img

Follow us on

Thursday, May 09, 2024

IPL 2023: বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ লুইস নিয়মে ৭ রানে পাঞ্জাবের কাছে হার নাইটদের

টস জিতে প্রথমে বোলিং নিয়েও সুবিধা করতে পারেনি নাইটরা। তার পর ব্যাট করতে নেমে শুরু থেকেই ধারাবাহিক ভাবে উইকেট হারাল কলকাতা।

img

রাসেল ফিরতেই কেকেআর-এর সব আশা শেষ।

  2023-04-01 22:22:23

মাধ্যম নিউজ ডেস্ক: আইপিএলের (IPL) ১৬তম সংস্করণে হার দিয়ে যাত্রা শুরু করল কেকেআর (Kolkata Knight Riders)। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ লুইস নিয়মে ৭ রানে জেতে পাঞ্জাব কিংস (Punjab Kings)। শনিবারের বিকেলে কলকাতাকে এগিয়ে রেখেই খেলা দেখতে শুরু করেছিলেন শহরের ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ম্যাচ যত এগোয়, ব্যাটে-বলে কেকেআর-এর ব্যর্থতা প্রকট হয়।

ছন্নছাড়া বোলিং

টস জিতে প্রথমে বোলিং নিয়েও সুবিধা করতে পারেনি নাইটরা। তার পর ব্যাট করতে নামার সময়ও বিপত্তি। সময় মতো স্টেডিয়ামের ফ্লাড লাইট না জ্বালানোয় ব্যাট করতে নেমেও সাজঘরে ফিরে যেতে হয় কলকাতার দুই ওপেনারকে। সব আলো জ্বলার পর ২১ মিনিট দেরিতে ব্যাট করতে নামেন মনদীপ সিং এবং রহমানুল্লাহ গুরবাজ। কলকাতার ইনিংসের ১৬ ওভারের পর বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। ১৬ ওভারের পর কলকাতার রান ছিল ৭ উইকেটে ১৪৬। এই সময় কলকাতাকে জিততে হলে ১৫৩ রান করতে হত। সেই হিসাবে ৭ রানে হেরে গেল নাইট রাইডার্স।

ব্যাটিং ব্যর্থতা

প্রথমে ব্যাট করে পাঞ্জাব কিংস তোলে ৫ উইকেটে ১৯১ রান। দ্বিতীয় উইকেটে বড় জুটি গড়েন অধিনায়ক শিখর ধাওয়ান এবং তিন নম্বরে নামা ভানুকা রাজাপক্ষে। তাঁদের জুটিতে উঠল ৮৬ রান। ধাওয়ান করলেন ২৯ বলে ৪০ রান। মারলেন ৬টি চার। রাজাপক্ষের ব্যাট থেকে এল ৩২ বলে ৫০ রানের ইনিংস। কলকাতার সফলতম বোলার টিম সাউদি। নিউজিল্যান্ডের জোরে বোলার ২ উইকেট নিলেও দিলেন ৫৪ রান। জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই ধারাবাহিক ভাবে উইকেট হারাল কলকাতা। শুরুর দিকের ব্যাটাররা কেউই উইকেটে থিতু হতে পারলেন না। ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল করলেন ১৯ বলে ৩৫ রান। রাসেলের ব্যাট থেকে এল ৩টি চার এবং ২টি ছয়। আর কেউই সেভাবে দাগ কাটতে পারেননি।

নাইটদের ভুল

ওপার বাংলার শাকিব বা লিটনের এখনও পর্যন্ত দলে যোগ না দেওয়া কিংবা শ্রেয়স আইয়ারের চোট সব মিলিয়ে যে বিধ্বস্ত নাইট শিবির তা তাঁদের দেখেই বোঝা যাচ্ছিল। নীতীশ রানার দল শনিবার অনেকগুলি জায়গাতেই ভুল করেছে। এদিন বোলার আন্দ্রে রাসেলকে ব্যবহারই করল না কলকাতা। তাঁর কোনও চোট রয়েছে কিনা, সেটা এখনও জানা যায়নি। কিন্তু মাঝের দিকে ওভারে রাসেল যথেষ্ট সক্রিয়। সেই জায়গায় তাঁকে ব্যবহার করতেই পারতেন নীতীশ রানা। প্রথম থেকেই কলকাতার জোরে বোলাররা ব্যর্থ। প্রথমে পঞ্জাবের প্রভসিমরন গিল এবং পরে ভানুকা রাজাপক্ষ যথেচ্ছ পিটিয়েছেন উমেশ যাদব, টিম সাউদি বা শার্দূল ঠাকুরকে। 

আরও পড়ুন: ইমপ্যাক্ট প্লেয়ার, নো-ওয়াইডে ডিআরএস, পেনাল্টি! জেনে নিন চলতি আইপিএলের একগুচ্ছ নতুন নিয়ম

কবে আসবেন শাকিব-লিটন

আইপিএলে আসতে অনেক দেরি শাকিব আল হাসানদের। ৪ এপ্রিল থেকে শুরু আয়ারল্যান্ড টেস্ট। সেই দলে রয়েছেন শাকিব এবং লিটন দাস। আয়ারল্যান্ডের বিরুদ্ধে যে টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সেখানে শাকিব অধিনায়ক। তিনি ছাড়াও দলে রয়েছেন লিটন দাস। তিনি সহ-অধিনায়ক। ৮ এপ্রিল পর্যন্ত টেস্ট হবে। তার পর কলকাতা আসবেন শাকিবরা। প্রথম ও দ্বিতীয় ম্যাচ বাদ দিয়ে কলকাতার তৃতীয় ম্যাচ ৯ এপ্রিল। সেই ম্যাচেও শাকিবদের না পাওয়ার সম্ভাবনাই বেশি। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

KKR

Kolkata Knight Riders

Bangladesh Cricket

Shakib Al Hasan

ipl 2023

Litton Das


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর