img

Follow us on

Thursday, May 09, 2024

Boxer Mary Kom: ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সার মেরি কমের অবসর, ৪১-এ খুললেন গ্লাভস

বয়সজনিত নিয়মের কারণে বিদায়! অবসর ঘোষণা করলেন বক্সার মেরি কম

img

দেশের গর্ব বক্সার মেরি কম।

  2024-01-25 08:46:54

মাধ্যম নিউজ ডেস্ক: অবসর নিলেন কিংবদন্তি বক্সার মেরি কম। অলিম্পিক্স পদকজয়ী, ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কম ৪১-বছর বয়সে গ্লাভস তুলে রাখার সিদ্ধান্ত নিলেন। এই সিদ্ধান্ত নেওয়া পিছনে তাঁর বয়স সীমাই যে প্রধান কারণ তা উল্লেখ করেছেন তিনি। আর বক্সিং রিংয়ে নামবেন না মেরি।

কেন এই সিদ্ধান্ত

মেরি কম এখন ৪১ বছর বয়সি এবং ইন্টারন্যাশনাল বক্সিং অ্যাসোসিয়েশন (আইবিএ) শুধুমাত্র চল্লিশ বছর বয়স পর্যন্ত পুরুষ এবং মহিলা বক্সারদের প্রতিযোগিতায় অংশ নেওয়ার অনুমতি দেয়। এই নিয়ম অনুযায়ী, ১৯ থেকে ৪০ বছরের মধ্যে পুরুষ ও মহিলা বক্সারদের বয়সের ভিত্তিতে শ্রেণিবদ্ধ করা হয়। অবসরের কথা ঘোষণার পর মেরি বলেন, “আমি এখনও ক্ষুধার্ত। কিন্তু বয়সজনিত নিয়মের কারণে আমি আর কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারব না। আরও খেলতে চাই, কিন্তু আমার বয়স আমাকে থামতে বাধ্য করল। আমায় অবসর নিতে হল। আমি আমার জীবনে সব কিছু অর্জন করেছি।”

মেরির রেকর্ড

১৯৮২ সালে মণিপুরের কাঙ্গাথেই গ্রামে জন্ম মেরির। ১৮ বছর বয়সে পেনসিলভেনিয়ায় বক্সিং প্রতিযোগিতায় ৪৮ কেজি বিভাগে রানার-আপ হয়ে সকলের নজর কাড়েন। এর কয়েক বছর পরেই প্রথম ভারতীয় মহিলা হিসেবে বক্সিং বিশ্বচ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জেতেন। ২০০৫, ২০০৬, ২০০৮ এবং ২০১০ সালেও তিনি জেতেন এই পদক। মেরি বক্সিং ইতিহাসে প্রথম মহিলা বক্সার যিনি ছ’বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন। পাঁচ বারের এশিয়ান চ্যাম্পিয়নও হয়েছেন। তিনিই প্রথম ভারতীয় মহিলা বক্সার যিনি ২০১৪ সালে এশিয়ান গেমসে স্বর্ণপদক জিতেছিলেন। ২০১২ সালের অলিম্পিক গেমসেও পদক জেতেন তিনি। ২০০৩ সালে অর্জুন পুরষ্কার, ২০০৬-এ পদ্মশ্রী, ২০১৩-এ পদ্মভূষণ এবং ২০২০ সালে পদ্মবিভূষণে সম্মানিত করা হয় মেরিকে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Boxer

Boxing

mary kom

Boxing federation of India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর