img

Follow us on

Tuesday, Mar 05, 2024

FIFA World Cup 2026: ২০২৬ ফুটবল বিশ্বকাপ শুরু কবে জানাল ফিফা, কোথায় হবে ফাইনাল ম্যাচ?

আমেরিকা, মেক্সিকো ও কানাডার মোট ১৬টি স্টেডিয়ামে বিশ্বকাপের ১০৪টি ম্যাচ হবে

img

২০২২ সালে বিশ্বকাপে চুম্বন মেসির।

  2024-02-05 18:45:02

মাধ্যম নিউজ ডেস্ক: চূড়ান্ত হয়ে গেল ২০২৬ ফুটবল বিশ্বকাপের ভেন্যু। প্রতিযোগিতা হবে আমেরিকায়। সেখানকার কোন কোন মাঠে বিশ্বকাপের কতগুলি ম্যাচ হবে তা জানিয়ে দিয়েছে ফিফা। জানিয়েছে শুরু ও ফাইনালের দিনও। ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ চলবে ৩৯ দিন ধরে। 

কবে শুরু বিশ্বকাপ

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হবে ১১ জুন মেক্সিকো সিটিতে। ১৯ জুলাই নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে হবে বিশ্বকাপের ফাইনাল। আটলান্টা এবং ডালাসে হবে সেমিফাইনাল। তৃতীয় স্থান নির্ধারনের ম্যাচ হবে মিয়ামিতে। কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে লস অ্যাঞ্জেলেস, কানসাস সিটি, মিয়ামি এবং বস্টনে। তিন দেশের মোট ১৬টি শহর জুড়ে বিশ্বকাপের ম্যাচগুলির আয়োজন করা হচ্ছে। তবে বেশিরভাগ ম্যাচই হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৯৯৪ বিশ্বকাপের আয়োজক দেশ ছিল আমেরিকা। ফাইনাল হয়েছিল লস অ্যাঞ্জেলেসের পাসাডেনার রোজ বোলে স্টেডিয়ামে।

আরও পড়ুন: মধুর প্রতিশোধ রোহিতদের, ইংল্যান্ডকে ১০৬ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত

১০৪টি ম্যাচ হবে ১৬টি স্টেডিয়ামে

২০২৬ সালে ৪৮টি দেশ বিশ্বকাপ খেলবে। ফিফা জানিয়েছে, বিশ্বকাপের ১০৪টি ম্যাচ আমেরিকা, মেক্সিকো ও কানাডার মোট ১৬টি স্টেডিয়ামে হবে। বিশ্বকাপ শুরু ও শেষের দিন জানালেও পূর্ণাঙ্গ সূচি প্রকাশিত হতে এখনও দেরি আছে। ফিফা-র প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো বলেন, ‘বিশ্বের সবচেয়ে রোমাঞ্চকর টুর্নামেন্ট ফিফা বিশ্বকাপের আয়োজন করছে কানাডা, মেক্সিকো এবং আমেরিকা। এই তিনটি দেশের ১৬টি অত্যাধুনিক স্টেডিয়ামে বিশ্বকাপের ১০৪টি ম্যাচ হবে’। এরপরই তিনি যোগ করেন, ‘আইকনিক এস্টাডিও অ্যাজটেকা স্টেডিয়ামে হবে উদ্বোধনী ম্যাচ। ফাইনাল হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে’।

 


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Fifa

Fifa World Cup

Football World Cup 2026


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর