img

Follow us on

Thursday, May 09, 2024

IPL 2023: আইপিএলে শাকিবের পরিবর্ত শানাকা! নাইটদের মাথায় আর কোন কোন ক্রিকেটার?

শাকিবের বদলে অন্য বিদেশি অলরাউন্ডারকে দলে নিতে পারে কেকেআর।

img

চলতি আইপিএল থেকে বিদায় নিলেন শাকিব আল হাসান।

  2023-04-04 18:45:22

মাধ্যম নিউজ ডেস্ক: নাইটদের হয়ে চলতি আইপিএল-এ (IPL 2023) আর দেখা যাবে না শাকিব আল হাসানকে। টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন শাকিব। বাংলাদেশের এই অলরাউন্ডার তারকা যে কলকাতা নাইট রাইডার্স দলে যোগ দিতে পারবেন না, সেটা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, জাতীয় কর্তব্য পালনের ক্ষেত্রে বিধি নিষেধ এবং ব্যক্তিগত সমস্যার কারণেই এই টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করলেন শাকিব।

কলকাতা নাইট রাইডার্স গত বছর আয়োজিত আইপিএল-এর (IPL 2023) মিনি নিলামে দেড় কোটি টাকায় দলে নিয়েছিল শাকিবকে। এটাই ছিল তাঁর বেস প্রাইস। তবে কেকেআর সূত্রে খবর, শাকিব এবং লিটনকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এখনও ছাড়পত্র দেয়নি। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট শুরু হয়েছে মঙ্গলবার থেকে। সেই টেস্টে খেলছেন শাকিব এবং লিটন। সেটা খেলার পর আইপিএল খেলতে আসতে পারেন লিটন। শাকিব যদিও আসবেন না। শাকিবের বদলে অন্য বিদেশি অলরাউন্ডারকে দলে নিতে পারে কেকেআর। নাইট শিবিরে যাঁরা যোগ দিতে পারেন এমন পাঁচজন তারকা ক্রিকেটারকে খুঁজে নেওয়া যাক।

আইপিএলে (IPL 2023) শাকিবের পরিবর্ত

দাসুন শানাকা: শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক ব্যাট-বল দুইই করতে পারেন। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাল খেলেছেন তিনি। মিডল অর্ডার ও নীচের দিকে ভাল খেলতে পারেন তিনি। তিনি যেমন লোয়ার অর্ডারে ব্যাট করে ম্যাচ ফিনিশ করতে পারেন, তেমনই ইদানিং স্লগ ওভারে বলও করছেন। যা কেকেআরের ভীষণ দরকার। সেই সঙ্গে অধিনায়কত্বের ক্ষেত্রেও নীতীশ রানাকে সাহায্য করতে পারবেন শানাকা।

টম ল্যাথাম: ভারতীয় উইকেটে খুব ভাল পরিসংখ্যান রয়েছে নিউজিল্যান্ডের এই ব্যাটারের। মিডল অর্ডারে ব্যাট করার পাশাপাশি উইকেটরক্ষকও তিনি। তাই বাড়তি সুবিধা পেতে পারে কেকেআর।

মহম্মদ নবি: আফগানিস্তানের অধিনায়ক গত বারও কেকেআরে ছিলেন। কিন্তু একটি ম্যাচেও খেলার সুযোগ পাননি। এ বার তাঁকে আবার দলে নিতে পারে কেকেআর। শাকিবের মতোই স্পিনের পাশাপাশি ভাল ব্যাটিং করতে পারেন নবি। দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে তাঁর।

ড্যারিল মিচেল: নিউজিল্যান্ডের মিচেলের দিকেও নজর দিতে পারে কেকেআর। মিডল অর্ডারে ভাল ব্যাট করতে পারেন তিনি। সেই সঙ্গে মিডিয়াম পেস বল করেন। তাই তাঁকে দিয়ে শাকিবের অভাব মেটানোর চেষ্টা করতে পারে নাইট ম্যানেজমেন্ট।

ট্র্যাভিস হেড: অস্ট্রেলিয়ার এই ব্যাটার মাসখানেক আগে ভারতে এসে দেখিয়েছেন কতটা আক্রমণাত্মক ব্যাটিং করতে পারেন তিনি। বাঁহাতি এই ব্যাটার ওপেনার হিসাবেও খেলতে পারেন। আবার স্পিন বলও করতে পারেন তিনি।

আরও পড়ুন: ৮৮ বছরে প্রয়াত হলেন কিংবদন্তি ক্রিকেটার সেলিম দুরানি

এই পাঁচ ক্রিকেটারের পাশাপাশি আফগানিস্তানের দক্ষিণ আফ্রিকার ওয়েন পার্নেল, অস্ট্রেলিয়ার রাইলে মেরিডিথ, এবং ল্যান্স মরিসের নাম ভাবা যেতে পারে। শুধু শাকিব নন, লিটন দাসও আইপিএলে অনিশ্চিত। সেক্ষেত্রে তাঁরও পরিবর্ত ভাবতে হবে নাইটদের। অল-রাউন্ডারের কথা না ভেবে বিশেষজ্ঞ ব্যাটার হিসাবে স্টিভ স্মিথের মতো অন্য কারোর কথাও ভাবা হতে পারে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

KKR

Shakib Al Hasan

ipl 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর