img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Loksabha Election 2024: পঞ্চম দফায় ভোটের হার যথেষ্ট কম! কোথায় কত ভোট পড়ল জানুন

পঞ্চম দফাতেও কেন ভোট কম পড়ল?

img

প্রতীকী চিত্র

  2024-05-21 12:26:35

মাধ্যম নিউজ ডেস্ক: পঞ্চম দফায় (5th Phase) ভারতের ৪৯ টি লোকসভা কেন্দ্রে নির্বাচন (Loksabha Election 2024) সম্পন্ন হয়েছে। সোমবার রাত ১১:৩০ পর্যন্ত মেলা পরিসংখ্যান অনুযায়ী,  ৬টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলে ৬০.০৯ শতাংশ ভোটার তাঁদের মত প্রয়োগ করেছেন। এই তথ্য জানিয়েছে ভারতের নির্বাচন কমিশন। পঞ্চম দফা মিলিয়ে দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৪২৮টি লোকসভা কেন্দ্রে ভোট দান সম্পন্ন হয়েছে। লোকসভার সঙ্গেই অরুণাচল প্রদেশ, সিকিম, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার বিধানসভা নির্বাচন সম্পন্ন হয়েছে।

কোথায় কত ভোট পড়ল (Loksabha Election 2024)

ইসিআই-এর তথ্য অনুসারে, বিহারে ৫৪.৮৫ শতাংশ, জম্মু ও কাশ্মীরে ৫৬.৭৩ শতাংশ ভোট পড়েছে। একইভাবে, ঝাড়খণ্ডে ৬৩.০৭ শতাংশ, লাদাখে ৬৯.৬২ শতাংশ, মহারাষ্ট্রে ৫৪.২৯ শতাংশ, ওড়িশায় ৬৭.৫৯ শতাংশ, উত্তর প্রদেশে ৫৭.৭৯ শতাংশ এবং পশ্চিমবঙ্গে ৭৪.৬৫ শতাংশ ভোট হয়েছে। নির্বাচন কমিশন ও এসবিআই রিসার্চ রিপোর্ট অনুসারে ২০১৯ সালের তুলনায় ২০২৪-এর লোকসভা নির্বাচনের প্রথম চার ধাপে এখনও পর্যন্ত প্রায় ২.৫ কোটি বেশি ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। চলমান লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) প্রথম চার ধাপে ৪৫.০১ কোটি ভোটার ভোট দিয়েছেন। শতাংশের বিচারে মোট ভোটারদের ৬৬.৯৫ শতাংশ ভোটার তাঁদের ভোট দিয়েছেন। শতাংশের ভিত্তিতে, ২০১৯ সালের নির্বাচনের প্রথম চারটি পর্ব শেষে ভোটারদের ভোটের হার ছিল ৬৮.১৫ শতাংশ। এবার সেই তুলনায় কম ভোট পড়েছে।

রাজনৈতিক দলের সংঘর্ষ

পঞ্চম দফায় একাধিক জায়গায় শাসক ও বিরোধী দলের মধ্যে সংঘর্ষ লক্ষ্য করা গেছে। গোলমালের নিরিখে পশ্চিমবঙ্গ ছিল শিরোনামে। একদিকে ব্যারাকপুর লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী অর্জুন সিংকে ঘেরাও করে তৃণমূল কংগ্রেস। তাঁকে উদ্দেশ্য করে অকথ্য গালিগালাজ করা হয় বলে অভিযোগ। অন্যদিকে হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়কে ঘিরে গো ব্যাক স্লোগান দেওয়া হয় তৃণমূল নেত্রী অসীমা পাত্রর নেতৃত্বে।

আরও পড়ুন: “১৫ বছরে বিশ্বের মোট জিডিপিতে ৩০ শতাংশ অবদান থাকবে ভারতের”, দাবি জি২০ শেরপার

তবে অশান্তির খবর শুধু পশ্চিমবঙ্গ থেকে এসেছে এমনটা নয়, মুম্বাইয়ের সিয়ন এলাকার কংগ্রেস এবং বিজেপি সমর্থকরা লিটল এঞ্জেল স্কুলের সামনে সংঘর্ষে জড়িয়ে পড়েন। বিজেপির অভিযোগ কংগ্রেস কর্মীরা ভোট কেন্দ্রের ১০০ মিটারের মধ্যে ভোটার স্লিপ বিলি করে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছিল।

ভোট দিলেন সেলিব্রিটিরা

এদিন মুম্বাইয়ে সেলিব্রিটিরা ও সাধারণ মানুষের সঙ্গে ভোট দিলেন। লাইনে দাঁড়িয়ে। সেলিব্রিটিদের পাশে পেয়ে ভোটাররাও সেলফি তুললেন তাদের সঙ্গে। অভিনেতা-অভিনেত্রীরাও সাধারণ ভোটারকে ভোট দানের দিন উদ্বুদ্ধ করেছেন। এমন অনেক অনুপ্রেরণামূলক ভিডিও রয়েছে সামাজিক মাধ্যমে। ২০২৪-এর লোকসভা নির্বাচন ১৯ এপ্রিল থেকে শুরু হয়েছিল। ২৫ মে ষষ্ঠ দফার নির্বাচন হবে ৫৮ টি লোকসভা আসনে। ১ জুন সপ্তম দফার নির্বাচন (Loksabha Election 2024) শেষ হবে এবং ৪ জুন গণনা সম্পন্ন হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

election results

Lok Sabha Election 2024

Indian Democracy

Indian Elections

Politics India

Election Updates

Vote India

Electoral Process

Voting Rights

Election Analysis

Democracy In Action


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর