img

Follow us on

Thursday, May 16, 2024

Weather Update: তাপপ্রবাহের কবলে বাংলা, নয়া রেকর্ড গড়ল কলকাতা

Temperature Touches Record: নয়া রেকর্ড গড়ল কলকাতা, তাপমাত্রা কত জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-04-29 19:47:49

মাধ্যম নিউজ ডেস্ক: তাপপ্রবাহের (Weather Update) কবলে বাংলা। গত কয়েকদিনের দাবদাহে জ্বলছে গোটা দক্ষিণবঙ্গ। ছয়ের দশকের রেকর্ড ভেঙে সোমবার নয়া রেকর্ড গড়ল কলকাতা। বেলা ১১টায়ই তিলোত্তমার তাপমাত্রা পৌঁছল ৪১.৭ ডিগ্রিতে। দহনজ্বালা জুড়োতে প্রয়োজন ঘণ্টাখানেকের ঝমঝমিয়ে বৃষ্টি। তবে এখনই এ সম্ভাবনা নেই। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, এই সপ্তাহের শেষের দিকে মিলতে পারে সাময়িক স্বস্তি। বৃষ্টি হতে পারে রাজ্যের একাধিক জেলায়।

নয়া রেকর্ড (Weather Update)

গত কয়েক দিন ধরেই (Weather Update) পুড়ছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। কোথাও কোথাও তাপমাত্রা ছুঁয়েছে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের ঘর। এদিন সকাল ১১টায়ই কলকাতার তাপমাত্রা পেরিয়ে গিয়েছিল ৩৯ ডিগ্রির চৌকাঠ। দুপুর আড়াইটেয় সেটা বেড়ে দাঁড়ায় ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। বেলা সাড়ে তিনটে নাগাদ পারদ ছোঁয় ৪২ ডিগ্রির ঘর। ৬৪ বছরের রেকর্ড ভেঙে তৈরি হয় নয়া রেকর্ড।

দহনজ্বালা চলবে

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কয়েকদিনও দহনজ্বালায় পুড়তে হবে বাংলার একটা বড় অংশকে। দক্ষিণবঙ্গের সাত জেলায় রেড অ্যালার্ট জারি করেছে হাওয়া অফিস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায়ই আরও পাঁচদিন সতর্কতা জারি থাকবে তাপপ্রবাহের। এই তালিকায় রয়েছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম ও বাঁকুড়া জেলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই জেলাগুলিতে লু (গরম হাওয়া) বইতে পারে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। নিতান্তই প্রয়োজন না হলে সকাল ১১টার পর বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুুন: সম্পদের পুনর্বণ্টন, সম্পত্তি কর, কংগ্রেসকে একেবারে ধুয়ে দিলেন প্রধানমন্ত্রী

আলিপুর হাওয়া অফিসের অধিকর্তা সোমনাথ দত্ত বলেন, “আরও পাঁচদিন তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গে। ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনাও নেই। রবিবারের আগে বৃষ্টি হবে না। এই ক’টা দিন বঙ্গবাসীকে সইতে হবে দহনজ্বালা। কোনও কোনও জেলায় অতি তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।” প্রসঙ্গত, আগে ১৯৮০ সালের ২৫ এপ্রিল কলকাতার তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস (Weather Update)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

Heat Wave

Weather

Weather Update

bangla news

Bengali news

Heat

news in bengai

Kolkata temperature touches record


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর