img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Amitabh Kant: “১৫ বছরে বিশ্বের মোট জিডিপিতে ৩০ শতাংশ অবদান থাকবে ভারতের”, দাবি জি২০ শেরপার

Global GDP: “বৈশ্বিক জিডিপিতে ৩০ শতাংশ অবদান থাকবে ভারতের”, কেন জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-05-20 18:53:37

মাধ্যম নিউজ ডেস্ক: “২০৪০ সালের মধ্যে বৈশ্বিক জিডিপিতে ৩০ শতাংশ অবদান থাকবে ভারতের।” এমনই ভবিষ্যদ্বাণী করলেন নীতি আয়োগের প্রাক্তন সিইও তথা জি২০ শেরপা অমিতাভ কান্ত (Amitabh Kant)। দিন কয়েক আগেই তিনি জানিয়ে দিয়েছিলেন, ২০২৭ সালের মধ্যে জাপানকে টপকে গিয়ে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকার চার নম্বরে জায়গা করে নেবে ভারত। ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে আসীন হন নরেন্দ্র মোদি। সেই সময় বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় ১০ নম্বরে ছিল ভারত। গত দশ বছরে সেই তালিকায় পাঁচ নম্বরে উঠে এসেছে নয়াদিল্লি। দীর্ঘদিন যে জায়গাটা ধরে রেখেছিল ব্রিটেন, সেই জায়গায় উঠে আসে ভরত। পিছিয়ে পড়ে ব্রিটেন।

জি২০ শেরপার দাবি (Amitabh Kant)

জি২০ শেরপার দাবি, ২০২৭ সালের মধ্যেই জাপানকে টপকে চার নম্বর জায়গাটাও দখল করে নেবে ভারত। শনিবার (Amitabh Kant) নয়াদিল্লিতে আয়োজিত কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি বিজনেস সামিট ২০২৪-এ ভাষণ দিচ্ছিলেন নীতি আয়োগের প্রাক্তন সিইও। সেখানেই তিনি বলেন, “সরকারের প্রয়োজন রাজ্যগুলির সঙ্গে কাজ করা। ১২-১৩টা চ্যাম্পিয়ান রাজ্য তৈরি করতে হবে, প্রতি বছর যাদের বৃদ্ধির হার হবে ১০-১১ শতাংশ।” ভারত যে অনেকগুলো পরিকাঠামোগত সংস্কার সাধন করেছে, তাও মনে করিয়ে দেন তিনি।

ভারতে বৃদ্ধির হার

তিনি জানান, ভারত ‘ভঙ্গুর (fragile) ফাইভ’ থেকে বিশ্বের বৃহত্তম অর্থনীতির তালিকায় পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছে। গত তিন ত্রৈমাসিকে ভারতে বৃদ্ধির হার ৮.৪ শতাংশ। ভারতীয় কোম্পানিগুলিকে তিনি বৈশ্বিক বাজারে আরও বেশি করে ঢোকার চেষ্টা করার কথা ভাবতেও বলেছেন। জি২০ শেরপা বলেন, “তাদের (ভারতীয় কোম্পানিগুলির) গুণমানের ওপর নজর দেওয়া উচিত। আগামী পাঁচ বছরের মধ্যে সিআইআইয়ের প্রয়োজন রাজ্যগুলির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা, যাতে রাজ্যস্তরে বিষয়টি তাদের পক্ষে হয় অনায়াস।” তিনি বলেন, “রাজ্যগুলি উন্নতি করলে, ভারতও উন্নতি করবে।”

আর পড়ুন: “এটা ভারতের সময়, এ সুযোগ হাতছাড়া করা উচিত নয়”, বললেন প্রধানমন্ত্রী

নীতি আয়োগের এই প্রাক্তন সিইও বলেন, “রাজ্য সরকারগুলির উচিত সাহায্যকারীর ভূমিকায় অবতীর্ণ হওয়া। তারা অনুঘটকের কাজ করবে। ভারতের বৃদ্ধি ধরে রাখার জন্য আগামী পাঁচ বছর খুবই ক্রিটিক্যাল। দেশবাসী যাতে আরও বেশি করে বৈদ্যুতিক যানের ওপর নির্ভর করেন, সেই ব্যবস্থা করার পক্ষেও সওয়াল করেন জি২০ শেরপা (Amitabh Kant)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

GDP

CII

news in Bengali 

amitabh kant

g20 sherpa

global gdp growth

former NITI Aayog ceo


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর