img

Follow us on

Sunday, Apr 28, 2024

Paris Olympics 2024: টেবল টেনিসে ইতিহাস ভারতের! অলিম্পিক্সের টিকিট পেল পুরুষ, মহিলা দল

Indian Table Tennis Team: টেবল টেনিসের দলগত বিভাগে এই প্রথম অলিম্পিক্সে খেলবে ভারত

img

ভারতের টেবিল টেনিস দল।

  2024-02-22 16:32:54

মাধ্যম নিউজ ডেস্ক: টেবল টেনিসে ইতিহাস গড়ল ভারতের পুরুষ ও মহিলাদের দল। প্রথম বার দলগত বিভাগে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছে তারা। বুসানে আইটিটিএফ বিশ্ব টেবল টেনিসের দলগত প্রতিযোগিতায় প্রি-কোয়ার্টার ফাইনালে হারলেও অলিম্পিক্সে জায়গা পাকা করে নিয়েছেন ঐহিকা মুখোপাধ্যায়েরা। তবে দুই টিমই বিশ্ব মিটের শেষ ১৬ টপকাতে পারেনি। ব়্যাঙ্কিংয়ের বিচারে প্যারিস অলিম্পিক্সে জায়গা করে নিয়েছেন মনিকা বাত্রা, সাথিয়ানরা। সরকারি ঘোষণা হবে ৪ মার্চ।

স্বপ্নপূরণ ঐহিকাদের

স্বপ্নপূরণের লক্ষ্য নিয়ে বিশ্ব টেবল টেনিসের টিম ইভেন্টে নেমেছিলেন ভারতের ছেলে-মেয়েরা। শেষ পর্যন্ত তা পূরণও করে ফেললেন। প্যারিস অলিম্পিক্সে এই প্রথম টিটির টিম ইভেন্টে খেলতে দেখা যাবে ভারতকে। ছেলেদের টিমে যেমন শরথ কমল আছেন, তেমনই মেয়েদের টিমে রয়েছেন বাংলার ঐহিকা মুখোপাধ্যায়। যিনি পয়লা রাউন্ডের ম্যাচে বিশ্বের এক নম্বর প্লেয়ারকে হারিয়ে চমকে দিয়েছিলেন।  ভারতীয় টিটি ফেডারেশনের সচিব কমলেশ মেহতা বলেছেন, ‘ছেলে-মেয়েদের জন্য গর্ব হচ্ছে। চমৎকার টিম পারফরম্যান্সের জন্য এই সুযোগ এল। শুধু টিম ইভেন্টেই নয়, সিঙ্গলসে যোগ্য অর্জন করতে পারেন মনিকা বাত্রা ও সৃজা আকুলা। ছেলেদের টিমের সদস্য হরমীত দেশাই, শরথ কমল, সাথিয়ান, মানব ঠক্করের মধ্যে ঠিক হবে, কোন দু’জন খেলবেন অলিম্পিক্সের সিঙ্গলস ইভেন্টে। 

অলিম্পিক্সের পথে

২০০৮ সালের বেজিং অলিম্পিক্সে প্রথম বার টেবল টেনিসের দলগত বিভাগ অন্তর্ভুক্ত করা হয়। তার পর থেকে একটি অলিম্পিক্সেও ভারত যোগ্যতা অর্জন করতে পারেনি। অবশেষে তা হল। বুসানে ভারতের পুরুষদের দলের নেতৃত্বে ছিলেন ১০ বারের জাতীয় চ্যাম্পিয়ন শরথ কমল। কিন্তু শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ০-৩ হেরে যান তাঁরা। চিনা তাইপেইয়ের কাছে ১-৩ হারে ভারতের মহিলাদের দল। সেই দলে ছিলেন ঐহিকা। বুসানে বিশ্ব টেবল টেনিসের দলগত প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ১৬টি দল। তার মধ্যে দু’টি রাউন্ড জিতলে প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা নিশ্চিত ছিল। ভারত সেটাই করে দেখিয়েছে।

পঞ্চমবার অলিম্পিক্সের পথে শরথ

প্যারিস অলিম্পিক্সে স্বপ্ন মুঠোয় পুরতে চলেছেন শরথ কমল। চারবার অলিম্পিক্সে প্রতিনিধিত্ব করেছেন দেশের হয়ে। আরও একবার তাঁকে খেলতে দেখা যাবে। পঞ্চমবার অলিম্পিক্সের টিকিট পেয়ে আপ্লুত শরথ বলেছেন, ‘এই টিমটাকে বড় হতে দেখেছি। তাদের সঙ্গে টিম ইভেন্টে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করা বিরাট ব্যাপার। আমরা একে অপরের সঙ্গে সব কিছু শেয়ার করি। টিম ইভেন্টে পদকের সম্ভাবনা থাকে। তাতেই সুযোগ পাওয়াটা সত্যিই অবিশ্বাস্য।’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ। 

Tags:

Madhyom

bangla news

Sharath Kamal

Paris Olympics 2024

ayhika mukherjee

Indian Table Tennis Team


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর