img

Follow us on

Wednesday, May 22, 2024

Chandrayaan 4: ফের চন্দ্রাভিযান ভারতের! এবার কোথায় অবতরণ করবে মহাকাশযান?

চন্দ্রযান ৪ অভিযান ঘিরে বড় ঘোষণা ইসরোর

img

প্রতীকী চিত্র

  2024-05-15 09:07:22

মাধ্যম নিউজ ডেস্ক: চন্দ্রযান ৩-এর সাফল্যের পর এবার চন্দ্রযান ৪ (Chandrayaan 4) এর পথচলা শুরু। ইসরোর এ যাবৎ কালের এটি সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প। চন্দ্রযান ৩ ঠিক যে জায়গায় অবতরণ করেছিল সেই শিবশক্তি পয়েন্টের কাছেই অবতরণ করবে চন্দ্রযান ৪।

চাঁদের দক্ষিণ মেরুতেই (Chandrayaan 4) অভিযান

জানা গিয়েছে চন্দ্রযান ৪ অভিযানে ল্যান্ডার মডিউল, অ্যাসেন্ডার মডিউল ও দুটি উৎক্ষেপণ যান থাকবে। নমুনা সংগ্রহ করতে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ৪। সেখান থেকে পাথর এবং চাঁদের মাটির নমুনা সংগ্রহ করবে চন্দ্রযান-৪এর রোভার। চন্দ্রপৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফেরত নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। এবং তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবেন বিজ্ঞানীরা। চাঁদের দক্ষিণ মেরুতে যে নমুনা সংগ্রহ করা হবে তাতে জলের অণু আছে কি না, তাতে কী কী খনিজ রয়েছে, এছাড়াও চন্দ্রপৃষ্ঠের মাটির পারমাণবিক গঠন এবং ভবিষ্যতে চাঁদে উপনিবেশ গড়ে তোলা যায় কী না, সেসব দিকগুলি খতিয়ে দেখা হবে। এই অভিযানে চাঁদের মাটিতে ৩৫০ কেজি ওজনের একটি অত্যাধুনিক রোভার নামাবে ইসরো। যা অল্প সময়ের মধ্যে অনেকটা দূরত্ব অতিক্রম করতে সক্ষম হবে। এখনও পর্যন্ত চাঁদের বৃহৎ আকারের গহ্বরে নামেনি কোন দেশের রোভার। চন্দ্রযান-৪’এর রোভারকে দক্ষিণ মেরুর গহ্বরে নামিয়ে তার উপরিভাগে অনুসন্ধান চালানোর পরিকল্পনা রয়েছে ইসরোর ।

চন্দ্রপৃষ্ঠের নমুনা সংগ্রহ করবে রোভার

প্রসঙ্গত প্রত্যাশিত সাফল্য পেয়েছিল চন্দ্রযান ৩। এই অভিযানের সাফল্যকে কুর্নিশ জানিয়েছে সারা বিশ্ব। রাশিয়া কিংবা আমেরিকার তুলনায় অনেক কম খরচে ইসরোর অভিযানে নয়া দিশা দেখিয়েছে সারা বিশ্বকে। এবার শুরু হয়েছে চতুর্থ চন্দ্রাভিযানের প্রস্তুতি। ইসরো জানিয়েছে চন্দ্রযান ৩ ঠিক যে জায়গায় অবতরণ করেছিল সেই শিবশক্তির পয়েন্টের কাছাকাছি অবতরণ করবে চন্দ্রযান ৪’-এর (Chandrayaan 4) ল্যান্ডার। এক চন্দ্র দিবস চন্দ্রপৃষ্ঠে অনুসন্ধান চালাবে ওই রোভার।

আরও পড়ুন: নতুন মাইলফলক ইসরোর, দেশীয় প্রযুক্তির মাধ্যমে তৈরি তরল রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা

অর্থাৎ পৃথিবীর হিসেবে ১৪ দিন কাজ করবে সেই রোভার। ইসরোর এই অভিযান ঘিরে প্রত্যাশার পারদ বাড়তে শুরু করেছে। চন্দ্রযান ৩’-এর রোভার মোট ১৪ দিনের জন্য কাজ করলেও তাঁকে ফের ঘুম থেকে জাগানোর চেষ্টা হয়েছিল। এবার চেষ্টা হচ্ছে যাতে ১৪ দিনের টাইমলাইনের বেশি যেন চন্দ্রজান-৪’এর রোভার কাজ করতে পারে। ইতিমধ্যেই সেই ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে ইসরো। চন্দ্রযান ৩ চাঁদের বুকে যে কাজ শুরু করেছিল সেই কাজ এগিয়ে নিয়ে যাবে চন্দ্রযান ৪। চন্দ্রপৃষ্ঠ থেকে মাটি নমুনা সংগ্রহ করতে পারলে চন্দ্রপৃষ্ঠের নমুনা সংগ্রহকারী হিসেবে চতুর্থ দেশ হয়ে উঠবে ভারত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Chandrayaan 4

Chandrayaan 4 Mission

Chandrayaan 4 launch date


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর