img

Follow us on

Tuesday, May 21, 2024

K Subramanian: “মোদি জমানায় গণতন্ত্র বিপন্ন! মিথ্যা কথা”, দাবি সুব্রহ্মণ্যমের

PM Modi: মোদি জমানায় গণতন্ত্র বিপন্ন! কী বললেন সুব্রহ্মণ্যম?...

img

কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যম ও রঘুরাম রাজন। ফাইল ছবি।

  2024-05-01 13:59:04

মাধ্যম নিউজ ডেস্ক: “মোদি জমানায় গণতন্ত্র বিপন্ন বলে যে অভিযোগ করা হচ্ছে, তা সর্বৈব মিথ্যা। গত দশ বছরে একটাও রাজ্য সরকারকে ফেলে দেওয়া হয়নি। অথচ প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জামানায় বরখাস্ত করা হয়েছিল ১১টি রাজ্যের সরকারকে।” কথাগুলি বললেন প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যম (K Subramanian)। প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে টানা দশ বছর প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন কংগ্রেসের মনমোহন।

দুই জমানার তুলনা (K Subramanian)

২০১৮ সাল থেকে ২০২১ পর্যন্ত মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন সুব্রহ্মণ্যম। সম্প্রতি নর্থওয়েস্টার্ন কেল্লগ বিজনেস স্কুলে একটি প্যানেল ডিসকাশনে যোগ দিয়েছিলেন তিনি। সেখানে উপস্থিত ছিলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনও। সেখানেই মোদি জমানার সঙ্গে মনমোহন আমলের তুলনা করেন প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা (K Subramanian)। মোদি জমানায় যে গণতন্ত্র ও অর্থনৈতিক ক্ষেত্রে ভারতের ব্যাপক উন্নতি হয়েছে, তাও উঠে আসে আলোচনায়।

কী বললেন সুব্রহ্মণ্যম?

সুব্রহ্মণ্যম বলেন, “২০১৬ সালে দেশে স্টার্টআপ ছিল ৪৫০টি। আর এখন স্টার্টআপের সংখ্যা এক লাখ। মোদি জমানায় স্টার্টআপ বেড়েছে ২২০ শতাংশ। অথচ এই সময় মিডিয়ার একাংশ গণতন্ত্র বিপন্ন বলে প্রচার করে চলেছে। মিডিয়ার এই অংশের দাবি, মনমোহন জমানায় গণতন্ত্র ঠিকঠাক ছিল, স্টার্টআপের বৃদ্ধির হার ছিল ৩.৮ শতাংশ।” তিনি বলেন, “ঠিক তা নয়। গ্লোবাল ইননোভেশন ইনডেক্সের দিকে তাকানো যাক। এটা কোনও সরকারি ডেটা নয়। এটা ইন্টারন্যাশনাল ডেটা। ২০১৫ সালে আমাদের জায়গা ছিল গ্লোবাল ইননোভেশন ইনডেক্সের তালিকার ৭৮ নম্বরে। আর আজ আমাদের ঠাঁই হয়েছে ৪০ নম্বরে। আমি মনে করি ইননোভেশনের ক্ষেত্রে মুক্ত চিন্তা খুবই জরুরি। এনিয়ে বিতর্কের কিছু রয়েছে বলে আমি মনে করি না। কিন্তু গণতন্ত্রের পরিমাপ অথবা এর অভাব, যা আমাদের আছে বলে বলা হচ্ছে, তা নিয়ে গবেষণা হতে পারে নিউ ইয়র্কের কোনও বিশ্ববিদ্যালয়ের পোস্ট-ডক্টোরাল কোর্সে।”

আরও পড়ুুন: নিয়োগ দুর্নীতিতে ফের পার্থর জামিন খারিজ করল হাইকোর্ট, কেন জানেন?

তখনই রাজন বলেন, “আজ ভারতে গণতন্ত্রের ভিত মজবুত, একথা আপনি বলতে পারেন না। এই সককার সমালোচনা পছন্দ করে না। তাদের একটাই বক্তব্য, হয় আমাদের সঙ্গে থাক, নয় জেলে যাও।” এর প্রেক্ষিতেই সুব্রহ্মণ্যম বলেন, “মোদি জমানায় গণতন্ত্র বিপন্ন বলে যে অভিযোগ করা হচ্ছে, তা সর্বৈব মিথ্যা।” পিউ রিসার্চ সেন্টারের করা এক সমীক্ষার রিপোর্ট তুলে ধরে সুব্রহ্মণ্যম জানান, ভারতের ৯০ শতাংশ সংখ্যালঘুই স্বীকার করেছেন, তাঁরা স্বাধীনভাবে ধর্মাচরণ করতে পারেন (K Subramanian)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Bengali news

news in bengali

manmohan singh

K Subramanian

ex cea k Subramanian


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর