img

Follow us on

Thursday, Jun 13, 2024

T20 World Cup: জয় দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু ভারতের, চিন্তায় রাখল রোহিতের চোট

Rohit Sharma: সহজ জয় ভারতের, আয়ারল্যান্ড ম্যাচ একগুচ্ছ রেকর্ড অধিনায়ক রোহিতের

img

জয় দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু ভারতের।

  2024-06-06 09:33:05

মাধ্যম নিউজ ডেস্ক: প্রত্যাশামতোই আয়ারল্যান্ডের বিপক্ষে সহজ জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) যাত্রা শুরু ভারতের। বুধবার নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারাল টিম ইন্ডিয়া। একপেশে ম্যাচে ৪৬ বল বাকি থাকতে জয় পেয়ে যায় রোহিতরা (Rohit Sharma)। এই ম্যাচে ব্যাটে বলে দাপট দেখায় ভারত। বল হাতে জ্বলে ওঠেন হার্দিক, বুমরা। ব্যাটে রোহিত, ঋষভের ধামাকা। তবে ভারত-পাকিস্তান ম্যাচের আগে অধিনায়ক রোহিতের চোট চিন্তায় রাখল ভারতীয় সমর্থকদের। 

পিচ নিয়ে সংশয়

টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) নিউইয়র্কের পিচ নিয়ে আগেই চর্চা শুরু হয়ে গিয়েছে। এদিন সেটা আরও জোরদার হল। এই উইকেটে বাউন্স থমকে আসে, ব্যাটে বল ঠিকভাবে আসে না। বাঘা বাঘা ব্যাটার সমস্যায় পড়ে। সেখানে নবাগতদের নাস্তানাবুদ হওয়া অস্বাভাবিক নয়। টস জিতে আয়ারল্যান্ডকে ব্যাট করতে পাঠান রোহিত। একেবারে সঠিক সিদ্ধান্ত। এই উইকেটে শুরু থেকে চালিয়ে খেলা যায় না। সেটা করতে গিয়ে একের পর এক উইকেট খোয়ায় আইরিশরা।‌ এদিন নতুন বলে শুরু করেন অর্শদীপ সিং এবং মহম্মদ সিরাজ। শুরুতেই জোড়া উইকেট তুলে নেন অর্শদীপ। তারপর নিয়মিত উইকেট হারায় আইরিশরা।‌

বুম বুম বুমরা

এদিন বুমরাকে নতুন বল না দিয়ে অবাক করেন অধিনায়ক রোহিত। পঞ্চম ওভারে তাঁকে বল দেন। বল হাতে পেয়েই বিশ্বরেকর্ড। শুরুতেই মেইড ইন ওভার। তাতেই ভেঙে দিলেন ভুবনেশ্বর কুমারের রেকর্ড। টি-২০ আন্তর্জাতিকে কোনও টেস্ট খেলিয়ে দেশের বোলার হিসেবে সবচেয়ে বেশি মেইড ইন ওভার দেওয়ার নজির গড়লেন। বুমরার মেইড ইন ওভারের সংখ্যা ১১।

সফল হার্দিক

টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) দেশের জার্সিতে ফিরেই সফল হার্দিক পাণ্ডিয়া। তুলে নেন তিন উইকেট। জোড়া উইকেট নেন অর্শদীপ সিং এবং যশপ্রীত বুমরা। একটি করে উইকেটে পান মহম্মদ সিরাজ এবং অক্ষর প্যাটেল। জয়ে জন্য ৯৭ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচেই অর্ধশতরান করলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ৩৬ বলে অর্ধশতরানে পৌঁছে যান হিটম্যান। ৫২ রান করে রিটায়ার্ড হার্ট হন। ইনিংসে ছিল ৩টি ছয়, ৪টি চার। প্রথমে ব্যাট করে ১৬ ওভারে ৯৬ রানে শেষ হয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস। জবাবে ১২.২ ওভারে জয়সূচক রানে পৌঁছে যায় ভারত। 

ওপেনিংয়ে বিরাট-কোহলি

এদিন জল্পনার অবসান ঘটিয়ে ওপেন করতে নামেন রোহিত শর্মা-বিরাট কোহলি। আইপিএলে দুর্দান্ত ফর্মে থাকলেও এদিন ব্যর্থ কিং কোহলি। ৫ বল উইকেটে ছিলেন। মাত্র ১ রান করেন। পাঁচদিন পর দলের সঙ্গে নিউইয়র্কে যোগ দেন কোহলি। বাংলাদেশ ম্যাচ খেলেননি। পিচের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ হয়নি। বাংলাদেশ ম্যাচের পর এদিনও সফল ঋষভ। ২৬ বলে ৩৬ রানে অপরাজিত থাকেন। 

আরও পড়ুন: "দয়া করে কেমন লাগছে জিজ্ঞাসা করবেন না", বিদায়ী ম্যাচের আগে কী বললেন সুনীল?

রোহিতের রেকর্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) আয়ারল্যান্ডের বিরুদ্ধে হাফসেঞ্চুরি করেন ক্যাপ্টেন রোহিত (Rohit Sharma)। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ। তার আগে অধিনায়কের ব্যাটিং পারফরম্যান্স স্বস্তিতে রাখবে ভারতীয় দলকে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটের জয়ে একাধিক রেকর্ড গড়লেন রোহিত।

ক্যাপ্টেন-কিং: টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতীয় দলের ক্যাপ্টেন হিসেবে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড ছিল মহেন্দ্র সিং ধোনির দখলে। ৭২ ম্যাচে ৪১টি জিতেছিলেন মাহি। তাঁকে ছাপিয়ে গেলেন রোহিত শর্মা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যাপ্টেন হিসেবে ৫৫টি ম্যাচে ৪২তম জয় রোহিতের।

৬০০টি ৬: বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০টি ৬ মারার রেকর্ড গড়েন রোহিত। এই ম্যাচের আগে ৫৯৭টি ছয় ছিল। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩৭ বলে ৫২ রানের ইনিংসে তিনটি ছয় মারেন। টেস্টে ৮৪টি, ওয়ানডেতে ৩২৩টি ও টি-টোয়েন্টিতে ১৯৩টি ছক্কা রয়েছে তার।

৪ হাজারের মাইলফলক: আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় ব্যাটার হিসেবে ৪ হাজারের মাইলফলক পেরোলেন। এর আগে বিরাট কোহলি এবং বাবর আজম এই রেকর্ড গড়েছেন।

রানের বন্যা: টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রানের রেকর্ড বিরাট কোহলির (Virat Kohli) দখলে। এই টুর্নামেন্টে ১১৪২ রান করেছেন তিনি। ১০১৫ রান নিয়ে রোহিত শর্মা (Rohit Sharma) এখন তিন নম্বরে। ১০১৬ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মাহেলা জয়াবর্ধনে। রোহিত তার থেকে মাত্র ১ রান দূরে।

৫০ প্লাস স্কোর: ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ৫০ প্লাস স্কোরও রোহিতের দখলে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Virat Kohli

bangla news

Rohit Sharma

T20 World Cup

India Vs Ireland

T20 World Cup 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর