img

Follow us on

Friday, May 10, 2024

ICC Test Championship Final: আজ ভারত-অস্ট্রেলিয়া মহারণ! আইসিসি ট্রফির খরা কাটবে কি?

India vs Australia: বুধবার থেকে ওভালে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল...

img

ফাইনালের আগে হাল্কা মেজাজে রোহিত-বিরাটরা (ছবি-ট্যুইটার)

  2023-06-07 08:23:19

মাধ্যম নিউজ ডেস্ক: আজ ভারত-অস্ট্রেলিয়া মহারণ। আজ থেকে ইংল্যান্ডের ওভাল গ্রাউন্ডে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (ICC Test Championship Final) ম্যাচ। ২ বছর আগের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও নিউজিল্যান্ডের কাছে হেরে খালি হাতে ফিরতে হয়েছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতকে। এবার নেতৃত্বে রোহিত শর্মা। এবার ট্রফি নিয়ে মরিয়া ভারতীয় টিম। 

রোহিতের আঙুলে চোট!

তবে, ম্যাচের প্রাক্কালে বড় চিন্তার সম্মুখীন ভারতীয় দল। মঙ্গলবার শেষ প্র্যাকটিসে ব্যাট করার সময় হাতে চোট পেলেন স্বয়ং অধিনায়ক। নেটে ব্যাট করার সময় বাম হাতের বুড়ো আঙুলে চোট পান রোহিত। তাঁকে দেখা যায় ফিজিওর তত্ত্বাবধানে। চোট নিয়ে ভারতীয় দলের পক্ষ থেকে সরকারিভাবে কোনও মন্তব্য করা হয়নি। চোট কতটা গুরুতর তাও জানা যায়নি। তবে, রোহিত নিজে খেলার বিষয়ে আশাবাদী। 

অতীতের ভুল থেকে শিক্ষা 

অধিনায়ক হিসেবে দেশকে প্রথম আইসিসি ট্রফি  (ICC Test Championship Final) এনে দিতে মরিয়া রোহিত শর্মা। সাংবাদিক সম্মেলনে কোনও রাখঢাক না করেই ভারতের নেতা জানিয়ে দিলেন ফাইনালে নামার জন্য মুখিয়ে আছে দল। একইসঙ্গে তিনি মনে করিয়ে দিলেন, গতবারের থেকে শিক্ষা নিয়েই কাল ওভালে নামবে টিম ইন্ডিয়া। নিউজিল্যান্ডের বিরুদ্ধে করা ভুলগুলো যাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আর না হয় সেগুলো নিয়ে কোচ রাহুল দ্রাবিড় প্রায় পাঁচ মিনিটের একটা বক্তব্য রাখলেন দলের সদস্যদের কাছে।

পিচ না মাঠ বোঝা দায়!

তবে, রোহিতদের চিন্তায় ইংল্যান্ডের খামখেয়ালি আবহাওয়া ও ওভালের বাইশ গজ। মঙ্গলবার পর্যন্ত দেখা যায়, পিচ আর আউটফিল্ড মিলে মিশে একাকার। গোটা পিচ একদম সতেজ ঘাসে ভরপুর। পরিষ্কার পিচে বাউন্স থাকবে এবং পেসাররা সুবিধা করতে পারবেন। সোমবার সকালে অস্ট্রেলিয়া যখন অনুশীলনে নামে, তখন আকাশ মেঘলা ছিল। তবে ভারতীয় দল অনুশীলনে নামার সময় রোদের দেখা মেলে ওভালের মাটিতে। বেশ ফুরফুরে মেজাজে এদিন অনুশীলন করতে দেখা যায় ভারতীয় ক্রিকেটারদের।


ঘাসে ঢাকা ওভালের বাইশ গজ

প্রথম একাদশে দুই স্পিনার না এক?

ঘাসে ঢাকা পিচ দেখে এখন প্রথম একাদশ নিয়ে ভাবনাচিন্তা চালাচ্ছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। রোহিত বলেন, পরিবেশের ওপর নির্ভর করবে দলের কম্বিনেশন। এই প্রসঙ্গে তিনি বলেন, 'অশ্বিন খেলবে না সেটা বলছি না। কন্ডিশন দেখে আমরা সিদ্ধান্ত নেব। তবে, আগামিকাল হয়ত পিচ থেকে কিছুটা ঘাস ছেঁটে ফেলা হবে।  তাতে অবশ্য ইংল্যান্ডের পরিবেশে পিচের চরিত্রে খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা নেই। প্র্যাকটিস পিচে বেশ বাউন্স রয়েছে। ফলে, মূল পিচেের চরিত্রও যে প্রায় সমান হবে, তা ধরে নেওয়া যায়। ভারতীয় দল সূত্রে খবর, বুধবার চূড়ান্ত পিচ ইন্সপেকশনের পরই চূড়ান্ত একাদশ স্থির করা হবে। 

চিন্তায় মিচেল স্টার্ক

ফাইনালে (ICC Test Championship Final) ভারতীয়দের আরেকটা চিন্তার কারণ মিচেল স্টার্ক। ঘাসে ঢাকা পিচে এই অজি ফাস্ট বোলার কতটা বিপজ্জনক হয়ে উঠতে পারেন, তা বলার অপেক্ষা রাখে না। তার ওপর, স্টার্কের আরেকটা অ্যাডভান্টেজ তিনি বাঁহাতি বোলার। অন্যদিকে, অধিকাংশ ভারতীয় ব্যাটার ডান-হাতি। ফলে, স্টার্ক বরাবরই ডানহাতি ব্যাটারদের জন্য ভয়ঙ্কর। জানহাতি ব্যাটারদের ক্ষেত্রে বাঁহাতি জোরে বোলার বিপজ্জনক হয়ে উঠতে পারে। ওভার দ্য উইকেট থেকে বলগুলো ক্রস আসে ডানহাতি ব্যাটারদের কাছে। ফলে, ইনসুইং করলে লেগ বিফোরের আশঙ্কা, আর আউট সুইয়ে স্লিপে ক্যাচ। ভারতীয় দল বিলক্ষণ জানে এই বিষয়টা। যে কারণে, নেটে বাঁহাতি উনাদকাট সহ স্থানীয় বাঁহাতি জোরে বোলারদের ডেকে দীর্ঘক্ষণ ব্যাটিং অনুশীলন সারেন ভারতীয় ব্যাটাররা।

আরও পড়ুন: বুধবার থেকে ওভালে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

পজিটিভ ক্রিকেটে বিশ্বাস

তবে, বিপক্ষকে সমীহ করলেও, বাড়তি চাপ নিতে নারাজ টিম ইন্ডিয়া। অধিনায়ক রোহিত পরিস্কার করে দিয়েছেন, আক্রমণাত্মক এবং পজিটিভ ক্রিকেট খেলতে চান তাঁরা। তিনি জানিয়েছেন, অস্ট্রেলিয়া অবশ্যই চ্যাম্পিয়ন দল। কিন্তু ভারত তাদের সম্মান করলেও ভয় পেতে নারাজ। রোহিত মনে করিয়ে দিয়েছেন ফাস্ট বলেই যদি মাপকাঠি হয় তাহলে খেলা ঘুরিয়ে দেওয়ার মতো বোলার ভারতের হাতেও আছে। 

১০ বছরের খরা কাটবে কি?

সেই ২০১৩ সালে শেষবার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। সেটাও ছিল এই ইংল্যান্ডের মাটিতে। তারপর আর কোনও আইসিসি আয়োজিত ট্রফি  (ICC Test Championship Final) জেতেনি ভারত। ১০ বছর পর ফের সুযোগ রোহিত শর্মাদের সামনে। তবে, পরিসংখ্যান ও ইতিহাস নিয়ে এখন ভাবতে নারাজ মেন ইন ব্লু-রা। হেড কোচ রাহুল দ্রাবিড় জানিয়ে দেন, আইসিসি ট্রফি জেতা নিয়ে চাপ নেই। জিতলে অবশ্যই ভালো লাগবে। আইসিসির টুর্নামেন্ট জেতা নিশ্চয়ই দারুণ ব্যাপার। তবে, দু’বছর ধরে সেরা ক্রিকেট খেলেই এখানে আসতে পেরেছে দল। সেটাও ইতিবাচক দিক। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Virat Kohli

bangla news

Sports news

Cricket News

Rohit Sharma

Shubman Gill

news in bengali

india australia test championship final

icc test championship final

mitchell stark


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর