img

Follow us on

Friday, May 10, 2024

Electra Wicket: কাজ কমল আম্পায়ারদের! ক্রিকেটে নতুন প্রযুক্তি ‘ইলেকট্রা’ উইকেট 

Electra Stumps: ইলেক্ট্রা স্টাম্প! আলো জ্বালিয়ে বিচার করবে আউট, নো বল

img

ইলেক্ট্রা স্টাম্প।

  2023-12-28 16:19:53

মাধ্যম নিউজ ডেস্ক: অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগে আনা হল নতুন প্রযুক্তি ইলেক্ট্রা স্টাম্প। এই নতুন ধরনের স্টাম্পগুলিতে ম্যাচের বিভিন্ন সময়ে বিভিন্ন রঙের আলো জ্বলে উঠবে। নতুন এই স্টাম্পগুলির নাম দেওয়া হয়েছে ‘ইলেকট্রা’। বিগ ব্যাশ লিগে এই স্টাম্পের উদ্বোধন করেছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন এবং প্রাক্তন অসি ক্রিকেটার মার্ক ওয়। 

কেমন এই নতুন স্টাম্প

ইতিপূর্বে রঙিন আলো ঝলমলে ইলেক্ট্রা উইকেট স্টাম্প মহিলাদের বিগ ব্যাশ লিগে ব্যবহার করা হয়েছিল। এবার পুরুষদের ক্রিকেট লিগে তা ব্যবহার করা হচ্ছে। এই স্টাম্পের প্রধান আকর্ষণ এই স্টাম্পে বিভিন্ন পরিস্থিতিতে আলাদা আলাদা আলো জ্বলতে থাকে। ওয়াইড বল কিংবা নো-বলে বদলে যাবে উইকেটের রং। বাউন্ডারি কিংবা টাইম আউটের সময়ও বদলে যাবে স্টাম্পের রং। এই বিশেষ স্টাম্পে আলাদা আলাদা ডিসপ্লে দেখতে পাওয়া যায়। ক্রিকেট বিশেষজ্ঞদের দাবি, নতুন এই স্টাম্পগুলি দর্শকদের আরও বেশি করে আকৃষ্ট করবে এবং ম্যাচের মাঝে কী হচ্ছে সেটা সম্পর্কে আরও বেশি করে তাঁদের জানাবে।

ক্রিকেটকে আরও দর্শনীয় করে তুলতেই এই ব্যবস্থা। কোনও ব্যাটার আউট হলে স্টাম্পের রং লাল হয়ে যাবে। চার বা ছয় হলে স্টাম্পে একাধিক আলোর খেলা দেখা যাবে। দর্শকদের আনন্দের সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন রঙের খেলা দেখানো হবে। তেমন ভাবে নো বল হলে লাল এবং সাদা রং মিশিয়ে আলোর খেলা দেখানো হবে। আম্পায়ারদেরও এতে সিদ্ধান্ত নিতে সুবিধা হয়ে যাবে। শুধু তাই নয়, দু’টি ইনিংসের বিরতির মাঝেও বেগুনি এবং নীল রঙের আলোর কারিকুরি থাকছে। সিডনি সিক্সার্স বনাম অ্যাডিলেড স্ট্রাইকার্স ম্যাচে প্রথম বার এই ধরনের স্টাম্প দেখা যায়। বিবিএলে এটি নতুন ইতিহাস।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Electra Wicket

Electra Stumps

Electra

Electra in Cricket

BBL


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর