img

Follow us on

Wednesday, Apr 17, 2024

IPL 2024: ফুলটস নো-বল বুঝতে মাপা হবে ব্যাটারের কোমরের উচ্চতা! আইপিএলে আসছে নতুন নিয়ম

BCCI: বিসিসিআই-এর নয়া নিয়ম! জানেন কেন মাপা হবে রোহিত, কোহলি, ধোনিদের কোমরের উচ্চতা?

img

চলতি আইপিএল-এ আসছে নতুন নিয়ম।

  2024-04-02 17:53:45

মাধ্যম নিউজ ডেস্ক: আন্তর্জাতিক ম্যাচ হোক বা আইপিএল (IPL 2024) কোমরের উপরের নো-বল নিয়ে চর্চা অব্যাহত থেকেছে। এবার এই বিতর্কের অবসান হতে পারে। চলতি আইপিএলের মঞ্চ থেকেই বিশ্ব ক্রিকেটকে নতুন পথ দেখাতে পারে বিসিসিআই। এরজন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কোমরের উচ্চতার উপর ফুল টস করলে ক্রিকেটের নিয়মে তা নো বল। কিন্তু প্রত্যেক ক্রিকেটারের শারীরিক উচ্চতা সমান না হওয়ায় বিতর্ক হয়। সেই বিতর্ক যাতে না হয় তার জন্য নতুন প্রযুক্তি নিয়ে আসছে বিসিসিআই (BCCI)।

কী নিয়ম আনছে বিসিসিআই

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, আইপিএলে (IPL 2024) প্রতিটি দলের প্রত্যেক ক্রিকেটারের কোমরের উচ্চতার মাপ নেওয়া হবে। তার পরে সেই তথ্য একটি সিস্টেমে রাখা থাকবে। যখন কোনও ক্রিকেটারের কোমরের উচ্চতায় ফুট টস বলে নো হয়েছে কি হয়নি তা দেখা হবে তখন সংশ্লিষ্ট সেই ক্রিকেটারের কোমরের উচ্চতার মাপ দেখা হবে। সেই ক্রিকেটারের উচ্চতা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। ওই আধিকারিক আরও জানান, ক্রিকেটারদের উচ্চতা আলাদা আলাদা হওয়ায় নো বলের ক্ষেত্রে একটি নির্দিষ্ট উচ্চতা রাখা ঠিক নয়। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। 

আরও পড়ুন: কলকাতার ম্যাচের সময় বদল, ইডেনে রাজস্থানের সঙ্গে খেলা ১৬ এপ্রিল

চলতি আইপিএলে নয়া নিয়ম

২০২৪ আইপিএলে (IPL 2024) গোটাচারেক নতুন নিয়ম এনেছে বিসিসিআই। তার একটা হল স্মার্ট রিপ্লে সিস্টেম। কোনও আবেদনের ক্ষেত্রে রিভিউ নেওয়া হলে এবার দ্রুত কাজ করবে হক আই প্রযুক্তি। কারণ এই প্রযুক্তি নিয়ন্ত্রণকারী দু’জন বসে থাকবেন তৃতীয় আম্পায়ারের পাশেই। সিদ্ধান্ত যাতে আরও নির্ভুল করা যায় তার জন স্টেডিয়ামের বিভিন্ন কোনায় বসানো হয়েছে অতিরিক্ত উচ্চমানের ক্যামেরা। দুটি ওভারের মাঝে নির্দিষ্ট স্টপ ক্লক আর নেই। প্রতি ওভারে দু’টি করে বাউন্সার দিতে পারবেন বোলারেরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappTelegramFacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

BCCI

bangla news

India Cricket

IPL 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর