img

Follow us on

Thursday, May 02, 2024

Lok Sabha Election 2024: লোকসভায় ভালো ফল না করলে সরে দাঁড়ান রাহুল, পরামর্শ প্রশান্ত কিশোরের

Prashant Kishor: কংগ্রেসের ধারাবাহিক অবক্ষয়ের নেপথ্যে কী কী কারণ তা স্পষ্ট করলেন পিকে

img

প্রশান্ত কিশোর ও রাহুল গান্ধী।

  2024-04-08 16:52:17

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) কংগ্রেস ভালো ফল না করলে রাহুল গান্ধীকে সরে দাঁড়ানোর পরামর্শ দিলেন প্রশান্ত কিশোর (Prashant Kishor)। রাহুলের (Rahul Gandhi) উদ্দেশে তাঁর বার্তা, 'যদি উত্তরপ্রদেশ, বিহার ও মধ্যপ্রদেশে না জেতা যায় তাহলে ওয়েনাড় থেকে জিতে কিছু হবে না। আপনার নীতিতেই ভুল রয়েছে।' সিবিআই, ইডি বা কেন্দ্রীয় এজেন্সির উফর দোষ চাপিয়ে লাভ নেই। কংগ্রেসের ধারাবাহিক অবক্ষয়ের পিছনে রয়েছে তাদের সাংগঠনিক বিচ্যুতি বলে মনে করেন ভোট বিশেষজ্ঞ পিকে।

অন্যকে জায়গা ছাড়তে হবে

ভারতীয় রাজনীতিতে রাহুল গান্ধীর ভবিষ্যত প্রসঙ্গে প্রশ্ন করা হলে পিকে (PK) বলেন,  'আপনি যখন বিগত ১০ বছর ধরে একই কাজ করে যাচ্ছেন, অথচ কোনও সাফল্য আসছে না, তখন স্বেচ্ছাবসর নেওয়া উচিত। এটা কোনও পরাজয় নয়। আগামী পাঁচ বছরের জন্য অন্য কাউকে জায়গা করে দেওয়া উচিত আপনার। আপনার মাও তো তাই করেছিল।' ১৯৯১ সালে রাজীব গান্ধীর হত্যার পর সোনিয়া গান্ধী নিজে সরে দাঁড়িয়ে পি ভি নরসিমা রাওকে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসিয়েছিলেন। সে কথা রাহুলকে স্মরণ করিয়ে দিলেন পিকে। তাঁর কথায়, 'বিশ্বের তাবড় যোগ্য নেতাদের একটাই গুণ। তাঁরা জানেন নিজেদের গাফিলতি কোথায়। সেটা শুধরে নেওয়ার চেষ্টা করেন তাঁরা। রাহুল গান্ধী নিজেও সবটা জানেন বলে আমার ধারণা। কেউ আপনাকে সাহায্য করতে পারবে না যদি না আপনি নিজে নিজের ভুলগুলিকে চিহ্নিত করতে পারেন। রাহুল মনে করেন তাঁর ভাবনাগুলোকে বাস্তবায়িত করার জন্য কেউ না কেউ থাকবে। এটা অবাস্তব।'

আরও পড়ুন: "মোদি সরকারের ১০ বছর স্বর্ণযুগ, ভারতকে এখন সমীহ করে বিশ্ব," বললেন রাজনাথ

সাংগঠনিক বিচ্যুতি

কংগ্রেসের পরাজয়ের (Lok Sabha Election 2024) নেপথ্যে ইডি, সিবিআই বা কেন্দ্রীয় এজেন্সিকে দোষ দিতে নারাজ প্রশান্ত কিশোর। তাঁর মতে কংগ্রেস যখন ২০৬ থেকে ৪৪-এ নেমে গিয়েছিল তখন বিজেপি কোনও কেন্দ্রীয় এজেন্সি ব্যবহার করেনি। নিজেদের ‘সাংগঠনিক বিচ্যুতি’র জন্যই আজ কংগ্রেসের এই অবস্থা। তবে ভারতের রাজনৈতিক ইতিহাসে কংগ্রেস বহু বার রাজনৈতিক প্রত্যাবর্তন ঘটিয়েছে এ কথা জানিয়ে দেন পিকে। ১৯৮৪ সালে কংগ্রেসের বিপুল জয়ের পর থেকে ক্রমশ ক্ষয় হয়েছে কংগ্রেসের। তবে কংগ্রেসকে শুধুমাত্র একটা রাজনৈতিক দল হিসেবে দেখা উচিত নয়। দেশে তাদের স্থান কখনও ধ্বংস হবে না। এইটা সম্ভব না। কংগ্রেস তার ইতিহাসে বহুবার বিকশিত হয়েছে বলে মনে করেন পিকে। কিন্তু সাফল্য পেতে গেলে অবশ্যই কংগ্রেসকে সঠিক পথের সন্ধান পেতে হবে বলে দাবি প্রশান্তের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

rahul gandhi

Madhyom

bangla news

Prashant Kishor

pk

 lok sabha election 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর