img

Follow us on

Thursday, May 16, 2024

Indian Navy: ফের হুথিদের খপ্পর থেকে ২২ ভারতীয় সহ ৩০ জনকে উদ্ধার করল নৌসেনা

Houthi militants: হুথিদের বিরুদ্ধে আরও এক সফল অভিযান নৌসেনার, নেতৃত্বে ডেস্ট্রয়ার শ্রেণির রণতরী আইএনএস কোচি...

img

Indian_Navy

  2024-04-29 15:52:30

মাধ্যম নিউজ ডেস্ক: সাগরে ফের ভারতীয় নৌবাহিনীর (INS Kochi) সাফল্য। পানামার (Panama) পতাকা সম্বলিত সেচেলেসের (Scychelles) জাহাজ থেকে ৩০ জনকে উদ্ধার করল নৌসেনা (Indian Navy)। এর মধ্যে ২২ জন ভারতীয় ছিলেন। হুতি সংগঠনের জঙ্গিরা এই জাহাজে হামলা চালিয়েছিল। ভারতীয় নৌসেনার এই রক্ষা অভিযানের কথা স্বীকার করেছে মার্কিন নৌসেনা।

ঠিক কী হয়েছিল (Indian Navy)

জানা গিয়েছে, লাল সাগরে ওই মার্চেন্ট ভেসেল অ্যান্ড্রোমেডা স্টার (Andromeda Star) কাঁচা তেল নিয়ে ফিরছিল। হুতি জঙ্গিরা আক্রমণ শানালে সাহায্যের জন্য ছাড়ে ডিস্ট্রেস ম্যাসেজ ছাড়ে জাহাজের ক্যাপ্টেন। সাহায্যের আবেদন পেয়ে তড়িঘড়ি এগিয়ে যায় ভারতীয় নৌবাহিনী (Indian Navy) আইএনএস কোচি (INS Kochi)। কোচির আগমনেই পালায় হুতি জঙ্গি। নৌবাহিনী জানিয়েছে জাহাজের সকল সদস্য সুরক্ষিত আছে। জাহাজের সামান্য ক্ষতি হয়েছে।

আইএনএস কোচিকে মিশনে বাছা হয়

নৌবাহিনী (Indian Navy) জানিয়েছে হুতি জঙ্গিতে কাছে মিসাইল ড্রোন জাতীয় অত্যাধুনিক সরঞ্জাম থাকায় আইএনএস কোচিকে (INS Kochi) এই মিশনের জন্য বেছে নেওয়া হয়। এটি বিধংসী জাহাজ। শুক্রবার এই অভিযান চালানো হয়। আইএনএস কোচিকে সাহায্য করে একটি হেলিকপ্টার, কমান্ডো বাহিনী এবং এক্সক্লুসিভ অর্ডিন্যান্স ডিসপোজাল টিম। এই বিধ্বংসক জাহাজে রয়েছে গাইডেড মিসাইল সিস্টেম, অ্যান্টি মিসাইল সিস্টেম, টরপিডো, র‍্যাডার ও আরো অত্যাধুনিক অস্ত্রশস্ত্র। ইজরায়েল হামাস যুদ্ধের পর লাল সাগর,  গালফ অফ এডেন, মধ্য ও উত্তর আরব সাগরে দুষ্কৃতি দৌতাত্ম্য বেড়েছে। জলদস্যু ছাড়াও বেশ কয়েকটি ইসলামিক উগ্রপন্থী সংগঠন জাহাজ ছিনতাই ও জাহাজের কর্মীকে বন্ধক বানিয়ে টাকা আদায়ের চেষ্টা শুরু করেছে। যার জন্য ভারতীয় এক্সক্লুসিভ ইকোনমিক জোনে নিরাপত্তা বৃদ্ধি করতে হয়েছে ভারতীয় নৌসেনাকে। এছাড়াও মধ্যপ্রাচ্য ও আফ্রিক লাগোয়া সাগরে বাহিনীকে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি অপারেশন করতে হয়েছে।

নৌসেনার তৎপরতা

এক্সক্লুসিভ ইকোনমিক জোনে (Excluisive Economic Zone) কোস্ট গার্ডকে সঙ্গী করে নজরদারি বৃদ্ধি করেছে ভারতীয় নৌসেনা (Indian Navy)। সাম্প্রতিক সময়ে এমভি রুয়েনের উপর জঙ্গি হামলা এবং এমভি কেম প্লুটোর উপর ড্রোন আক্রমণের পর চিন্তা বেড়েছে বভিন্ন দেশের বাহিনীর। ইন্ডিয়ান এক্সক্লুসিভ ইকনমিক জোন ছাড়া অন্য অঞ্চলেও তৎপরতা বৃদ্ধি পেয়েছে ভারতীয় নৌসেনার (INS Kochi)।

আরও পড়ুনঃ কসবায় বিজেপির মহিলা মণ্ডল সভাপতির উপর হামলা, গ্রেফতার আসরাফ সহ ২

নৌসেনার বক্তব্য

নৌসেনা (Indian Navy) জানিয়েছে তারা আরব সাগর, গালফ অফ এডেন, লালসাগর এবং ভারত মহাসাগর অঞ্চলের নিরাপত্তা দিতে তৎপর এবং যে কোনও ধরনের ছোট বড় সমস্যার মোকাবিলায় সক্ষম। সাম্প্রতিক অতীতে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের নাবিকদের উদ্ধার করেছে নৌসেনা। যে কোন দেশের তরফে এই অঞ্চলে নিরাপত্তা চাওয়া হলে ভারতীয় নৌসেনা (INS Kochi) যথাসম্ভব প্রচেষ্টা করছে এবং আগামীদিনেও করবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Indian Navy

INS Kochi

Indian Navy Rescue Operation

Houthi Rebel Attack


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর