img

Follow us on

Tuesday, May 21, 2024

International Family Day: আজ আন্তর্জাতিক পরিবার দিবস, জানেন এর ইতিহাস ও গুরুত্ব 

International Day of Families: পরিবারের গুরুত্ব অপরিসীম, এই কথা মনে করাতেই পালন করুন আজকের দিন

img

জীবনে পরিবারের গুরুত্ব অপরিসীম।

  2024-05-15 11:52:12

মাধ্যম নিউজ ডেস্ক: সাফল্য হোক বা ব্য়র্থতা, সুখ বা দুঃখ, যাঁদের সঙ্গে ভাগ করে নেওয়া হয় তাঁরাই পরিবার। সমাজ তৈরির সবচেয়ে ক্ষুদ্র ইউনিট বা এককও বলা যায় পরিবারকে। এই পরিবারের গুরুত্বের কথা মাথায় রেখেই বিশ্বজুড়ে প্রতিবছর ১৫ মে তারিখে আন্তর্জাতিক পরিবার দিবস (International Family Day 2024) পালন করা হয়। ১৯৯৩ সালে প্রথম জাতিসংঘ এই দিবস ঘোষণা করে। মূলত প্রতিবছর জাতিসংঘ ও আন্তর্জাতিক শান্তি সংঘ বিশ্ব পরিবার দিবসের সমস্ত আয়োজন করে আসছে। 

এই দিনের ইতিহাস

১৯৮০-দশক থেকে পরিবারের উপর নজর দিতে শুরু করে ইউনাইটেড নেশনস (United Nations)। পরিবারের ভাল-মন্দ, পরিবারের বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক সমস্যার দিকে নজর দিতে শুরু করে ইউনাইটেড নেশনস। ১৯৯৩ সালে দুনিয়াজুড়ে পরিবারের জীবনযাত্রার মান উন্নত করতে ও পরিবারের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে ১৫ মে আন্তর্জাতিক পরিবার দিবস পালনের ঘোষণা করে জাতিসংঘ। এই বিশেষ দিন পালনের পিছনে রয়েছে একটি মূল কারণ। তা হল, সমাজের উন্নয়নের জন্য প্রথমে দরকার একটি সুষ্ঠু পরিবার। ছোট-বড় সকল সদস্যের নিরাপদ ও নিশ্চিত জায়গা হল পরিবার। পরিবারের পারস্পরিক সম্পর্কগুলি ও ঐতিহ্য যাতে অটুট থাকে, আর্থ-সামাজিক সমস্যাগুলি যাতে পরিবারগুলি কাটিয়ে উঠতে পারে, স্বাস্থ্য, শিক্ষা, দারিদ্র্য, পরিবারের কাজের সামঞ্জস্য বজায় রাখার লক্ষ্যেই এই আন্তর্জাতিক পরিবার দিবস।

আরও পড়ুন: ফের চন্দ্রাভিযান ভারতের! এবার কোথায় অবতরণ করবে মহাকাশযান?

এই বছরের থিম

বিশ্বের সব পরিবারই নানান সমস্যার সম্মুখীন হয়। আর সেই সমস্যাগুলির সমাধান করা, সব বিপদের মোকাবিলা করার জন্যই এই বিশেষ দিনটি পালন করা হয়। ২০২৪ সালে আন্তর্জাতিক পরিবার দিবসের (International Family Day 2024) থিম হল পরিবার এবং জলবায়ু পরিবতর্ন (Families and Climate Change)। পরিবারের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং জলবায়ুর স্বাভাবিকতা ধরে রাখতে পরিবারের প্রয়োজনীয়তার কথা তুলে ধরতেই এমন ভাবনা। এই দিনটিতে বিশ্বজুড়ে বিভিন্ন ইভেন্ট, সেমিনার, প্রদর্শনী, জনসভা, ওয়ার্কশপের আয়োজন করা হয়ে থাকে। তবে করোনাকালে এইসব ইভেন্ট করা সম্ভব নয়। তাই ভার্চুয়ালি ইভেন্ট করার আয়োজন করা হয়েছে। এদিন বিশ্বের সব পরিবারের সুরক্ষা ও সহায়তা সম্পর্কে জোর দেওয়া।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

International Family Day 2024

Family Day

International Family Day


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর