img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Ram Navami 2024: অযোধ্যায় জন-জোয়ার! রাম নবমী উপলক্ষে রামলালার মন্দিরে শুরু পূজা-অর্চনা

Ayodhya's Ram Temple: ভোর সাড়ে তিনটে থেকে খোলা মন্দির, রামলালার দর্শনে লক্ষ লক্ষ ভক্ত সমাগম

img

রাম নবমী উপলক্ষে বিপুল জন সমাগম অযোধ্যায়।

  2024-04-17 10:23:40

মাধ্যম নিউজ ডেস্ক: দীর্ঘ ৫০০ বছরের অপেক্ষার পর ঘরে ফিরেছেন রামলালা। পাঁচ বছরের বালক রূপে অযোধ্যায় নতুন মন্দিরে অধিষ্ঠিত তিনি। তাঁর জন্মেৎসব রাম নবমীতে তাই জন জোয়ার অযোধ্যায়। ভোর সাড়ে তিনটে থেকে খোলা মন্দিরের দরজা। মন্দির চত্বর জুড়ে চলছে ভগবান রামের মন্ত্র ও স্তুতির জপ। রাম নবমীর পূণ্যতিথি উপলক্ষ্যে রামলালার মন্দির সাজিয়ে তোলা হয়েছে ফুল-মালা ও আলোয়। গোটা মন্দিরে ধ্বনিত হচ্ছে বৈদিক মন্ত্র। 

রাম নবমী উপলক্ষে বিশেষ প্রস্তুতি

রাম নবমী উপলক্ষে অযোধ্যার রাম মন্দিরে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন, রাম নবমীর দিন মঙ্গল আরতির পর ভোর সাড়ে তিনটে থেকে মন্দির খুলে দেওয়া হয়েছে। রামলালার শুদ্ধিকরণ, অলঙ্করণ ও দর্শন চলছে। রাত ১১টা পর্যন্ত দেখা যাবে রামলালাকে। অর্থাৎ ১৯ ঘণ্টা মন্দিরের দরজা খোলা থাকবে রামলালার দর্শনের জন্য। রামলালাকে  খাবারের নিবেদনের সময় মাত্র পাঁচ মিনিটের জন্য পর্দা বন্ধ থাকবে। এরপরে, ভক্তরা আবার রামলালার দর্শন করতে পারবেন। এদিন রামলালার দর্শনের জন্য একটাই পথ করা হয়েছে, সবাইকে এই একই পথ দিয়ে যেতে হবে। সব ধরনের বিশেষ পাস, দর্শন-আরতি ইত্যাদির জন্য বুকিংয়ের ব্যবস্থা ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে। রাম-রাজ্যে আজ সবাই সমান।

নিরাপত্তা ব্যবস্থা

ইতিমধ্যেই উত্তরপ্রদেশের অযোধ্যায় ভক্তদের ভিড় উপচে পড়ছে। শহরের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। সমস্ত রকম ভারী যানবাহন, অযোধ্যা শহরে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ক্লোজ সার্কিট টিভি ও ড্রোন ক্যামেরার মাধ্যমে গোটা এলাকায় নজরদারি চালানো হচ্ছে। ভক্তদের সুবিধার্থে জায়গায় জায়গায় বিশুদ্ধ পানীয় জল ও অস্থায়ী চিকিৎসা কেন্দ্রের বন্দোবস্ত করা হয়েছে।

রামলালার পুজো

এদিন পুজোর শুভক্ষণ শুরু হবে বেলা ১২টা ১৬ মিনিটে। সেই সময় সূর্য রশ্মির ছটায় আলোকিত রামলালার বিগ্রহের মুখমন্ডল এক ঐতিহাসিক পরিবেশ সৃষ্টি করবে। মন্দিরের গর্ভগৃহে সকাল বেলায় দুধ-ঘি সহযোগে এখনই চলছে দিব্য অভিষেক পর্ব। রামলালাকে স্নান করানো হয়েছে। এরপর রামলালাকে নিবেদন করা হবে ৫৬ ভোগ। তারপর তা’ ভক্তদের মধ্যে বিতরণ করা হবে।

আরও পড়ুন: "মঙ্গল ভবন অমঙ্গল হারি"-অধর্মকে দূরে সরিয়ে ধর্মের স্থাপনাই হল রাম নবমী

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Ram Navami

Madhyom

bangla news

Ram Mandir

Ayodhya Ram Mandir

ram navami 2024

Ram Navami significance

Ayodhya's Ram Temple

Birth Anniversary Of Lord Ram


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর