img

Follow us on

Monday, Apr 29, 2024

Weather Update: দক্ষিণবঙ্গের ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা আবহাওয়া দফতরের, কোন কোন জেলা?

তাপপ্রবাহের পরিস্থিতির সতর্কবার্তা হাওয়া অফিসের, কোন কোন জেলায় জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-04-16 13:49:00

মাধ্যম নিউজ ডেস্ক: খর বৈশাখের শুরুতেই তাপপ্রবাহের পরিস্থিতি রাজ্যের বিভিন্ন জেলায় (Weather Update)। ইতিমধ্যেই সাতটি জেলায় তাপমাত্রা বেড়েছে অস্বাভাবিক হারে। আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস দেওয়া হয়নি হাওয়া অফিসের তরফে। আজ, মঙ্গলবার থেকেই তাপপ্রবাহের সতর্কবার্তা রাজ্যজুড়ে।

দক্ষিণবঙ্গের পূর্বাভাস

আবহাওয়া দফতরের পূর্বাভাস, পশ্চিমের জেলাগুলিতে আগামী চার দিনে তাপমাত্রা বাড়তে পারে ৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকভাবেই বাড়বে অস্বস্তি। ইতিমধ্যেই রাজ্যের সাত জেলায় তাপমাত্রা পেরিয়ে গিয়েছে ৪০ ডিগ্রির চৌকাঠ (Weather Update)। পানাগড়ের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি। ১৯ এপ্রিল প্রথম দফার লোকসভা নির্বাচন। এদিন নির্বাচন হবে এ রাজ্যেরও তিন আসনেও। হাওয়া অফিসের পূর্বাভাস, সেদিন পর্যন্ত তপ্ত থাকবে বঙ্গের আবহাওয়া। ১৮-১৯ এপ্রিল দক্ষিণবঙ্গের ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। কলকাতার তাপমাত্রা এই সময় উঠতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। শুক্র ও শনিবার নাগাদ তৈরি হতে পারে তাপপ্রবাহের পরিস্থিতি। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৯ ডিগ্রি, সর্বনিম্ন ২৯ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ হতে পারে ৩৯ থেকে ৮৯ শতাংশ।

কোন কোন জেলায় সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী বুধ ও বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি না হলেও, বজায় থাকবে অস্বস্তি। শুক্রবারও দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং দুই বর্ধমানেও তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হতে পারে। সেদিনও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হলেও, ১৬ ও ১৯ এপ্রিল বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। 

আরও পড়ুুন: ডায়মন্ড হারবারে অভিষেককে মাত দিতে বিজেপির বাজি শ্রমিক নেতা অভিজিৎ দাস

এদিকে, তাপপ্রবাহ নিয়ে সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফে। বেলা ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে না বেরনোর পরামর্শ দিয়েছে তারা। প্রচুর পরিমাণে জল খেতে হবে। খেতে হবে অন্যান্য পানীয়ও। পোশাক হবে হালকা, সূতির পোশাক পরাই ভালো (Weather Update)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

Weather

West Bengal

Weather Update

bangla news

Bengali news

Heatwave

news in Bengali  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর