img

Follow us on

Saturday, Apr 27, 2024

Weather Update: ঘন কুয়াশার চাদরে কলকাতা, দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা, উত্তরে তুষারপাতের

West Bengal Weather: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, তাই কি দক্ষিণবঙ্গে ব্যাকফুটে ঠান্ডা! কী বলছে হাওয়া রিপোর্ট?

img

কুয়াশাচ্ছন্ন কলকাতা। ছবি-সংগৃহীত

  2023-12-24 11:33:56

মাধ্যম নিউজ ডেস্ক: ক্যালেন্ডারের পাতা অনুযায়ী, চলছে পৌষমাস। গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গ থেকে শীত উধাও হয়ে গিয়েছে। বৃদ্ধি পেয়েছে সর্বনিম্ন তাপমাত্রা (Weather Update)। আবহবিদরা আগেই জানিয়ে রেখেছেন, এবছর উষ্ণ ক্রিসমাস দেখবে তিলোত্তমা। কলকাতায় ক্রমশ ঊর্ধ্বমুখী পারদও। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শনিবার যা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস (West Bengal Weather)। সর্বোচ্চ তাপমাত্র ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। তার মধ্যেই, রবিবার ঘন কুয়াশায় ঢেকে গেল কলকাতা সহ দক্ষিণের আকাশ। দীর্ঘক্ষণ রোদের দেখা মেলেনি। পরের দিকে রোদ উঠলেও, তার তেজ ফিকে। দৃশ্যমানতা অনেকটাই কমে গিয়েছে। যার প্রভাব পড়েছে বিমান, ট্রেন ও ফেরি চলাচলে। বহু বিমান দেরিতে ওঠানামা করছে। একাধিক ফেরি বাতিল হয়েছে। ট্রেনও চলছে বিলম্বে। রাস্তাঘাটে যানবাহনের গতিও অত্যন্ত ধীর। 

বৃষ্টির সম্ভাবনা দক্ষিণে

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Update) অনুযায়ী, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে পিছু হঠেছে উত্তুরে হাওয়া। পশ্চিমী ঝঞ্ঝার ফলে গরম হাওয়ার সঙ্গে হু-হু করে ঢুকছে জলীয় বাষ্প। তার জেরেই বছর শেষে তাপমাত্রা বেড়েছে। পূর্বাভাস, আগামী দু-একদিনে আরও বাড়তে পারে তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে (West Bengal Weather), রবিবার কলকাতায় সারাদিন আকাশ মেঘলা থাকবে। একই ছবি জেলাগুলিতেও। পাশাপাশি দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টির ভ্রুকুটিও। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে। হালকা বৃষ্টির সম্ভাবনা আছে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। 

দার্জিলিঙে তুষারপাতের সম্ভাবনা

দক্ষিণে যেখানে তাপমাত্রা বাড়ছে, সেখানে ঠান্ডায় জবুথবু উত্তরবঙ্গ। আবহাওয়া দফতর সূত্রে খবর, দার্জিলিং সহ উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টি বা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। পূর্বাভাস অনুযায়ী (West Bengal Weather), আগামী ৪৮ ঘণ্টায় সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও সিকিমে। এছাড়া, হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী দুদিন বিচ্ছিন্নভাবে হ্লাক থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে বলেও পূর্বাভাস (Weather Update)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata news

South Bengal Weather

Bengali news

West Bengal weather

kolkata weather

Weather Updates

darjeeling snowfall

news in bengali

south bengal rain alert

kolkata fog


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর