img

Follow us on

Wednesday, May 08, 2024

Weather Update:  বৃষ্টির দেখা নেই রে! কলকাতা ছুঁতে পারে ৪২ ডিগ্রি, আগামী সাত দিন পুড়বে দক্ষিণবঙ্গ

Heat Wave in Bengal: এপ্রিল মাসজুড়ে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা

img

তীব্র তাপপ্রবাহের জেরে জেরবার জনজীবন।

  2024-04-27 11:59:47

মাধ্যম নিউজ ডেস্ক: জ্বলছে দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গও বাদ যাচ্ছে না। পার্বত্য দুই জেলা ছাড়া আর কোথাও বৃষ্টিপাতের (Weather Update) কোনও সম্ভাবনা নেই। আগামী তিন দিনে আরও বাড়বে তাপমাত্রার পারদ। আগামী সপ্তাহেও বৃষ্টির দেখা নেই। কালবৈশাখী যেন ভ্যানিশ হয়ে গিয়েছে। তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। শনিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম হাওয়ার দাপটও বাড়ছে।

শহরে আর্দ্রতাজনিত অস্বস্তি

আলিপুর হাওয়া অফিস (Weather Update) সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা কিছুটা কমেছিল। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৪৫ শতাংশ। পূর্বাভাস, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছে। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। তবে, আগামী তিন দিনে আরও বাড়বে তাপমাত্রার পারদ। ফলে, কলকাতার তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি! সঙ্গে, কলকাতা সহ উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুপুরে লু বইতে পারে। বাকি সময় গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি থাকতে পারে।

দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহ

আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছেন আবহবিদেরা। তীব্র তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। তীব্র তাপপ্রবাহের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে দুই মেদিনীপুর, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূমে। এই জেলাগুলিতে তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে। হাঁসফাঁসানি থেকে রেহাই মিলবে না। পাশাপাশি, কলকাতা-সহ বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছেন আবহবিদেরা। শুক্রবার রাজ্যে সব থেকে গরম পড়েছে কলাইকুন্ডায়। সেখানে দিনের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। স্বাভাবিকের থেকে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। কম যায়নি পানাগড়ও। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। দুই জায়গাতেই চলেছে তীব্র তাপপ্রবাহ। 

উত্তরবঙ্গেও চড়ছে পারদ

উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব পড়ছে। নিচের দিকে জেলাগুলিতে চলছে তাপপ্রবাহ। গরম ও অস্বস্তিকর আবহাওয়া রয়েছে পাহাড় সংলগ্ন তিন জেলাতেও। ২৮ ও ৩০ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহ চলছে। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতেও তাপমাত্রার পারদ চড়ছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

Weather Update

bangla news

Weather Update in Bengal

Heat Wave in bengal

Weather Update in Kokata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর