img

Follow us on

Friday, May 03, 2024

FIFA World Cup: তিনটি মহাদেশে ফুটবল বিশ্বকাপ ২০৩০! ছ’টি দেশের কাঁধে আয়োজনের দায়িত্ব

প্রথম বার অভিনব কায়দায় ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে চলেছে ফিফা

img

তিনটি মহাদেশে ফুটবল বিশ্বকাপ ২০৩০।

  2023-10-05 10:56:34

মাধ্যম নিউজ ডেস্ক: প্রথমবার তিনটি মহাদেশের ছয়টি দেশে হতে চলেছে ফুটবল বিশ্বকাপ।  ২০৩০ সালে শতবর্ষে পা দেবে ফুটবল বিশ্বকাপ। ফিফার ঘোষণা, ২০৩০ ফুটবল বিশ্বকাপের মূল আয়োজক হতে চলেছে স্পেন, পর্তুগাল এবং মরক্কো। শুধু তাই নয়, তিনটি উদ্বোধনী ম্যাচ হবে আর্জেন্টিনা, উরুগুয়ে এবং প্যারাগুয়েতেও।  অর্থাৎ একই বিশ্বকাপের ম্যাচ পেতে চলেছে ইউরোপ, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকা।

বিশ্বকাপের শতবর্ষ উদযাপন

বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা জানিয়েছে, ১৯৩০ সালে প্রথম ফিফা বিশ্বকাপের আসর বসেছিল উরুগুয়েতে। ১৯৩০ সালে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল উরুগুয়ে। তখন অবশ্য প্রতিযোগিতার নাম ছিল জুলে রিমে কাপ। তারপর সারা বিশ্বে জনপ্রিয়তা পেয়েছে খেলার রাজা ফুটবল। সেকারণে ২০৩০ সালে সেই বিশ্বকাপ শতবর্ষে উদযাপনে বিশেষ উদ্যোগ নিচ্ছে ফিফা। উত্তর গোলার্ধ এবং দক্ষিণ গোলার্ধ মিলিয়ে বিশ্বকাপ আয়োজন করা হবে। ২০৩০ সালে বিশ্বকাপের খেলবে ৪৮ টি দেশ।

দুই গোলার্ধে বিশ্ব ফুটবলের আসর

বুধবার বিশ্বকাপ আয়োজক দেশগুলির নাম ঘোষণা করে ফিফার পক্ষ থেকে বলা হয়, “২০৩০ সালের বিশ্বকাপ মরক্কো, স্পেন এবং পর্তুগালকে আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে। সেই বিশ্বকাপের ১০০ বছর স্মরণীয় করে রাখতে ম্যাচ হবে উরুগুয়ে, আর্জেন্টিনা এবং প্যারাগুয়েতে।” গত বছর ফুটবল বিশ্বকাপ হয়েছিল কাতারে। ফ্রান্সকে হারিয়ে সেখানে বিশ্বকাপ জিতে নেয় আর্জেন্টিনা। ২০৩০ সালে তারা ঘরের মাঠেই নিজেদের প্রথম ম্যাচ খেলবে। ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফ্যান্টিনো বলেন, “বিভক্ত পৃথিবীতে ঐক্য আনতে চায় ফিফা এবং ফুটবল। সেই কারণে দক্ষিণ আমেরিকার তিনটি দেশে ফুটবল বিশ্বকাপের ম্যাচ হবে। উরুগুয়ের স্টেডিয়ামে বিশ্বকাপের প্রথম তিনটি ম্যাচ হবে।” দক্ষিণ আমেরিকা ছাড়াও উত্তর আমেরিকার মরক্কো বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে। সেই সঙ্গে ইউরোপের স্পেন এবং পর্তুগালকেও দায়িত্ব দেওয়া হয়েছে।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Argentina

bangla news

Fifa

Spain

Fifa World Cup

FIFA World Cup 2023

FIFA 2030

Football World Cup 2030


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর