img

Follow us on

Tuesday, May 21, 2024

HS Result 2024: প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফল, পাশের হার ৯০ শতাংশ, এগিয়ে ছেলেরা

 WBCHSE: পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, পাশের হারে এগিয়ে পূর্ব মেদিনীপুর

img

প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফল।

  2024-05-08 16:13:01

মাধ্যম নিউজ ডেস্ক: উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়ে গেল। আজ, দুপুর ৩ টে থেকে ওয়েবসাইটে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। এবছর মোট পরীক্ষার্থী ছিলেন ৭,৬৪,৪৪৮ জন। এ বার পরীক্ষায় পাশ করেছেন ৬,৭৯,৭৮৪ পরীক্ষার্থী। অর্থাৎ পাশের হার ৯০ শতাংশ। পাশের হারে এগিয়ে পূর্ব মেদিনীপুর। দ্বিতীয় দক্ষিণ ২৪ পরগনা। কলকাতা পাঁচ নম্বরে। এবছর পাশের হারে এগিয়ে ছেলেরা। প্রথম হয়েছেন আলিপুরদুয়ারের অভীক দাস। প্রাপ্ত নম্বর ৪৯৬। 

প্রযুক্তির ব্যবহার

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, এ বছর সব নম্বর অনলাইনে নেওয়া হয়েছে। এবার মার্কশিটে কিউআর কোড স্ক্যান করলেই নাম, রোলনম্বর, ক্যান্ডিডেট কোড সব জানা যাবে। এবার অনলাইন রেজাল্ট, ডিজিটাইজড পদ্ধতিতে করা হয়েছে, সেই কারণে দ্রুত ফল বের হয়েছে। প্রথমবার এভাবে করা হল। এই পরীক্ষামূলক পদ্ধতি সফল হলে ভবিষ্যতে এভাবেই করা হবে।

মেধাতালিকা

এবছর উচ্চমাধ্যমিকে পাশের হারে এগিয়ে ছেলেরা। ছেলেদের পাশের হার ৯২.৩২ শতাংশ। মেয়েদের পাশের হার ৮৮.১৮ শতাংশ। ১৫টি জেলা থেকে ৫৮ জন পরীক্ষার্থী প্রথম দশে রয়েছেন। যার মধ্যে ছাত্র রয়েছেন ৩৫ জন, ছাত্রী ২৩ জন। ৫৮ জনের মধ্যে হুগলি থেকে ১৩ জন, বাঁকুড়া থেকে ৯ জন, দক্ষিণ ২৪ পরগনা থেকে ৭ জন, কলকাতা থেকে ৫ জন, পূর্ব বর্ধমান এবং পূর্ব মেদিনীপুর থেকে ৪ জন, কোচবিহার এবং মালদা থেকে ৩ জন রয়েছেন। পাশের হারে প্রথম পূর্ব মেদিনীপুর। এরপর দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, কালিম্পং, কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলি, বীরভূম। বিজ্ঞান বিভাগে এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ৫ হাজার ৮১০ জন। পাশের হার- ৯৭.১৯ শতাংশ।

কে প্রথম, কে দ্বিতীয়

উচ্চমাধ্যমিকে প্রথম হয়েছেন অভীক দাস। আলিপুরদুয়ারের ম্যাকউইলিয়াম হায়ার সেকেন্ডারি স্কুলের ছাত্র। পেয়েছেন ৪৯৬। দ্বিতীয় হয়েছেন সৌম্যদীপ সাহা। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের পড়ুয়া। প্রাপ্ত নম্বর ৪৯৫। তৃতীয় হয়েছেন অভিষেক গুপ্ত। মালদার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের পড়ুয়া। প্রাপ্ত নম্বর ৪৯৪। মেয়েদের মধ্যে উচ্চ মাধ্যমিকে যুগ্মভাবে প্রথম হয়েছেন প্রতীচী তালুকদার এবং স্নেহা ঘোষ। সব মিলিয়ে চতুর্থ স্থানে।  তাঁদের প্রাপ্ত নম্বর ৪৯৩। প্রতীচী কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির এবং স্নেহা চন্দননগরের কৃষ্ণভাবিনী নারীশিক্ষা মন্দিরের পড়ুয়া। 

শেষ ৫ বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশের হার—

১) ২০১৯ সাল: ৮৬.২৯ শতাংশ।
২) ২০২০ সাল: ৯০.১৩ শতাংশ।
৩) ২০২১ সাল: ১০০ শতাংশ (করোনাভাইরাস মহামারীর কারণে পরীক্ষা হয়নি, সেজন্য পাশের হার ১০০ শতাংশ ছিল)।
৪) ২০২২ সাল: ৮৮.৪৪ শতাংশ।
৫) ২০২৩ সাল: ৮৯.২৫ শতাংশ।

ফলাফল কী ভাবে দেখবেন?

এদিন দুপুর ৩টে থেকে পরীক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইটে তাঁদের রেজাল্ট দেখতে পারবেন। ওয়েবসাইটে ফল দেখার সময় হাতের কাছে রাখতে হবে অ্যাডমিট কার্ড।

১) পরীক্ষার্থীদের প্রথমে https://wbresults.nic.in/ ওয়েবসাইটে যেতে হবে।

২) এর পর ‘হোমপেজ’-এ দেওয়া ‘রেজ়াল্ট’-এর লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) এর পর নিজেদের রোল নম্বর-সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিলেই স্ক্রিনে রেজ়াল্ট দেখা যাবে।

৪) ভবিষ্যতের জন্য পরীক্ষার্থীরা এর পর রেজ়াল্ট ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে নিজেদের কাছে রাখতে পারেন।

নির্ধারিত ওয়েবসাইট ছাড়াও 'WBCHSE Results’ অ্যাপের মাধ্যমেও নিজেদের ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

আরও পড়ুন: গরম থেকে সাময়িক স্বস্তি, জেলায় জেলায় ঝড়বৃষ্টি চলবে কতদিন?

কবে থেকে মার্কশিট বিলি

লোকসভা ভোটের কারণে এবার ফল ঘোষণার দিনেই মার্কশিট (HS Result 2024) বিলি করবে না সংসদ। ১০ মে সকাল ১০টা থেকে তা হাতে পাবেন স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকা ও টিচার ইনচার্জরা। রাজ্যজুড়ে মোট ৫৫ টি ক্যাম্প অফিস থেকে বিলি করা হবে মার্কশিট ও শংসাপত্র। ওই দিনই স্কুল থেকে তা সংগ্রহ করতে পারবে পড়ুয়ারা। চলতি বছরে গত ১৬ ফেব্রুয়ারি শুরু হয় উচ্চ মাধ্যমিক। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

WBCHSE

HS Result

HS Result 2024

how to check hs result


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর