img

Follow us on

Wednesday, May 22, 2024

Weather Update: গরম থেকে সাময়িক স্বস্তি, জেলায় জেলায় ঝড়বৃষ্টি চলবে কতদিন?

Rain in Kolkata: বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস কলকাতায়, কেমন থাকবে জেলার আবহাওয়া?

img

বৃষ্টিতে রবীন্দ্রজয়ন্তী পালনের প্রস্তুতি।

  2024-05-08 09:16:38

মাধ্যম নিউজ ডেস্ক: "গগনে গরজে মেঘ"! আজ, ২৫ বৈশাখ, শহরের আকাশে কালো মেঘের দল ভেসে বেড়াচ্ছে। কবিগুরুর জন্মদিনে ধারা-স্নানে স্নিগ্ধ হয়েছে ধরিত্রী। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Update) অনুযায়ী মঙ্গলবার রাত ১২টার কিছু পরেই কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টি শুরু হয়। বুধবার সকালেও বইছে ঝোড়ো হাওয়া। টানা তাপপ্রবাহের পর দুদিনের বৃষ্টি, ঝোড়ো হাওয়া এবং রাতের কালবৈশাখীর জেরে কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা নেমেছে কয়েক ধাপ। শনিবার পর্যন্ত রাজ্যের কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই।

কোথায় কোথায় বৃষ্টি

মঙ্গলবার রাজ্যের প্রায় সব জেলায় বৃষ্টি (Weather Update) হওয়ার কথা থাকলেও সারা দিন তার দেখা মেলেনি। তবে সারা দিন তাপমাত্রা ছিল বেশ কম। আর্দ্রতার কারণে কিছুটা ভ্যাপসা ছিল আবহাওয়া। তবে গত কয়েক দিন যে গরম ছিল, সেই তুলনায় আবহাওয়া ছিল অনেকটাই স্বস্তিদায়ক। পশ্চিম বর্ধমান জেলার আসানসোল-সহ বেশ কিছু জায়গায় রাত সাড়ে ৮টা নাগাদ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়। সঙ্গে ঝোড়ো হাওয়া। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরে রাত প্রায় ৯টা নাগাদ হয়েছে ঝড়বৃষ্টি। পূর্ব বর্ধমানেও বৃষ্টি হয়েছে। বিকেলে পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় হয়েছে অল্প বৃষ্টি। ঝাড়গ্রামের দিকে রাত সাড়ে ১১টার পর হয়েছে বৃষ্টি। উত্তরের বেশির ভাগ জেলাতেই মঙ্গলবার হয়েছে বৃষ্টি। কলকাতায় বৃষ্টি শুরু হয় মাঝ রাতে। 

বৃষ্টির পূর্বাভাস

বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৩০-৪০ কিমি বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। তাপমাত্রা আরও প্রায় ১-২ ডিগ্রি করে কমতে পারে প্রায় সব জেলায়। এমনটাই বলছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার ফের বৃষ্টি বাড়বে। সেদিন ভারী বৃষ্টির পূর্বাভাস নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলাতে। বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া ৬০ কিলোমিটার গতিবেগে বীরভূম মুর্শিদাবাদ নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে এবং উত্তরবঙ্গের মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া। শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতে এবং উত্তরবঙ্গে বৃষ্টির সঙ্গে হালকা ঝড়ের সম্ভাবনা।

আরও পড়ুন: জাতীয় দলে মোহনবাগানের ৮ ফুটবলার! স্টিমাচের শিবিরে ৪১ জন

কেন বৃষ্টি

বাংলাদেশ ও মধ্যপ্রদেশে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা বর্তমানে ওড়িশা থেকে রাজস্থান পর্যন্ত বিস্তৃত। এই অক্ষরেখা ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশের ওপর দিয়ে গিয়েছে। এর টানেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। আবহাওয়া দফতরের তরফে আগামী ২৪ ঘন্টা সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।  আজও মৎস্যজীবীদের দীঘার উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। সমুদ্রের ভেতরে ৫৫ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উপকূলে জলোচ্ছ্বাসের পূর্বাভাস রয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Kolkata

Weather Update

bangla news

rain in kolkata

rain in South Bengal

Thunderstorm


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর