img

Follow us on

Saturday, Apr 20, 2024

Heatwave Directives: বাইরে তাপপ্রবাহ! সুস্থ থাকতে কী করবেন, কী করবেন না, নির্দেশিকা কেন্দ্রের

Ministry of Health: তাপপ্রবাহের সতর্কতা জারি দেশে, সুস্থ থাকার টোটকা দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক, কী আছে তাতে?

img

প্রতীকী ছবি

  2024-04-03 13:46:30

মাধ্যম নিউজ ডেস্ক: তীব্র তাপপ্রবাহে পুড়ছে গোটা দেশ। গরমে হাঁসফাঁস অবস্থা প্রত্যেকের। মাস দুই আগে যে শীতকাল ছিল তা বোঝার কোনও উপায় নেই এখন। গরমে বাড়ে হিট স্ট্রোকের ঝুঁকিও। নিজেকে সতেজ এবং সুস্থ রাখতে কী কী করবেন বা কী কী এড়িয়ে চলবেন- তারই এক নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যেখানে উঠে এসেছে একাধিক বিষয় বিন্দু।

পর্যাপ্ত জল খেতে হবে আমাদের

এই সময়ে পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে আমাদের সকলকে, তৃষ্ণার্ত (Heatwave Directives) না থাকলেও জল খেতে হবে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, প্রচণ্ড গরমে তৃষ্ণার্ত হওয়া মোটেও ভালো লক্ষণ নয়। মন্ত্রকের পরামর্শ, যেখানেই যাবেন সঙ্গে করে জলের বোতল নিতে হবে। শাক-সবজি এবং ফলমূল খেতে বলছেন চিকিৎসকরা। যেমন, তরমুজ, কমলালেবু, আঙুর, শশা- এই সমস্ত ফল খাদ্য তালিকায় বেশি রাখতে বলেছে স্বাস্থ্য মন্ত্রক।

গরমে বাইরে না বেরনোর পরামর্শ

গরমে বাইরে না বেরোনোর পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রক (Heatwave Directives)। কিন্তু কর্মসূত্রে প্রত্যেককেই বাইরে হয়ত বেরোতে হয়। সে সময় কী ধরনের পোশাক আপনার পরনে থাকবে তাও বলছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই সময় হালকা সুতির জামা পরা সব থেকে ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। রোদে বের হলে আপনার মাথা যেন ঢাকা থাকে ছাতা, টুপি বা যেকোনও ধরনের টাওয়েল।

বাড়ির জানলা বন্ধ করে রাখুন

খালি পায়ে কখনোই যেন রাস্তায় হাঁটবেন না এ বিষয়ে সতর্ক করছেন চিকিৎসকরা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নির্দেশিকায় নাগরিকদের ঠান্ডা এবং ছায়া শীতল স্থানে থাকতে বলা হয়েছে। সূর্যের আলো এবং উত্তাপ ঘরে যাতে না আসে সেজন্য সবসময় জানলা বন্ধ করে রাখতে বলা হয়েছে। জানলা একেবারে সন্ধ্যাবেলাতেই খোলার পরামর্শ দিচ্ছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এর পাশাপাশি যদি বাইরে বের হতেই হয়, সেক্ষেত্রে বিকালের পরে অথবা সকালে বের হতে বলছেন চিকিৎসকরা।

কাদের হিট স্ট্রোকের ঝুঁকি সব থেকে বেশি

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, কোন কোন বয়সের জনসাধারণের হিট স্ট্রোকের ঝুঁকি প্রবল থাকে। শিশু এবং যুবকদের মধ্যে হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এর পাশাপাশি বাইরে যাঁদেরকে কাজ করতে হয় তাঁদেরও প্রবল ঝুঁকি থাকে। গর্ভবতী মহিলা, মানসিক অসুস্থতায় ভুগছেন যাঁরা, শারীরিকভাবে অসুস্থ বিশেষত হৃদরোগে আক্রান্তরা, এর পাশাপাশি যাঁদের উচ্চ রক্তচাপ আছে তাঁদেরও হিট স্ট্রোকের সম্ভাবনা বহু গুন থাকে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

তাপপ্রবাহের সময়ে বাইরের জনবহুল স্থানগুলিকেও এড়িয়ে চলার পরামর্শ

প্রখর তাপপ্রবাহের সময়ে বাইরের জনবহুল স্থানগুলিকেও (Heatwave Directives) এড়িয়ে চলতে বলছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এর পাশাপাশি সর্বদাই হাইড্রেট থাকার কথা বলছে মন্ত্রক। তাপ প্রবাহের কারণে কোনও কিছু অসুস্থতার লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করার কথা জানানো হয়েছে। প্রত্যেককে প্রতি কুড়ি মিনিট অন্তর এক কাপ করে জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সরাসরি সূর্যালোক এড়িয়ে চলতেও বলা হয়েছে। সমস্ত চিকিৎসা কেন্দ্রগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, পর্যাপ্ত পরিমাণে প্রশিক্ষিত কর্মী নিয়োগ করতে। যাতে তাপপ্রবাহের কারণে অসুস্থতা দেখা দিলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা যায়।

অ্যালকোহল-চা-কফি এড়িয়ে চলুন

বাইরে প্রখর সূর্যের তাপে যাঁরা কাজ করেন তাঁদেরকে বারোটা থেকে তিনটে পর্যন্ত রোদ এড়িয়ে চলতে বলা হয়েছে। যাঁরা রান্না করেন, তাঁদেরকে প্রখর সূর্যের তাপে রান্না করতে নিষেধ করা হয়েছে। যে সময়ে রান্না করবেন সেই সময়ে যেন ভেন্টিলেশন ব্যবস্থা ঠিকঠাক থাকে, তাও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। প্রখর তাপপ্রবাহে অ্যালকোহল-চা-কফি, এই সমস্ত কিছুকে এড়িয়ে চলতে বলছেন চিকিৎসকরা।

গাড়ি দাঁড়িয়ে থাকলে তার ভিতরে শিশু অথবা পোষ্যদের রাখবেন না

গাড়ি দাঁড়িয়ে থাকলে তার ভিতরে শিশু অথবা পোষ্যদের রাখতেও নিষেধ করেছে স্বাস্থ্য মন্ত্রক। কারণ দাঁড়িয়ে থাকা গাড়ির ভিতরে উষ্ণতা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যায়। এমনিতেই ১৮তম লোকসভা নির্বাচন ঘোষণা হয়ে গিয়েছে। এর মাঝে চারিদিকে মিটিং মিছিল করতে শুরু করেছে বিভিন্ন রাজনৈতিক দলগুলি। কিন্তু স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ যে দিনের বেলাতে দুপুরে যে কোনও রকমের ভিড় এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে মন্ত্রক।

টোল ফ্রি নম্বর চালু মন্ত্রকের

যে কোনও ব্যক্তি হিট স্ট্রোকে আক্রান্ত হলে, তাঁকে প্রথমে ঠান্ডা জায়গায় নিয়ে যেতে হবে এবং ঠান্ডা জল খাওয়াতে হবে। পাশাপাশি চিকিৎসকদের পরামর্শ নিতে হবে। এছাড়া, দেহের তাপমাত্রাও মাপতে হবে। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রক টোল ফ্রি নাম্বার চালু করেছে। ১০৮ বা ১০২ নাম্বারে যোগাযোগ করতে বলতে হয়েছে যদি কোথাও তাপজনিত অসুস্থতা দেখা যায়।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Central Ministry of Health Issues

Stay Safe Amid Rising Temperatures

Heatwave Directives


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর