img

Follow us on

Sunday, Apr 28, 2024

Indian Football Team: লক্ষ্য আফগান বধ, বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন পর্বে স্টিমাচের নয়া ভাবনা

FIFA World Cup Qualifier: পাখির চোখ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে তৃতীয় পর্যায়ের ছাড়পত্র আদায়, কী ভাবছে সুনীলরা?

img

অনুশীলনের সময় ভারতীয় দল। ছবি সৌজন্য: ভারতীয় ফুটবল দলের 'এক্স' হ্যান্ডল

  2024-03-18 17:49:13

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী বৃহস্পতিবার ২১ মার্চ ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের (FIFA World Cup Qualifier) খেলায় ভারতের (Indian Football Team) মুখোমুখি হবে আফগানিস্তান। ইতিমধ্যেই সৌদি আরবের আভায় পৌঁছেছে ২৫ জনের ভারতীয় ফুটবল দল। সেই দলে মোহনবাগানের আটজন ফুটবলার রয়েছে। ইস্টবেঙ্গলের রয়েছে মাত্র একজন, মহেশ সিং। আফগানিস্তানের বিরুদ্ধে এই ম্যাচের জন্য নতুন ফুটবলারদের উপর বেশি গুরুত্ব দিচ্ছেন ইগর স্টিমাচ। অন্যদিকে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতি কল্যাণ চৌবেও ফুটবলারদের জন্য বিশেষ ব্যবস্থা করেছেন। 

স্টিমাচের ভাবনা

ম্যাচ প্রসঙ্গে দলের হেড কোচ ইগর স্টিমাচ বলেছেন, "আমরা সৌদি আরবে ম্যাচ জেতার জন্য নামব। আমরা এই মুহূর্তে বড় কিছু করার কথা ভাবছি না। চেষ্টা করব প্রথম থেকেই ম্যাচে আক্রমণে নামার। আফগানিস্তান সব রকমের ব্যবস্থা করেছে যাতে আমাদের চাপে ফেলা যায়। কিন্তু আমরা লড়াই করব। আমাদের পাখির চোখ বিশ্বকাপের যোগ্যতা অর্জন (FIFA World Cup Qualifier) পর্বে তৃতীয় পর্যায়ের ছাড়পত্র আদায় করা।" সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (Indian Football Team) ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে ইগর বলেছেন, ‘‘ম্যাচ আভার স্থানীয় সময় রাত আটটা থেকে। ফুটবলাররা যাতে আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে পারে তার জন্য অনুশীলন সূচিতে পরিবর্তন করেছি।’’ তিনি উচ্ছ্বসিত প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়া অময় রানাওয়াড়ে, জয় গুপ্ত ও ইমরান খানকে নিয়ে। বলেছেন, ‘‘অময়কে জাতীয় দলে নেওয়ার পরিকল্পনা দীর্ঘ দিন ধরেই ছিল। কিন্তু ও চোট পাওয়ায় তা সম্ভব হয়নি। আক্রমণভাগে জয় অসাধারণ। ইমরানের অন্তর্ভুক্তিতে মাঝমাঠ আরও শক্তিশালী হয়েছে।’’

গ্রুপে ভারতের স্থান

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ‘এ’ গ্রুপে (FIFA World Cup Qualifier) ভারতের সঙ্গে রয়েছে কাতার, কুয়েত ও আফগানিস্তান। গত নভেম্বরে কুয়েত-কে তাদের ঘরের মাঠে ১-০ হারান সুনীলরা। কিন্তু কাতারের কাছে ০-৩ হেরে গিয়েছিলেন। দু’টি ম্যাচ থেকে তিন পয়েন্ট অর্জন করে এই মুহূর্তে ‘এ’ গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে ভারতীয় দল। কুয়েতের সংগ্রহেও তিন পয়েন্ট। কিন্তু গোলপার্থক্যে ভারতের (-২) চেয়ে এগিয়ে থাকায় (৩) তারা রয়েছে দ্বিতীয় স্থানে। তৃতীয় পর্বে যোগ্যতা অর্জনের লক্ষ্যে আফগানিস্তানের বিরুদ্ধে দু’টি ম্যাচেই বড় ব্যবধানে জিততে মরিয়া সুনীলরা। ২১ মার্চ ফিফা বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সৌদি আরবে আফগানিস্তানের মুখোমুখি হবে ভারত (Indian Football Team)। ভারতীয় সময় রাত সাড়ে বারোটায় শুরু খেলা। ২৬ মার্চ গুয়াহাটিতে ঘরের মাঠে আফগানদের বিরুদ্ধে ফিরতি ম্যাচ সুনীলদের। 

আরও পড়ুন: কলকাতায় এলেন মিচেল স্টার্ক, নড়বড়ে শ্রেয়স, কেকেআর-এর অনুশীলনে ঝোড়ো ব্যাটিং সল্টের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Afghanistan

bangla news

Igor Stimac

Indian Football

Fifa

AIFF

Fifa World Cup Qualifiers

Saudi Arab football


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর