img

Follow us on

Monday, Apr 29, 2024

Garden Reach: গার্ডেনরিচ-কাণ্ডের নেপথ্যে থাকা পুর আধিকারিকদেরও শাস্তির নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

Calcutta High Court: "পুর আধিকারিকরাই আসল দোষী" গার্ডেনরিচে বহুতল ভেঙে পড়ার ঘটনায় পর্যবেক্ষণ হাইকোর্টের

img

গার্ডেনরিচে বহুতল ভেঙে পড়ার ঘটনায় দোষী পুর আধিকারিকদের শাস্তির নির্দেশ হাইকোর্টের।

  2024-04-08 18:32:42

মাধ্যম নিউজ ডেস্ক: গার্ডেনরিচে (Garden Reach) বহুতল ভেঙে পড়ার ঘটনায় পুর আধিকারিকদের নিষ্ক্রিয়তা নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট। সোমবার এই সংক্রান্ত মামলার শুনানি ছিল বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চে। এদিন আদালত (Calcutta High Court) স্পষ্ট জানায়, বেআইনি নির্মাণে যে পুর আধিকারিকেরা মদত দিয়েছেন তাদের বিরুদ্ধে সাসপেনশনের নোটিস জারি করতে হবে। পুরসভাকে তাদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

আদালতের পর্যবেক্ষণ

গার্ডেনরিচকাণ্ডে (Garden Reach) সোমবার আদালতে (Calcutta High Court) রিপোর্ট জমা দিয়েছে রাজ্য এবং পুরসভা। রাজ্যের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত গার্ডেনরিচের ঘটনায় দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। এক জন পলাতক। তাঁর খোঁজে তল্লাশি চলছে। রাজ্যের রিপোর্ট দেখে আদালতের মন্তব্য, ‘‘এই ধরনের গ্রেফতারি দেখতে ভাল লাগে। কিন্তু পুরসভার যে আধিকারিকদের সাহায্যে বেআইনি নির্মাণ হল, তাঁদের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে?’’ আদালতের পর্যবেক্ষণ, পুরসভার যে আধিকারিকেরা এত দিন চুপ করে ছিলেন, তাঁরাও এই চক্রান্তে যুক্ত। তাঁরাই আসল দোষী। এটাও তদন্ত করে দেখার প্রয়োজনীয়তা রয়েছে। 

আরও পড়ুন: লোকসভায় ভালো ফল না করলে সরে দাঁড়ান রাহুল, পরামর্শ প্রশান্ত কিশোরের

দোষী পুর আধিকারিকদের শাস্তির নির্দেশ

গার্ডেনরিচে (Garden Reach) গত ১৭ মার্চ একটি নির্মীয়মাণ পাঁচ তলা বহুতল ভেঙে পড়ে পাশের ঝুপড়ির উপরে। সেই ঘটনায় এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। এই মামলার শুনানিতে বিচারপতি এদিন মন্তব্য করেন, এতগুলো মানুষের মৃত্যুর দায় কার সে কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে কলকাতা পুরসভাকে। বেআইনি নির্মাণের বাড়ির মালিক বা প্রোমোটারকে গ্রেফতার করা হয়েছে তা ভালো কথা। কিন্তু যারা অফিসে বসে পিছন থেকে এই বেআইনি নির্মাণে মদত দিয়েছে তাদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নিতে হবে পুরসভাকে। রাজ্যের উদ্দেশে বিচারপতি বাগচীর প্রশ্ন, ‘‘বেআইনি নির্মাণের উপর নজরদারি এবং উপযুক্ত পদক্ষেপ করার আইন রয়েছে। মানুষের প্রাণ এবং সম্পত্তি রক্ষা করার বৈধ উপায় রয়েছে। কিন্তু তার পরেও আপনাদের আধিকারিক এত দিন বসে ছিলেন কেন?’’ মামলাটির পরবর্তী শুনানি হবে হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতির বেঞ্চে।


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Garden Reach

garden reach building collapse

Kolkata Mucipality


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর