img

Follow us on

Monday, Jun 17, 2024

T20 World Cup 2024: টি-টোয়েন্টি বিশ্বকাপে কবে কার বিরুদ্ধে খেলবে ভারত?

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে কারা রয়েছেন? কখন সম্প্রচারিত হবে ম্যাচগুলি

img

ভারতীয় দল (সংগৃহীত ছবি)

  2024-05-29 17:09:05

মাধ্যম নিউজ ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024) সালে অনুষ্ঠিত হচ্ছে আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজে। এ নিয়ে উন্মাদনা ব্যাপক রয়েছে ক্রিকেট ফ্যানদের। গত বছরেই হাতছাড়া হয়েছে বিশ্বকাপ। টি-টোয়েন্টিতে কেমন পারফরম্যান্স করে ভারতের ক্রিকেটাররা, সেদিকেই তাকিয়ে গোটা দেশ। আমেরিকার সঙ্গে ভারতের সময়ের ব্যবধান প্রায় অনেকটাই। একথা মাথায় রেখে দুই আয়োজক দেশের সঙ্গে তাল মিলিয়েই সময়সূচি তৈরি করেছে বিসিসিআই। গ্রুপ পর্যায়ের প্রতিটি ম্যাচ সম্প্রচারিত হবে ভারতীয় সময় রাত্রি ৮টা থেকে।

কবে কোথায় খেলা ভারতের

জানা গিয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম ম্যাচে প্রথমবার খেলতে নামবে ভারত। ৫ জুন ভারত ও আয়ারল্যান্ডের মধ্যে ম্যাচ অনুষ্ঠিত হবে। রোহিতরা প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামবে সেদিন। এরপরে ভারতের ম্যাচ রয়েছে ৯ জুন। সেদিন প্রতিপক্ষ হিসেবে থাকবে পাকিস্তান। ৯ জুনের ম্যাচ বিশ্বকাপের ১৯তম ম্যাচ হবে। পরবর্তীকালে ১২ জুন আমেরিকার বিরুদ্ধে ভারত খেলতে নামবে। আর গ্রুপস্তরে শেষ ম্যাচ ভারতের হবে কানাডার বিরুদ্ধে। ম্যাচটি (T20 World Cup 2024) হবে ১৫ জুন।

১৯ জুন থেকে শুরু হবে সুপার এইটের খেলা

প্রতিটা গ্রুপে পাঁচটি করে দল রয়েছে। ভারত রয়েছে 'এ' গ্রুপে। আরও জানা গিয়েছে ভারতের প্রথম তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে নিউইয়র্কে। শেষ ম্যাচটি আয়োজিত হবে ফ্লোরিডায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ স্তরের ম্যাচ শেষ হচ্ছে ১৭ জুন। তারপর ১৯ জুন থেকে শুরু হবে সুপার এইটের খেলা। প্রতিটি গ্রুপ থেকে প্রথম দুই স্থানে শেষ করা দুটি দেশ সুপার এইটে উঠবে। ভারত 'এ' গ্রুপে রয়েছে (T20 World Cup 2024)। যদি প্রথম স্থানে ভারত শেষ করে সেক্ষেত্রে ভারতের সুপার এইটের ম্যাচ হবে ২০ জুন। আর যদি দ্বিতীয় স্থানে শেষ করে ভারত তাহলে ১৭ জুন হবে সুপার এইটের ম্যাচ।

কোন গ্রুপে কোন কোন দেশ

গ্রুপে 'এ'-তে রয়েছে ভারত, পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড এবং আমেরিকা।

গ্রুপ 'বি'-তে রয়েছে ইংল্যান্ড, নামিবিয়া, স্কটল্যান্ড এবং ওমান।

গ্রুপ 'সি'-তে রয়েছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, পাপুয়া নিউগিনি ও উগান্ডা।

গ্রুপ 'ডি'-তে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ড ও নেপাল।

ভারতীয় দলে কারা রয়েছেন

ভারতীয় দলে রয়েছেন অধিনায়ক রোহিত শর্মা, সহ অধিনায়ক হার্দিক পান্ডিয়া, যশশ্রী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্য কুমার যাদব, রিসভ পন্থ (উইকেট কিপার), সঞ্জু সামসন (উইকেট কিপার), শিবম দুবে, রবীন্দ্র যাদেজা, আক্সর প্যাটেল, কুলদীপ যাদব, যোগেন্দ্র চাহাল, অর্শদ্বীপ সিং, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ। রিজার্ভ বেঞ্চে থাকবেন- শুভমন গিল, রিংকু সিং, খলিল আহমেদ, আবেশ খান। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Indian Cricket Team

T20 World Cup 2024

bcci 


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর