img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Lok Sabha Election 2024: ৩৭০ ধারা বিলোপের সুফল! রেকর্ড ভোট পড়ল বারামুল্লায়, উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী

Baramulla: বারামুল্লায় বেশি ভোট! উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী

img

বারামুল্লায় চলছে ভোট গ্রহণ

  2024-05-21 15:25:00

মাধ্যম নিউজ ডেস্ক: জম্মু-কাশ্মীরের বারামুল্লা (Baramulla) লোকসভা কেন্দ্রে গতবারের তুলনায় ২০ শতাংশ বেশি ভোট পড়ল (Lok Sabha Election 2024)। ভোটারদের প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অমিত শাহ।  ভোতারদের সাধুবাদ জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের লেফটিনেন্ট গভর্নার।

প্রায় ৫৮ শতাংশর বেশি ভোট পড়েছে বারামুল্লায়

প্রায় ৫৮ শতাংশর বেশি ভোট পড়েছে জম্মু কাশ্মীরের বারামুল্লায় (Baramulla)। পশ্চিমবঙ্গের নিরিখে এই সংখ্যা কম মনে হলেও কাশ্মীরে এই সংখ্যা আশাজনক। রাজনীতিবিদরা বলছেন এই লোকসভা কেন্দ্রের মানুষ যেন গণতন্ত্রের উৎসবে সামিল হলেন এই বার্তাই উঠে এসেছে (Lok Sabha Election 2024)। জম্মু-কাশ্মীরের মানুষ আবার প্রমাণ করল তাঁরা গণতন্ত্রের পক্ষে। এমনকী, এদিন ভোট দিয়েছে জঙ্গিদের পরিবারের সদস্যরাও। ২০১৯ সালে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর এবার প্রথম ভোট ছিল প্রথম লোকসভা ভোট (Lok Sabha Election 2024)। আগের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে ৫৮ শতাংশের কাছাকাছি ভোট পড়েছে এবার। ১৯৮৪ সালের পর শতাংশের বিচারে এটাই ছিল সেবচেয়ে বেশি। জম্মু-কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিক পি কে পাল বলেন, “আমি বারামুল্লার মানুষকে অভিনন্দন জানাতে চাই। তাঁরা নানান অসুবিধা সত্ত্বেও এবার এত সংখ্যায় ভোট দিয়েছেন। এর মধ্যে বেশ কিছু পার্বত্য এলাকা রয়েছে। যেখানে তুষারপাত হয়। তা সত্ত্বেও ভোট দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন বারামুল্লার বাসিন্দারা। 

ব্যালটের বদলে এখানে ছিল বুলেটের দাপাদাপি

একটা সময় ছিল যখন জম্মু-কাশ্মীরে নির্বাচন করাতে গিয়ে কালঘাম ছুটে যেত নির্বাচনী আধিকারিকদের। ব্যালটের বদলে এখানে ছিল বুলেটের দাপাদাপি। বহু জায়গায় ভোট বয়কট হত। ভোটকেন্দ্রে হামলা করত জঙ্গিরা। কিন্তু ৩৭০ ধারা উঠে যাওয়ার পর এখন সে সব দিন যেন অতীত। ভারতের আর পাঁচটা কেন্দ্রের মতই এবার ভোট হয়েছে জম্মু-কাশ্মীরে (Lok Sabha Election 2024)। সক্রিয় লস্কর জঙ্গি ওমরের ভাই রউফ আহমেদ এবার বারামুল্লার (Baramulla)  উসু গ্রাম থেকে ভোট দিয়েছেন। তিনি সন্ত্রাসীদের হিংসা বন্ধ করে শান্তির পথে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: পঞ্চম দফায় ভোটের হার যথেষ্ট কম! কোথায় কত ভোট পড়ল জানুন

রউফ এদিন বলেন, “আমি নিজের ইচ্ছামত পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছি। আমি, আমার মা এবং ভাইদের সঙ্গে ভোট দিতে গিয়েছিলাম। ভোট আমাদের একমাত্র অধিকার আদায়ের উপায়। আমার ভাই ছয় বছর ধরে সক্রিয় লস্করের জঙ্গি। আমি তাঁকে দেশে ফিরে সুস্থ উপায় জীবন যাপন করার আবেদন জানাই।” এদিন বারামুল্লার (Baramulla) সমস্ত ভোট গ্রহণ কেন্দ্রেই সকাল থেকে ভোটারদের ভিড় জমে ছিল (Lok Sabha Election 2024)। স্থানীয় মানুষরা তাঁদের উজ্জ্বল ভবিষ্যৎ এবং উন্নয়নের জন্য ভোট দিয়েছেন। তাঁরা বিশ্বাস করেন ভোটাধিকারের মাধ্যমেই পরিবর্তন আনা সম্ভব।  

বারামুল্লার জনতার প্রশংসা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করেন

বারামুলার জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি এটিকে একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ বলেছেন। তিনি বলেন, “কাশ্মীরের জন্য একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ। আজ, বারামুল্লা লোকসভা কেন্দ্রে গত লোকসভা নির্বাচনের তুলনায় প্রায় 20 শতাংশ বেশি ভোটার উপস্থিতি নথিভুক্ত করা হয়েছে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের প্রশংসা করে তিনি বলেন, “শান্তি ও উন্নয়নের দিকে সরকারের প্রচেষ্টা গণতন্ত্রের প্রতি মানুষের আস্থাকে শক্তিশালী করেছে। শাহের মতে, "এখন এটা বলার অপেক্ষা রাখে না যে কাশ্মীরে শান্তি ও উন্নয়ন নিশ্চিত করার জন্য মোদি সরকারের প্রচেষ্টা গণতন্ত্রের প্রতি মানুষের আস্থাকে শক্তিশালী করেছে।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jammu and Kashmir

bangla news

Bengali news

election results

Baramulla

Lok Sabha Election 2024

Indian Democracy

Indian Elections

Politics India

Election Updates

Vote India

Electoral Process

Voting Rights

Election Analysis

Democracy In Action

J&k election


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর