img

Follow us on

Sunday, May 19, 2024

Weather Update: মাস শেষে আসছে ঘূর্ণিঝড় 'রিমাল', চলতি সপ্তাহে ফের ৪০ ডিগ্রি ছাড়াবে তাপমাত্রা?

Temperature High: সপ্তাহান্তে চড়বে পারদ, কলকাতায় ফের বইবে লু! কী বলছে হাওয়া অফিস?

img

ফের চড়বে পারদ।

  2024-05-15 15:47:49

মাধ্যম নিউজ ডেস্ক: শহরে ফের বাড়ছে গরম। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী চার থেকে পাঁচ দিন সমস্ত জেলাতেই চড়তে পারে তাপমাত্রা। শনিবারের মধ্যে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা চড়তে পারে। বাতাসে জলীয় বাষ্প থাকায় গরম ও অস্বস্তি দুইই বাড়বে। পশ্চিমের কিছু জেলায় ৪০ ডিগ্রি বা তার উপরে উঠতে পারে তাপমাত্রার পারদ। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে শনি ও রবিবার। তবে চলতি মাসের শেষে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়  'রিমাল'।

দক্ষিণের আবহাওয়া

আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের উপকূলবর্তী কয়েকটি জেলায় সন্ধের দিকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে,  আগামী ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টির কোন সম্ভাবনা নেই বললেই চলে। থাকবে শুষ্ক আবহাওয়া সঙ্গে আদ্রতা জনিত অস্বস্তি। রাতে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। শহর কলকাতার তাপমাত্রা ক্রমশ বাড়বে। বুধবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতেই। দক্ষিণের জেলাগুলোতে শনিবারের মধ্যেই তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে । আর পশ্চিমের জেলাগুলোতে তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে উঠে যেতে পারে বলে পূর্বাভাস রয়েছে। 

ঘূর্ণিঝড় 'রিমাল'

তাপমাত্রার পারদ যখন বাড়ছে সেই সময় নতুন করে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। আমেরিকা ও ইউরোপিয়ান আবহাওয়ার পূর্বাভাস মডেল অনুযায়ী দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণিঝড়। এই সম্ভাব্য ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হতে চলেছে 'রিমাল', যা ওমান দিয়েছে। এর অর্থ 'বালু'। ২০ থেকে ২৭ মের মধ্যে তা বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের স্থলভাগে আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাস দিচ্ছেন আবহাওয়াবিদরা। যদিও এই প্রসঙ্গে এখনও আলিপুর আবহাওয়া দফতরের তরফে কোনও তথ্য দেওয়া হয়নি।

আরও পড়ুন: আজ আন্তর্জাতিক পরিবার দিবস, জানেন এর ইতিহাস ও গুরুত্ব

উত্তরের আবহাওয়া

উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং এবং পাহাড়ি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে বলে পূর্বাভাস। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও তার সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবার আশঙ্কা রয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Weather Update

madhyom bangla news

Weather in Bengal

weather in Kolkata

Temperature High

Rimal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর