img

Follow us on

Wednesday, May 15, 2024

Post Poll Violence: গলায় সিসিটিভি-র তার পেঁচিয়ে, পাথর দিয়ে থেঁতলে খুন করা হয়েছিল অভিজিৎ সরকারকে!

দুপুর আড়াইটে নাগাদ বিজেপির হেস্টিংস কার্যালয়ে বোমা মারল দুষ্কৃতীরা...

img

ভোটের ফলাফল বের হওয়ার পর উত্তপ্ত হয়ে উঠেছিল রাজ্য। (ডানদিকে) হামলায় নিহত অভিজিৎ সরকার। ফাইল চিত্র

  2023-05-05 17:57:26

ঠিক দু-বছর আগের কথা। ২০২১ সালের ২ মে। কোভিড দাপিয়ে বেড়াচ্ছে রাজ্যে। কিন্তু তাতে কী। শাসক তৃণমূল তখন ফের 'মধুভাণ্ড' ফিরে পাওয়ার নেশায় বুঁদ। ভোটের ফলে যখন পরিষ্কার হয়ে গেল, তৃতীয়বারের জন্য মসনদের দখলদারি তাদের হাতেই থাকছে, তখনই যেন বেরিয়ে পড়ল নখ-দন্ত। বিরোধীদের অভিজ্ঞতা  অন্তত তেমনটাই। তাদের অভিযোগ, বিজয়োল্লাসের নামে শুরু হয়ে গেল প্রতিপক্ষকে 'টাইট' দেওয়ার কাজ। তাদের স্মৃতিতে ভাসছে, চটুল গান, অশ্রাব্য গালিগালাজ, অভব্য অঙ্গভঙ্গি, রাস্তার দোকানে ভাঙচুর এবং বিরোধী দলের কর্মীদের প্রতি হিংসাত্মক কর্মকাণ্ড-কিছুই বাদ যায়নি। ভয়ঙ্কর সেইসব ঘটনা নিয়েই আমাদের ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব।


মাধ্যম নিউজ ডেস্ক: সপ্তদশ বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয়েছে। কিন্তু তার ঠিক পরই কোভিডবিধি অমান্য করে বিজয়োল্লাসের নামে সারা পশ্চিমবঙ্গ জুড়ে যে সন্ত্রাস (Post Poll Violence) চলেছিল, তাতে অভিযোগের তির ছিল তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসা তৃণমূল কংগ্রেসের দিকেই। ২ মে দুপুর ১২ টা থেকে কলকাতা শহরে তৃণমূল কংগ্রেসের এগিয়ে থাকা আসনগুলিকে ঘিরে শুরু হয়ে যায় উল্লাস। কালীঘাটে প্রচুর সমর্থক শত শত বাইক নিয়ে শুরু করে দেয় মিছিল। অভিযোগ, এরপর তারা নির্বাচনী গণনাকেন্দ্রেরও দখল নিয়ে নেয়। বিরোধীরা সেই সময়ই অভিযোগ করেছিল, তাদের এজেন্টদের পুলিশি সহযোগিতায় ভয় দেখিয়ে, প্রাণনাশের হুমকি দিয়ে কার্যত এলাকাছাড়া করে শাসকদলের দুষ্কৃতীরা। বেলা ১ টা থেকে খবর আসতে শুরু করে, কলকাতার বাইরে বারাকপুরের চাকুলিয়া মোড়, পুরুলিয়ার পলিটেকনিক কলেজ, বাঁকুড়া বিশ্ববিদ্যালয়, কোচবিহার, জলপাইগুড়ি, শিলিগুড়ি, মালদা, বালুরঘাট, বর্ধমান শহর, ঝাড়গ্রাম, হাওড়ার জি টি রোড, মুর্শিদাবাদের মতো জায়গায় গণনাকেন্দ্র দখল করে নিয়েছে দুষ্কৃতীরা। নির্বাচন কমিশনকে কোনও সদর্থক ভুমিকা পালন করতে দেখা যায়নি বলেও অনেকে ক্ষোভ জানিয়েছিলেন।

রাজ্যজুড়েই শুরু হয়ে গেল হামলা, ইটবৃষ্টি, বোমাবাজি

ঠিক বেলা দেড়টা। কলকাতায় গণনা চলছে। তার মধ্যেই শুরু হয়ে গেল হিংসাত্মক হামলা। খাস কলকাতার উল্টোডাঙার মুরারীপুকুর লেনে তৃণমূল পরিচালিত একটি ক্লাবে ডিজে চালিয়ে চলছে উল্লাস। কসবায় তৃণমূল সমর্থকরা বিজয় উল্লাসের নামে অশ্লীল নৃত্য পরিবেশন করে শিষ্টাচারের মাত্রা ছাপিয়ে গেল। চটুল গানের নাচের সঙ্গে নেতাদের মুখে অশ্রাব্য ভাষায় গালিগালাজ, বিরোধীদের মারধর, এবং বাড়িতে হামলা। দুপুর আড়াইটে নাগাদ বিজেপির হেস্টিংস কার্যালয়ে বোমা মারল দুষ্কৃতীরা। গড়িয়ার রবীন্দ্রপল্লির ব্রহ্মপুরে বেলা ৩ টে থেকে বিজেপি কর্মীদের বাড়িতে ঢুকে হামলা শুরু হল। ধীরে ধীরে এসব ছড়িয়ে পড়ল হরিশ চ্যাটার্জি স্ট্রিট, গড়িয়া, নাকতলা, টালিগঞ্জ, বাঘাযতীন, যাদবপুর, বেলেঘাটা, এন্টালি, কাশীপুর, জোড়াবাগান, বড়বাজার, মানিকতলা, জোড়াসাঁকো অঞ্চলে। শুরু হল দিকে দিকে বিজেপি কর্মীদের উপর  হামলা। চলল বাড়ি লক্ষ্য করে ইটবৃষ্টি, বোমাবাজি। হাওড়ার জি টি রোড ৬ নম্বর মোড়ে এক কাপড়ের দোকানে চলে লুঠপাট। বোটানিক্যাল গার্ডেনে চলে বোমাবাজি (Post Poll Violence)। 

ভোট-পরবর্তী প্রথম হত্যাকাণ্ড

দুপুর আড়াইটে নাগাদ কাঁকুড়গাছি রেল কলোনির পাশে পিটিয়ে খুন (Post Poll Violence) করা হয় অভিজিৎ সরকারকে। চলে বোমাবাজিও। প্রায় ৪০-৫০ জনের একটি দল বাঁশ, বাটাম, রড নিয়ে আক্রমণ চালায়। বাড়িতে চারটে পোষা কুকুর ছিল। বাড়ির লোক বিজেপিতে ভোট দিয়েছে, কেবলমাত্র এই অপরাধে পোষা কুকুরকেও পিটিয়ে হত্যা করে দুষ্কৃতীরা। দোষ একটাই ছিল, অভিজিৎ কেন রাজনৈতিক আক্রমণ ও হামলার চিত্র ফেসবুকে লাইভ করলেন। সিসিটিভির তার গলায় পেঁচিয়ে বাড়িতে পাথর দিয়ে থেঁতলে নির্মমভাবে হত্যা করা হয় তাঁকে। অভিজিতের মা এবং দাদা বিশ্বজিৎ সরকার কিছুই করতে পারেননি। কারণ তাঁদের হাত-পা বেঁধে বন্দি করে রাখা হয়েছিল। দাদা বিশ্বজিৎ বার বার বলেছেন, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরাই তাঁর ভাইকে নির্মমভাবে হত্যা করেছে। বিচার বিভাগের কাছে ন্যায্য বিচার চেয়েই দিন কাটাচ্ছেন তিনি।
 
আইনের শাসন কি আদৌ ছিল? 

বিরোধীদের অভিযোগ, ঘটনার দিন সারা কলকাতা জুড়ে কোনও আইনের শাসন ছিল না। পুলিশ ছিল নিষ্ক্রিয়। সর্বত্র সন্ত্রাস, আক্রমণের (Post Poll Violence) ছবি এবং ভিডিও দ্রুত সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। হাইকোর্টের নির্দেশে সমস্ত হত্যা এবং সম্পত্তিহানির বিরুদ্ধে সিবিআই তদন্ত করছে এবং বিশেষ বিচার বিভাগীয় সিট গঠিত হয়েছে। দুই বছর হয়ে গেল, কিন্তু সেই তদন্ত এখনও শেষ হয়নি। (চলবে)

 

পর্ব ২: ৩-৪ মাসে খুন ৬২ জন, দুষ্কৃতীরা ছাড়েনি অন্তঃসত্ত্বাকেও!

পর্ব ৩: ৪০ হাজার ঘরবাড়িতে লুটপাট, এক লক্ষ পরিবার ঘরছাড়া, হামলা চলেছিল কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়েও!

পর্ব ৪: ছেলে বিজেপি করে, এই 'অপরাধে'ই কি নৃশংসভাবে খুন করা হয়েছিল মাকে!

পর্ব ৫: পলাশকে খাটের নিচ থেকে খুঁচিয়ে বের করে নৃশংসভাবে খুন করেছিল দুষ্কৃতীরা!

পর্ব ৬: এমএ পাশ অরূপকে অকালে চলে যেতে হয়েছিল শুধুমাত্র বিজেপির বুথ এজেন্ট ছিলেন বলে?

পর্ব ৭: দরিদ্র চাষিকে রাজনৈতিক মত প্রকাশের মূল্য দিতে হয়েছিল নিজের জীবন দিয়ে!

পর্ব ৮: কমিশনের কোর্টে বল ঠেলে ভোট-পরবর্তী হিংসার দায় এড়িয়েছিলেন তিন-তিনবারের মুখ্যমন্ত্রী!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bjp

Mamata Banerjee

Madhyom

TMC Government

bangla news

Bengali news

Abhijit Sarkar murder

Postpoll Violence


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর