img

Follow us on

Monday, Apr 29, 2024

SSC Scam: নিয়োগ দুর্নীতির 'সেতু' প্রসন্নর ২০০টি অ্যাকাউন্টে রয়েছে ৭০ কোটি টাকা! আদালতে দাবি ইডির

Recruitment Case: প্রসন্নের নামে ১০০টির বেশি সংস্থা, ২০০টির বেশি অ্যাকাউন্ট, নিয়োগ দুর্নীতিতে লেনদেন কত?

img

ইডি হেফাজতে প্রসন্ন রায়।

  2024-02-29 11:18:27

মাধ্যম নিউজ ডেস্ক: নিয়োগ ‘দুর্নীতি’তে (SSC Scam) ধৃত প্রসন্ন রায়ের ২০০টিরও বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ৭০ কোটি টাকা জমা পড়েছে। আদালতে বিস্ফোরক দাবি ইডির। গত ১৯ ফেব্রুয়ারি প্রসন্নকে গ্রেফতার করে ইডি। বুধবার কলকাতার নগর দায়রা আদালতে প্রসন্নের মামলার শুনানি ছিল। আদালতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, নিয়োগ দুর্নীতিতে একেবারে মিডলম্যান হিসাবে কাজ করতেন প্রসন্ন। এদিন আগামী সোমবার পর্যন্ত প্রসন্নকে নিজেদের হেফাজতে চেয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তাদের সেই আবেদন মঞ্জুর করেছে আদালত।

আদালতে ইডির দাবি

আদালতে ইডি লিখিত আকারে জানিয়েছে, প্রসন্নর নামে ১০০টির বেশি সংস্থা রয়েছে। তিনি একাই ২০০টির বেশি অ্যাকাউন্টের মালিক অথবা নিয়ন্ত্রক। প্রসন্ন বিপুল পরিমাণ সম্পত্তি কিনেছেন বলেও দাবি করেছে ইডি। তারা জানিয়েছে, ওই সমস্ত সম্পত্তি কেনা হয়েছে অত্যন্ত কম দামে। অভিযোগ, এ ভাবে ‘দুর্নীতি’র টাকা কাজে লাগিয়েছেন প্রসন্ন। ইডির দাবি, গ্রেফতারের পর প্রসন্নকে জিজ্ঞাসাবাদ এবং সংশ্লিষ্ট তদন্তের মাধ্যমে এই তথ্য পাওয়া গিয়েছে। ইডি আরও জানিয়েছে, যে সময়ের মধ্যে এসএসসি নিয়োগে ‘দুর্নীতি’র অভিযোগ উঠেছে, সেই সময়ে প্রসন্নর ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে অন্তত ৭০ কোটি টাকা জমা পড়েছে। প্রসন্নই সেই লেনদেন সম্পর্কে জেরার মুখে ইডিকে জানিয়েছেন।

আরও পড়ুন: ‘‘মমতার পুলিশের সেফ কাস্টডিতে শাহজাহান’’, বিস্ফোরক দাবি শুভেন্দুর

প্রসন্নর ইডি হেফাজত

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে প্রসন্ন রায়ের ছক কাজে লাগানো হয়েছিল। ইডি অফিসাররা তদন্ত করে জানতে পারেন, পার্থ চট্টোপাধ্যায়, এসপি সিনহা, জীবনকৃষ্ণ সাহা–সহ শিক্ষা দফতরের একাধিক কর্তাব্যক্তির ঘনিষ্ঠ লোক ছিলেন প্রসন্ন রায়। আগে সিবিআইয়ের চার্জশিটে বলা হয়েছিল, যারা অর্থের বিনিময়ে চাকরি পেয়েছে, তারা এই প্রসন্ন রায়ের হাতেই টাকা দিয়েছে। সেই টাকা এই দুর্নীতির রাঘব বোয়ালদের কাছে পৌঁছে দিয়েছেন প্রসন্ন রায়। কেন্দ্রীয় সংস্থা আদালতে জানায়, এই ‘দুর্নীতি’র শিকড় পর্যন্ত পৌঁছতে প্রসন্ন নিয়ন্ত্রিত সমস্ত সংস্থা নিয়ে বিশদে তদন্ত প্রয়োজন। তাই তাঁকে আরও জিজ্ঞাসাবাদ করতে হবে। এর পরেই প্রসন্ন রায়ের ইডি হেফাজতের আবেদন মঞ্জুর করে আদালত। আগামী ৪ মার্চ পর্যন্ত আদালতের নির্দেশে ইডির হেফাজতে থাকবে প্রসন্ন। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

ED

SSC Recruitment

prasanna roy

Bengal SSC Recruitment Case


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর