img

Follow us on

Saturday, Apr 20, 2024

Mirabai Chanu: চোট সারিয়ে ফের গেমসে! প্যারিস অলিম্পিক্সের ছাড়পত্র পেলেন টোকিয়োয় রুপোজয়ী মীরাবাই চানু

Paris Olympics 2024: প্যারিসেও পদক জয়ের স্বপ্ন, মীরাবাই চানুকে ঘিরে আশা দেখছে ভারতীয়রা

img

প্যারিস অলিম্পিকের যোগ্যতা অর্জন করলেন মীরাবাই চানু।

  2024-04-03 16:31:18

মাধ্যম নিউজ ডেস্ক: চোট সারিয়ে ছ’মাস পর প্রতিযোগিতায় নেমেই অলিম্পিক্সে (Paris Olympics 2024) অংশগ্রহণ নিশ্চিত করে ফেললেন দেশের অন্যতম সেরা মহিলা ভারোত্তোলক মীরাবাই চানু (Mirabai Chanu)। কয়েকমাস পরেই প্যারিসে বসতে চলেছে অলিম্পিক গেমসের আসর। সেই আসরের জন্য এখনও পর্যন্ত একমাত্র ভারতীয় ভারোত্তোলক হিসেবে যোগ্যতা অর্জন করলেন মীরাবাই। তারকা ভারোত্তোলক গত টোকিও অলিম্পিক গেমসেও ভারতের হয়ে পদক জিতেছিলেন। সেবার অল্পের জন্য রুপো পেয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল তাঁকে। এরপর কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছিলেন তিনি।

কী বলছেন মীরাবাই

মহিলাদের ৪৯ কেজি বিভাগে টোকিও অলিম্পিক্সে পদকজয়ী ভারোত্তোলক বিশ্বকাপে গ্রুপ ‘বি’তে তৃতীয় স্থান অর্জন করেছেন। তাইল্যান্ডে আয়োজিত প্রতিযোগিতায় মোট ১৮৪ কেজি ওজন তুলেছেন মীরাবাই (Mirabai Chanu)। স্ন্যাচে তুলেছেন ৮১ কেজি ওজন। ক্লিন অ্যান্ড জার্কে তুলেছেন ১০৩ কেজি ওজন। উচ্ছ্বসিত মীরাবাই বলেছেন, ‘‘চোট পাওয়ার পর এ ভাবে ফিরে আসাটা অবিশ্বাস্য মনে হচ্ছে। ওজন তুলতে কোনও সমস্যা হয়নি। প্রতি বারই পরিষ্কার ভাবে ওজন তুলেছি। যথাযথ ভাবে শক্তি প্রয়োগ করতে পেরেছি। এই সাফল্য আমাকে আরও আত্মবিশ্বাসী করবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘চোট সারানোর পর রিহ্যাবের প্রক্রিয়া বেশ কঠিন হয়। এই সময়ে কোচেরা যথেষ্ট সাহায্য করেছেন আমাকে। সব রকম প্রতিকূলতা অতিক্রম করতে সাহায্য করেছেন।’’

আরও পড়ুন: বাইরে তাপপ্রবাহ! সুস্থ থাকতে কী করবেন, কী করবেন না, নির্দেশিকা কেন্দ্রের

চোট সারিয়ে প্রত্যাবর্তন

গত বছর হাংঝাউ এশিয়ান গেমসে শেষবার খেলেছিলেন মীরাবাই (Mirabai Chanu)। সেপ্টেম্বর-অক্টোবর মাসে এই টুর্নামেন্ট হয়ে যাওয়ার পরে তিনি আর অন্য কোন টুর্নামেন্টেই খেলেননি। এখানে তিনি চতুর্থ স্থানে শেষ করেছিলেন। যেখানে ক্লিন অ্যান্ড জার্কে নিজের তৃতীয় প্রয়াসে বাজেভাবে পড়ে যান তিনি। প্রচন্ডভাবে চোট পান তিনি। তাঁর থাইতে চোট লেগেছিল। এরপর থেকে তিনি এনআইএস পাতিয়ালাতে চিফ কোচ বিজয় শর্মার তত্ত্বাবধানে রিহ্যাব করেন। মিশন অলিম্পিক (Paris Olympics 2024) সেলের তরফে মীরাবাইকে সারিয়ে তুলতে খরচ করা হয় ১৮,৭৯,০৭৭ টাকা। অনেকদিন ধরেই কাঁধ, লোয়ার ব্যাক, কব্জি এবং থাইয়ের সমস্যায় ভুগছেন মীরাবাই। ২০১৭ সালের বিশ্বচ্যাম্পিয়ন মীরাবাই এখন রয়েছেন বিশ্ব ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে। চিনের জিয়ান হুইহুয়ার পরেই রয়েছেন ভারতীয় ভারোত্তোলক। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Mirabai Chanu

Weightlifting

Paris Olympics 2024

Indian weightlifter

Tokyo Olympics 2020


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর