img

Follow us on

Tuesday, May 21, 2024

Sikkim Railway Project: বছর পেরোলেই ট্রেনে চেপে সোজা সিকিম! রেলপথ শেষের পথে

Sikkim: আর শিলিগুড়ি নামতে হবে না, ট্রেনেই সোজা সিকিম

img

প্রতীকী চিত্র

  2024-05-15 09:19:53

মাধ্যম নিউজ ডেস্ক: নিউ জলপাইগুড়ি কিংবা শিলিগুড়ি নেমে গাড়ি করে সিকিম (Sikkim) যাওয়ার দিন শেষ হতে চলেছে। বছর পার হলেই সরাসরি ট্রেনে পৌঁছে যেতে পারবেন সিকিম। রেলপথ নির্মাণের প্রায় ৯৩ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানা গিয়েছে। সেবক রংপো রেল (Sikkim Railway Project) প্রজেক্ট শেষ হয়ে গেলে সাধারণ মানুষের পাশাপাশি সেনাও পাবে বাড়তি কৌশলগত সুবিধা।  

চারটি টানেল নির্মাণের কাজ শেষ

নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানিয়েছেন, “টানেল, ব্রিজ ও স্টেশন তৈরির কাজ যুদ্ধকালীন তৎপরতায় এগোচ্ছে। শেষ সপ্তাহেই একটি টানেল নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। চার নম্বর টানেল নির্মাণ করতে গিয়ে বেশ বেগ পেতে হয়েছে। এই সুড়ঙ্গ পথ ৩৯৮৪ মিটার লম্বা। দার্জিলিংয়ের হনুমান ঝোরা দিয়ে যাবে এই সুরঙ্গ রেলপথ (Sikkim Railway Project)। প্রত্যেকটি টানেল নয়া অস্ট্রেলিয়ান মেথড ব্যবহার করে তৈরি করা হচ্ছে। হিমালয়ের কঠিন ভূতাত্বিক এবং কম্পনযুক্ত এলাকার মধ্যে দিয়ে নির্মিত হয়েছে এই চতুর্থ টানেল।

পূর্বের রাজ্যগুলিও যুক্ত হবে ট্রেনলাইনে

সিকিমকে রেলপথের সঙ্গে যুক্ত করতে পারলে চিনের সঙ্গে সামরিক দিক থেকে বাড়তি কৌশলগত সুবিধা পাবে ভারত। পূর্বের সেভেন সিস্টার্স (Seven Sisters State) রাজ্যগুলিকেও রেলপথের সঙ্গে জুড়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে মোদি সরকার। তারই অঙ্গ হিসেবে প্রথমে সিকিম রংপো রেল প্রজেক্ট চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। সেবক থেকে রংপো পর্যন্ত ৩৮ কিলোমিটার লম্বা রেলপথে ৫ কিলোমিটার ৩০০ মিটার টানেলটি সবচেয়ে লম্বা। পর্যটকদের পাশাপাশি পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরাও এই রেলপথের অপেক্ষায় রয়েছেন।

সিকিমে পৌঁছবে বন্দে ভারত

রেল সূত্রে খবর এই পথে সাধারণ এক্সপ্রেস ট্রেনের পাশাপাশি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানোর পরিকল্পনাও রয়েছে রেল দফতরের। চিন সীমান্তের (Indo-China Border) খুব কাছাকাছি ট্রেন লাইন তৈরি হয়ে গেলে সেনাবাহিনীও পাবে বাড়তি সুবিধা। কারণ নাথুলা পাস পর্যন্ত ভারতীয় রেলপথ সম্প্রসারিত হয়ে গেলে সীমান্তে চিনের (LAC) সঙ্গে যুদ্ধের পরিস্থিতিতে বিমানের উপর নির্ভরশীল থাকবে না ভারতীয় সেনা।

আরও পড়ুন: “চাবাহার বন্দর চুক্তিতে খুলে গেল বিনিয়োগের বৃহত্তর দ্বার”, বললেন জয়শঙ্কর

সিকিম-রংপো রেলপথ চালু হয়ে গেলে ভারতের চিকেন নেক হয়ে উঠবে আরও শক্তিশালী। ২০২৫ সালের আগস্ট মাসের মধ্যেই এই রেলপথে (Sikkim Railway Project) ট্রেন চলবে এমনটাই আশা করা হচ্ছে রেল দফতরের তরফে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Kolkata to Sikkim

Siliguri railway project

delhi to Sikkim

sevak rangpo train


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর