img

Follow us on

Sunday, May 05, 2024

Asian Games 2023: এশিয়ান গেমসে ক্রিকেটে ফেভারিট টিম-ইন্ডিয়া! সোনা জয়ই লক্ষ্য নীরজ, মীরাবাঈদের

Hangzhou: চিনে এশিয়ান গেমসে এবার ১০০ পদকের লক্ষ্য ভারতের 

img

এশিয়ান গেমসে সাফল্যের আশায় ভারত।

  2023-09-20 15:50:21

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু হয়ে গিয়েছে ২০২৩ এশিয়ান গেমস (Asian Games 2023)। চিনের ঝাংঝাউয়ে ১৯ সেপ্টেম্বর থেকে ১৯তম এশিয়ান গেমসের আসর বসেছে।  এই টুর্নামেন্টে মোট ৪০টি ভিন্ন খেলাধুলোর আয়োজন করা হচ্ছে। আগামী ৮ অক্টোবর এশিয়ান গেমস শেষ হবে। ১০০ পদকের লক্ষ্য চিন পাড়ি দিয়েছে ভারতের বিভিন্ন অ্যাথলিট। গত বার এসেছিল ৭০টা পদক। তারপর বদলে গিয়েছে অনেক কিছু। টোকিও গেমসে ভারত দারুণ পারফর্ম করেছিল। এশিয়াডে তাই স্বপ্ন উজ্জ্বল হচ্ছে। 

ক্রিকেটে কাপ জয়ের দাবিদার ভারত

এশিয়ান ক্রিকেটে (Asian Games 2023) অন্যতম শক্তিশালী দেশ ভারত। মেয়েদের ক্রিকেটে সবচেয়ে সফল। এশিয়ার একমাত্র দল হিসেবে গত তিনটি আইসিসি টুর্নামেন্টেই সেমিফাইনাল, ফাইনাল অবধি পৌঁছেছে ভারত। এখনও অবধি মেয়েদের এশিয়া কাপে এক বার ছাড়া বাকি সব সংস্করণেই চ্যাম্পিয়ন টিম ইন্ডিয়া। এশিয়া কাপে সাতবারের চ্যাম্পিয়নদের সামনে এশিয়ান গেমস। সোনার পদকের দৌড়ে সকলের থেকে এগিয়ে ভারত। এশিয়ান গেমসে ভারত সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলবে। বৃহস্পতিবার প্রথম ম্যাচ। আসল লড়াই সেমিফাইনাল থেকেই। 

ছেলেদের ক্রিকেটেও ফেভারিট ভারত। সদ্য এশিয়া কাপ জিতেছে রোহিত শর্মার নেতৃত্বে। এই টুর্নামেন্টে ভারতীয় পুরুষ ক্রিকেট দলকে নেতৃত্ব দেবেন ঋতুরাজ গায়কোয়াড়। আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটে যাঁরা ভালো পারফরম্যান্স করেছেন, তাঁদেরই এই দলে সুযোগ দেওয়া হয়েছে। এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই নামবে ভারত।

সোনার লক্ষ্যের সোনার ছেলে নীরজ

আরও একটা সোনা নিয়ে ২০২৩ সালটা শেষ করতে চান ভারতের জ্যাভলিন সুপারস্টার নীরজ চোপড়া (Neeraj Chopra)। বছর পাঁচেক আগে জাকার্তায় হওয়া এশিয়ান গেমসে (Asian Games 2023) সোনা জিতেছিলেন নীরজ। জাকার্তা এশিয়ান গেমসে ৮৮.০৬ মিটার থ্রো করে জাতীয় রেকর্ড গড়েছিলেন। ঠিক জাকার্তার মতোই এ বারও নীরজ চান তাঁর বর্শায় আটকে যাক সোনা। ভারত থেকে ৬৮ জনের অ্যাথলেটিক্স স্কোয়াড পাঠানো হয়েছে চিনে। তার মধ্যে রয়েছেন ৩৫ জন পুরুষ ও ৩৩ জন মহিলা। এশিয়ান গেমসে নীরজের ফের মোকাবিলা হবে পাকিস্তানের আর্শাদ নাদিমের সঙ্গে। 

আরও পড়ুন: এএফসি কাপে দুরন্ত শুরু মোহনবাগানের! ওড়িশাকে ৪-০ গোলে হারাল সবুজ-মেরুন

পদক চাই-ই মীরাবাঈ-এর

অলিম্পিকে রুপো জিতেছিলেন, কমনওয়েলথ গেমসেও জিতেছেন সোনা। কিন্তু এশিয়ান গেমসে (Asian Games 2023) পদক নেই মীরাবাঈ চানুর (Mirabai Chanu)। এবার ট্রফি ক্যাবিনেটে এশিয়ান গেমসের পদক রাখতে চান মণিপুরের অ্যাথলিট। ৩০ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর ইভেন্ট। সেখানেই পোডিয়ামে উঠে সোনার পদক গলায় ঝোলাতে চান মীরা। ১৯৫১ সালে প্রথম শুরু হয়েছিল এশিয়ান গেমস। সে বার দিল্লিতে বসেছিল গেমসের আসর। সেই সময় থেকে ধরলে ৭২ বছরের ইতিহাসে কোনও ভারতীয় কখনও সোনা জেতেননি। সে দিক থেকে ধরলে ওয়েটলিফ্টিংয়ে আজও রয়ে গিয়েছে ব্যাপক শূন্যতা। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

China

Hangzhou

bangla news

Bengaluru

Neeraj Chopra

Javelin

Javelin throw

Weightlifting

bengal cricket

Asian Games 2023

 Mirabai Chanu


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর