img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Ladakh: লাদাখ যাওয়ার সব-ঋতুতে ব্যবহারযোগ্য তৃতীয় গিরিপথ নির্মাণ করছে কেন্দ্র

Shinku-La Pass Ladakh: লাদাখ যাওয়া আরও সোজা! তৈরি হচ্ছে সব ঋতুতে যোগাযোগের জন্য আরও একটা গিরিপথ

img

লাদাখ যাওয়া আরও সহজ।

  2024-05-20 17:34:11

মাধ্যম নিউজ ডেস্ক: এবার লাদাখ পৌঁছনো হবে আরও সহজ। লাদাখে (Ladakh) পৌঁছনোর জন্য নয়া গিরিপথ খনন করতে চলছে বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)। এই গিরিপথটি নিম্মু-পদুম-দারচা (NPD) রুটের সঙ্গে সংযুক্ত হবে। সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে শিনকু লা পাসের (Shinku-La Pass Ladakh) নীচে একটি টানেল নির্মাণ শুরু করবে বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO)। এই গিরিপথ নির্মাণ হলে লাদাখ যাওয়ার জন্য সব ঋতুতে ব্যবহৃত তৃতীয় সড়ক হবে এটি। এর ফলে দেশের নিরাপত্তা ব্যবস্থা জেরদার হবে। একই সঙ্গে লাদাখের পর্যটন ব্যবসাও উন্নত হবে।

চিনকে টেক্কা

নিম্মু-পদ্মম-দরচা (Ladakh) রাস্তাটির কৌশলগত দিক থেকেও গুরুত্ব রয়েছে। নয়া এই রাস্তা খুলে গেলে লাদাখের আবহাওয়ার খবরও দ্রুত মিলবে। এই রাস্তা প্রতিরক্ষা প্রস্তুতিকে শক্তিশালী করবে এবং ওই উপত্যকায় অর্থনৈতিক উন্নয়নে ভূমিকাও নেবে। এই টানেল তৈরি হলে সহজ হয়ে যাবে অনেক কিছুই। শিনকু লা পাসের (Shinku-La Pass Ladakh) নীচে এই গিরিপথ তৈরি হলে মানালি থেকে লেহ্ যাওয়ার সময় পাঁচ থেকে ছয় ঘণ্টা কমে যাবে। ৪.১ কিলোমিটার দীর্ঘ এই গিরিপথটি ১৬ হাজার ৬১৫ ফুট উচ্চতায় শিনকু লা পাসের নীচে ১৫ হাজার ৮০০ ফুট উঁচুতে খনন করা হবে। এই গিরিপথ নির্মাণ হলে এটি হবে বিশ্বের সর্বোচ্চ টানেল হয়ে উঠবে। এটি ১৫ হাজার ৫৯০ ফুট উঁচুতে চিনের মিলা টানেলকেও ছাড়িয়ে যাবে।

আরও পড়ুন: কপ্টার দুর্ঘটনায় মৃত ইরানের প্রেসিডেন্ট রাইসি, সেদেশের বিদেশমন্ত্রীও

সহজ হবে যোগাযোগ

লাদাখে (Ladakh) যাওয়ার অন্য দুটি রুট হল শ্রীনগর-দ্রাস-কারগিল এনএইচ-১ডি হাইওয়ে, যা ১১,৫৭৫ ফুট উঁচু জোজি-লা পাসের উপর দিয়ে যায় এবং মানালি-সারচু-লেহ হাইওয়ে। ভারী তুষারপাত এবং তুষারপাতের কারণে এই দুটি রুট সাধারণত প্রতি শীতে প্রায় ছয় মাস অবরুদ্ধ থাকে। নতুন এই সুড়ঙ্গপথ সারা বছরই খোলা রাখার মতো রে তৈরি করা হচ্ছে। হিমালয়ের বুক চিড়ে এই সুড়ঙ্গ পথটি জুড়বে লাদাখের (Ladakh) কার্গিল এবং মানালিকে (Shinku-La Pass Ladakh)। এই সুড়ঙ্গটি তৈরি করতে ভারতকে বহু প্রতিকূলতার মুখোমুখি হতে হবে। এই সুড়ঙ্গের পরিকল্পিত দৈর্ঘ্য ৪.১ কিলোমিটার। পাহাড় ফাটিয়ে ওই উচ্চতায় গিরিপথ তৈরি করতে কোটি কোটি টাকা খরচ হবে। এত উঁচুতে পাহাড় কাটা মুখের কথা নয়। এর জন্য টলাতে হবে সাড়ে চার কোটি বছরের পুরনো পাথরকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Ladakh

Madhyom

bangla news

Shinku-La Pass Ladakh

Shinku-La Pass


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর