটেছে বারবার

Team India: ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ৮৩'এর বিশ্বকাপে ভারতের খেতাব জয় দিয়ে শুরু...

img

বিশ্বকাপে অঘটন বারবার।

  2023-10-18 09:54:09

মাধ্যম নিউজ ডেস্ক: নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকার পরাজয় ভাবা যাচ্ছে না। রশিদ খানদের বিরুদ্ধে হার ভুলে যেতে চাইবেন ইংল্যান্ডের ক্রিকেটারেরা। তবে, বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) ইতিহাসে একাধিক বার এরকম অঘটন ঘটেছে। ক্রিকেটবিশ্বের তথাকথিত ছোট দলগুলি হারিয়ে দিয়েছে হট-ফেভারিটদের।

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ, ১৯৮৩

বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বড় অঘটন ঘটিয়েছিলেন কপিল দেবরা। বিশ্বকাপের ফাইনালে দু’বারের বিশ্বজয়ী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত। সেই সময়ে ভারত যে ফাইনাল খেলবে তাই ভাবতে পারেননি ক্রিকেট বিশেষজ্ঞরা। সেখানে খেতাব জয়। ১৮৩ রান করেছিল ভারত। সেই রান তাড়া করে  ১৪০ রানে শেষ হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কপিলরা হয়ে উঠেছিলেন স্বপ্নের সওদাগর।

জিম্বাবোয়ে বনাম অস্ট্রেলিয়া, ১৯৮৩

সেটা ছিল জিম্বাবোয়ের প্রথম বিশ্বকাপ। প্রথম ম্যাচেই সামনে শক্তিশালী অস্ট্রেলিয়া। যে দলে রয়েছেন ডেনিস লিলি এবং জেফ থমসনের মতো ক্রিকেটার। তরুণ অ্যালান বর্ডারও তখন দলে। সেই ম্যাচে ব্যাট করতে নেমে জিম্বাবোয়ে এক সময় ৯৪ রানে ৫ উইকেট হারায়। সেখান থেকে অধিনায়ক ডানকান ফ্লেচারের ব্যাটে ভর করে ২৩৯ রান তোলে জিম্বাবোয়ে। অস্ট্রেলিয়া ২২৬ রান করে আটকে যায়।

কেনিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ, ১৯৯৬

অসাধারণ বোলিংয়ে সে বার ক্যারিবিয়ানদের হারিয়ে দেয় কেনিয়া। প্রথমে ব্যাট করে কেনিয়া মাত্র ১৬৬ রান করে। মাত্র ৯৩ রানে শেষ হয়ে গিয়েছিল ব্রায়ান লারার দল। 

জিম্বাবোয়ে বনাম ভারত, ১৯৯৯

বিশ্বকাপের মঞ্চে জিম্বাবোয়ের কাছে হার মানতে হয়েছিল ভারতকে। গ্রুপ পর্বের ম্যাচে প্রথমে ব্যাট করে ২৫২ রান তোলে জিম্বাবোয়ে। ২৪৯ রানে অল আউট হয়ে যায় ভারত। হেনরি ওলঙ্গা ৩ উইকেট নিয়ে ম্যাচের নায়ক হয়ে ওঠেন।

আরও পড়ুন: বিক্রি হয়েছে ১৫০ কোটি টাকার জার্সি! বিশ্বকাপ লক্ষ্মী আনছে ভারতের ‘কোষাগারে’

বাংলাদেশ বনাম ভারত, ২০০৭

বাংলাদেশের কাছে হেরে ২০০৭-এর বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ভারত। সে এক অঘটনের বিশ্বকাপ ছিল। শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং বারমুডার সঙ্গে এক গ্রুপে ছিল ভারত। প্রথম ম্যাচেই ভারত হেরে গিয়েছিল বাংলাদেশের বিরুদ্ধে। ১৯১ রানে শেষ হয়ে গিয়েছিল রাহুল দ্রাবিড়ের ভারত। 

আয়ারল্যান্ড বনাম পাকিস্তান, ২০০৭

ক্রিকেট বিশ্বে আয়ারল্যান্ড নিজেদের পরিচয় তৈরি করেছিল ২০০৭ সালের বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে। পাকিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ১৩২ রানে শেষ হয়ে গিয়েছিল। আইরিশ পেসারদের সামলাতে পারেননি পাক ব্যাটারেরা। বৃষ্টির জন্য সেই রানের লক্ষ্য কমে হয় ১২৭ রান। ৩ উইকেট হাতে নিয়ে ম্যাচ জিতে নেয় আয়ারল্যান্ড। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

ICC

odi world cup 2023

ICC ODI World Cup 2023

World Cup Cricket


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর