img

Follow us on

Sunday, May 19, 2024

S Jaishankar: ‘‘নিজেরা আদালতে যায়, আবার আমাদের জ্ঞান দেয়’’, পশ্চিমী মিডিয়াকে তোপ বিদেশমন্ত্রীর

Western Media: ভারতের নির্বাচন নিয়ে পশ্চিমী দেশগুলির সংবাদমাধ্যমের ভূমিকার তীব্র সমালোচনা করলেন জয়শঙ্কর

img

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

  2024-05-15 17:06:09

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের নির্বাচন নিয়ে পশ্চিমী দেশগুলি 'নেতিবাচক' ভাবে খবর সম্প্রচার করছে। তা নিয়ে এবার তোপ দাগলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সব বিষয়ে পশ্চিমী দেশগুলির নাক গলানোকে কড়া ভাষায় নিন্দা করলেন বিদেশমন্ত্রী (S Jaishankar)। তাঁর কথায় যেসব দেশের ভোটের ফলাফল নির্ণয় হয় আদালতে, তাঁরা আবার আমাদের 'জ্ঞান' দেয়। বুধবার ভারতের নির্বাচন নিয়ে পশ্চিমী দেশগুলির সংবাদমাধ্যমের ভূমিকার তীব্র সমালোচনা করেন জয়শঙ্কর। সবাই নেতিবাচক দৃষ্টিতে ভারতের রাজনীতিকে উপস্থাপিত করছে বলে অভিযোগ তোলেন তিনি।

কী বললেন জয়শঙ্কর

কলকাতায় তাঁর লেখা 'হোয়াই ভারত ম্যাটারস' বইয়ের বাংলা সংস্করণ প্রকাশের জন্য শহরে এসেছিলেন বিদেশমন্ত্রী (S Jaishankar)। সেখানে আলাপচারিতার সময় দেশ ও বিদেশনীতি নিয়ে অনেক কথা বলেন জয়শঙ্কর। পশ্চিমী দেশগুলি ২০০ বছরের বেশি সময় ধরে বিশ্বকে নিয়ন্ত্রণ করছে। সকলের উপর খবরদারি চালাচ্ছে। আর তাই ভারতের স্পর্ধা দেখে ওরা এখন আঁতকে উঠছে। তাঁর কথায়, "বিগত ৭০ থেকে ৮০ বছর এই পশ্চিমী দেশগুলি আমাদের ওপর প্রভাব খাটিয়ে এসেছে। তাই এখনও তারা সেটা করতে চাইছে। আমরা কীভাবে নির্বাচন করব? তা-ও ওরাই ঠিক করে দেবে?" প্রশ্ন বিদেশমন্ত্রীর।

আরও পড়ুন: মোদির বিরুদ্ধে আর্জি খারিজ সুপ্রিম কোর্টে, নির্বাচন কমিশনে অভিযোগের পরামর্শ

পশ্চিমী ভাবনার সমালোচনা

বিদেশমন্ত্রী জয়শঙ্করের (S Jaishankar) দাবি, পশ্চিমী দেশগুলি চায় যাতে একটি নির্দিষ্ট ক্লাসের মানুষজনই ভারতে শাসন করে। কিন্তু ভারতবাসীরা যখন নিজেদের মনের মতো ভোট দেয়, তারা সেটা মেনে নিতে পারে না।' বিদেশি সংবাদপত্রগুলি কেন ভারতকে নিয়ে এত নেতিবাচক? এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে জয়শঙ্কর বলেন, "এরা এখন এমন এক ভারতকে দেখছে যা তাদের মনোভাবের বা ভাবনার সঙ্গে খাপ খায় না। তারা চায় নিজেদের মতো করে এখানে নীতি নির্ধারিত হোক। তাদের মতো করে মানুষ এখানে জীবন যাপন করুক। এটা যারা নিশ্চিত করবে, পশ্চিমীরা চায়, তারাই যেন ভারতে শাসন করে।" কানাডা ও আমেরিকার নাক গলানোর স্বভাবকে উল্লেখ না করেই জয়শঙ্কর বলেন, এটা ওদের পুরনো অভ্যাস। ওদের লক্ষ্য বিশ্বের দরবারে ভারতকে হেয় করা। ওরা যে একসময় দাদাগিরি চালাত তা ছাড়তে পারছে না। এইসব দেশই ভোটের ফলের জন্য আদালতে যায়। আর তারাই ভারতের গণতন্ত্র তুলে জ্ঞান দিতে চায়। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

s jaishankar

Madhyom

bangla news

lok sabha election

Western press of partisan

Western countries

Western media


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর