img

Follow us on

Tuesday, May 21, 2024

8th Pay Commission: মহার্ঘ ভাতায় ঘাম ছুটছে রাজ্যের! কেন্দ্র অষ্টম পে কমিশনের পথে

loksabha election: ভোট মিটলেই অষ্টম পে কমিশন গঠনের পথে কেন্দ্র!

img

প্রতীকী চিত্র

  2024-05-01 14:24:14

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্য সরকার তাঁদের কর্মীদের দাবি অনুযায়ী মহার্ঘ ভাতা (Dearness Allowance) দিতে গড়িমসি করছে। কিন্তু কেন্দ্র সরকার সেই পথে হাঁটছে না। কেন্দ্র সরকারের কর্মীদের জন্য দারুণ খুশির খবর। শীঘ্রই গঠন হতে চলেছে অষ্টম পে কমিশন (8th Pay Commission)। লোকসভা নির্বাচনের পরেই এই সংক্রান্ত সিদ্ধান্ত নেবে সরকার। সরকারি কর্মীদের জন্য আবার দারুণ ঘোষণা হতে চলেছে ভোট মিটলেই। সম্প্রতি কেন্দ্র সরকার (Central Govt) ৪ শতাংশ অতিরিক্ত মহার্ঘ ভাতা বরাদ্দ করেছে। ফলে মহার্ঘ ভাতার পরিমাণ হয়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশ।

লোকসভা ভোটের পরেই সিদ্ধান্ত (8th Pay Commission)

ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার অ্যাসোসিয়েশন তাঁদের কর্মীদের অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠনের দাবি নিয়ে মন্ত্রকের কাছে চিঠি লিখেছে। সংগঠনের দাবি সরকারের হাতে অনেক সময় আছে। লোকসভা ভোটের পরেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে সরকারের তরফে। অষ্টম পে কমিশন (8th Pay Commission) গঠন করার ব্যাপারে সরকার জানিয়েছে এখনই তাদের কাছে কোন প্রস্তাব আসেনি। যেহেতু ভোট চলাকালীন আদর্শ আচরণ বিধি লাগু আছে তাই সরকার এখনই এ বিষয়ে কোনো ঘোষণা আইনত করতে পারে না। প্রতি বছর ১০ বছর অন্তর পে কমিশন গঠন হয়ে থাকে। পে কমিশনের উদ্দেশ্য সরকারি কর্মীদের বেতন কাঠামো খতিয়ে দেখা, বেতন কাঠামো বৃদ্ধি ও সুযোগ-সুবিধা গুলির সেই সময় দাঁড়িয়ে কতটা প্রয়োজন আছে কিংবা তাতে কতটা বৃদ্ধি করার প্রয়োজন রয়েছে তা খতিয়ে দেখা এবং সেই সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া।

আরও পড়ুন: হাতের আঙুলের গঠন বলে দেবে আপনি কেমন! জানেন কীভাবে?

রাজ্য সরকারের পে কমিশনে গড়িমসি

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম পে কমিশন জানিয়েছিল এ বিষয়ে স্থায়ী সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন রয়েছে। যদিও কেন্দ্র সরকার সহ বিভিন্ন রাজ্য সরকারের জনমুখী প্রকল্পের জেরে যে পরিমাণ আর্থিক বোঝা রয়েছে তাতে কেন্দ্র হোক বা রাজ্য সরকার কোন সরকারই এই কমিশনের বিষয়ে স্থায়ী সিদ্ধান্তে পৌঁছায়নি। যদিও ১০ বছর অন্তর কেন্দ্র সরকার এই কমিশন গঠন করা জারি রেখেছে। কেন্দ্র সরকার ঠিকঠাক সময়ে পে কমিশন গঠন করলেও রাজ্য সরকার বরাবরই পে কমিশন গঠনের গড়িমসি করে এসেছে। মোদি সরকারের আমলে পে কমিশন গঠন ও সরকারি কর্মীদের অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হয়নি। এমনকি সেনাবাহিনীর ক্ষেত্রেও ওয়ান ব্যাংক ওয়ান পেনশন চালু করার বিষয়ে সদিচ্ছা দেখিয়েছে কিন্তু সরকার। অথচ রাজ্য সরকার এখনও সপ্তম পে কমিশনের সুযোগ সুবিধা কর্মীদের দিতে গড়িমসি করছে। অষ্টম পে কমিশন (8th Pay Commission) গঠন ও চালু হয়ে গেলে রাজ্য সরকারের কর্মীরা সুযোগ-সুবিধার দিক থেকে প্রায় কুড়ি বছর পিছিয়ে পড়বে। ফলে রাজ্য সরকারের উপরে পে কমিশন সুযোগ-সুবিধা চালু করার বিষয়ে চাপ বাড়বে।

ওয়াকিবহাল মহলের মত লক্ষীর ভান্ডার, কন্যাশ্রী (Kanyashree) সহ রাজ্য সরকার যে পরিমাণ দান খয়রাতির প্রকল্প চালু রেখেছে তাতে সরকারি কর্মীদের ন্যায্য সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে থাকতে পারে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

loksabha election 2024

8th Pay Commission

eighth pay commission

eighth pay commission latest news

8th pay commission date

8th pay commission news

8th pay commission latest news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর