img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Weather Update: দহন বেলায় নাজেহাল ছোট থেকে বড়, চলছে তাপপ্রবাহ, দক্ষিণবঙ্গে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

Heat Wave: আরও বাড়বে তাপমাত্রা, বিভিন্ন প্রান্তে তাপপ্রবাহ, বেলা বাড়লে গরম হাওয়ার দাপট

img

গরমে নাজেহাল শহরবাসী।

  2024-04-17 12:15:31

মাধ্যম নিউজ ডেস্ক: বৈশাখ পড়তেই প্রতিদিনই বাড়ছে গরমের দাপট (Weather Update)। দারুণ অগ্নিবাণে রাম নবমীতেও অতিষ্ট বঙ্গবাসী। বুধবার সকাল থেকে কাঠ ফাটা রোদেই চলছে পুজো অর্চনা। বুধবার শহর কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৯ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি তাপপ্রবাহের (Heat Wave) পরিস্থিতিও তৈরি হয়েছে বিভিন্ন জায়গায়। আপাতত স্বস্তির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। বরং এই সপ্তাহে রাজ্যের তাপমাত্রা আরও বাড়তে পারে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

মঙ্গলবার কোথায় কত তাপমাত্রা ছিল

মঙ্গলবারে রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার (Weather Update) রেকর্ড গড়েছে পানাগড়। সেখানে দুপুরের তাপমাত্রা ছিল ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস। কলকাতা সল্টলেক এবং দমদমে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। মগরা এবং মেদিনীপুরে তাপমাত্রা ছিল যথাক্রমে ৪০ এবং ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। পিছিয়ে নেই বাঁকুড়াও। সেখানে মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। কলাইকুণ্ডায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে দিনের তাপমাত্রা ৪১, সিউড়িতে ৪১, পুরুলিয়ায় ৪০.৩, বর্ধমানে ৪০ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সল্টলেকে দিনের তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি বেশি। দমদমে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। খুব পিছিয়ে নেই কলকাতা। সেখানে মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গেও গরম বাড়ছে। মালদহে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি। জলপাইগুড়িতে দিনের তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। বালুরঘাটে ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। একমাত্র স্বস্তি রয়েছে পাহাড়ে।

আরও পড়ুন: অযোধ্যায় জন-জোয়ার! রাম নবমী উপলক্ষে রামলালার মন্দিরে শুরু পূজা-অর্চনা

শহরের তাপমাত্রা, তাপপ্রবাহের শঙ্কা

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা (Weather Update) ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩৪ শতাংশ। বুধবার কলকাতায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। গরম এবং আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। শুক্রবার পর্যন্ত গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে দক্ষিণবঙ্গে। পশ্চিমের শুকনো হাওয়ায় গরম ও অস্বস্তি আরো বাড়বে। পশ্চিমের জেলাগুলিতে লু বইবার মতো পরিস্থিতি তৈরি হতে পারে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলায় তাপপ্রবাহের (Heat Wave) মতো পরিস্থিতি তৈরি হতে পারে।

গরমে সুস্থ থাকার পরামর্শ

গরমে সুস্থ থাকার জন্য প্রচুর জলপানের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত প্রয়োজন না পড়লে বাড়ির বাইরে বেরোতে বারণ করা হয়েছে। গরমে রাস্তায় বেরিয়ে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। জেলায় জেলায় বেলা বাড়তেই রাস্তা প্রায় জনশূন্য হয়ে পড়ছে। যানবাহনও কমে যাচ্ছে। ফলে স্কুল, কলেজ, অফিসে যাতায়াত করার সময় সমস্যায় পড়েছেন বহু মানুষ। সবচেয়ে খারাপ অবস্থা স্কুল ফেরতা  ছোট ছোট শিশুদের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

Weather Update

bangla news

Weather Update in Bengal

Weather Update in Kolkata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর