img

Follow us on

Sunday, Apr 28, 2024

Bishen Singh Bedi: তারাদের দেশে বিষেন সিং বেদি! বিশ্বকাপের মাঝেই শোকের ছায়া ভারতীয় ক্রিকেটে

মোট ৬৭ টেস্টে ২৬৬টি উইকেট পান বিষেণ সিং বেদি

img

বিষেণ সিং বেদি।

  2023-10-23 16:42:17

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রিকেটের বিশ্বযুদ্ধ চলাকালীনই চলে গেলেন বিষেণ সিং বেদি (Bishen Singh Bedi)। ৭৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন স্পিনার। সোমবার দুপুরে মৃত্যু হয় এই কিংবদন্তী লেগ স্পিনারের। তাঁর মৃত্যুর খবর একটি ভিডিও বার্তায় জানান কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি বলেন-বিষেণ সিং বেদি আর নেই। এটা ক্রিকেটের জন্য বিরাট ক্ষতি..."

বাইশ গজে পদার্পণ

১৯৪৬ সালের ২৫ ডিসেম্বর অমৃতসরে বিষেন সিং বেদি (Bishen Singh Bedi) জন্মগ্রহণ করেছিলেন। তিনি দুর্দান্ত বাঁ-হাতি স্পিনার ছিলেন। ভারতের হয়ে তিনি ১৯৬৬ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত টেস্ট ক্রিকেট খেলেছেন। দেশের হয়ে তিনি ৬৭টি টেস্ট ম্যাচ এবং ১০টি একদিনের ম্যাচ খেলেছেন। এর পাশাপাশি ২২ টেস্ট ম্যাচে তিনি ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছেন।

কিংবদন্তী লেগ স্পিনার

১৫ বছর বয়স থেকে ক্রিকেটে হাতেখড়ি। শুরু করে উত্তর পঞ্চাবের ঘরোয়া ক্রিকেট দিয়ে। ১৯৬৮-৬৯ সালে দিল্লির হয়ে খেলতে শুরু করেন। এর পাশাপাশি দীর্ঘদিন ইংল্যান্ডের নর্দাম্পটনশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেটে খেলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর প্রাপ্ত উইকেট ১৫৬০। বাঁ হাতে অর্থডক্স লেগ স্পিন বল করতেন তিনি। ১৯৬৬ সালের ৩১ ডিসেম্বর জাতীয় ক্রিকেট দলের হয়ে অভিষেক হয় তাঁর। প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। জীবনের শেষ টেস্ট ইনিংস খেলেছিলেন ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে। ১৯৭৪ সালে একদিনের ম্যাচে অভিষেক হয়। শেষ একদিনের ম্যাচ খেলেন ১৯৭৯ সালের বিশ্বকাপে, শ্রীলঙ্কার বিরুদ্ধে। মোট ৬৭ টেস্টে ২৬৬টি উইকেট পান বিষেণ সিং বেদি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া ক্রিকেট মহলে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Team India

BISHAN SINGH BEDI

Indian Cricket LEGEND

Spinner


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর