img

Follow us on

Monday, Jun 17, 2024

R Pragganandhaa: ডিং লিরেনকে হারিয়ে নরওয়েতে চ্যাম্পিয়ন ভারতের বিস্ময় দাবাড়ু প্রজ্ঞানন্দ

Chess Tournament: নরওয়েতে চ্যাম্পিয়ন হলেন ভারতের বিস্ময় দাবাড়ু...

img

কিস্তিমাতের অপেক্ষায় আর প্রজ্ঞানন্ধা!

  2024-06-04 12:52:01

মাধ্যম নিউজ ডেস্ক: জয়ের ধারা রইল অব্যাহত। সোমবার বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে হারিয়ে দিলেন ভারতের বিস্ময় দাবাড়ু আর প্রজ্ঞানন্দ (R Pragganandhaa)। নরওয়ের আর্মাগেড্ডনে বসেছে দাবা খেলার আসর। সেখানেই বিশ্ব চ্যাম্পিয়নকে মাত দেন প্রজ্ঞানন্ধা। রবিবার বিশ্বের দু’নম্বর ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে বিশ্ব ক্রমতালিকার প্রথম দশে ঢুকে পড়েছিলেন প্রজ্ঞানন্দ।

পিছিয়ে থেকেও জয় (R Pragganandhaa) 

ক্ল্যাসিক্যাল পর্বে ম্যাচ ড্র রাখলেও, ফ্রান্সের গ্র্যান্ড মাস্টার দাবাড়ু আলিরেজার বিরুদ্ধে খেলতে নেমে শেষ রক্ষা করতে পারেননি প্রজ্ঞানন্দ (R Pragganandhaa)। ৯.৫ পয়েন্ট নিয়ে তালিকায় তিন নম্বরে নেমে গিয়েছিলেন ভারতীয় এই দাবাড়ু। পরে তিনি বলেছিলেন, “টাইব্রেকারে কয়েকটা ভুল করায় ম্যাচ হাত থেকে বেরিয়ে যায়। ক্ল্যাসিক্যাল গেমে আলিরেজা বেশ চাপে ফেলে দিয়েছিল দ্রুত কয়েকটা চাল দিয়ে। আমি মাথা ঠান্ডা রেখে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসি। তবে এই হার নিয়ে বেশি ভাবতে চাই না। এখনও আরও চার রাউন্ডের খেলা রয়েছে। সেজন্য নিজেকে তৈরি করে রাখতে হবে।”

ধরাশায়ী লিরেন, কার্লসেন

যে ডিং লিরেনকে ধরাশায়ী করেছেন ভারতীয় এই বিস্ময় দাবাড়ু, সেই লিরেন হেরেছিলেন ম্যাগনাস কার্লসেনের কাছেও। এই কার্লসেনকেও পরাস্ত করেন প্রজ্ঞানন্দ। ভারতের এই বিস্ময় প্রতিভা হারিয়েছেন ফ্যাবিয়ানো কারুয়ানাকেও। একের পর এক ‘বীর’ দাবাড়ুকে পরাস্ত করে দুর্দান্ত পারফরম্যান্সের পরে শেষমেশ জয়ের তাজ মাথায় ওঠে প্রজ্ঞানন্দর। প্রথমদিকে খানিক পিছিয়ে পড়লেও, ভুল করে ফেলেন ডিং লিরেন। সেই সুযোগটাকেই কাজে লাগান প্রজ্ঞানন্দ। যার জেরে বিজয়মাল্য ওঠে তাঁর গলায়।

আর পড়ুন: পুরুলিয়া গণনা কেন্দ্রে ঘোরফেরা করছে আই প্যাকের টিম! বিস্ফোরক জ্যোতির্ময়

আর একটি হাড্ডাহাড্ডি ম্যাচে হিকারু নাকামুরা ম্যাগনাস কার্লসেনের কাছাকাছি চলে এসেছিলেন। পরে আর্মাগেডন খেলায় নিশ্চিত করেন তাঁর জয়। এভাবে কার্লসেন থেকে মাত্র অর্ধেক পয়েন্ট পিছিয়ে কমিয়ে দেন ব্যবধান (R Pragganandhaa)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sports news

Chess

Norway Chess Tournament

news in bengali

R Pragganandhaa

R pragganandhaa defeated world champion

ding lauren

Chess Tournament

tournament


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর