img

Follow us on

Monday, Apr 29, 2024

Holi 2024: দোলের দিনেই চন্দ্রগ্রহণ, কখন করবেন হোলির পুজো?

দোল পূর্ণিমার দিনেই চন্দ্রগ্রহণ, কোথায় কোথায় দেখা যাবে জানুন…

img

প্রতীকী চিত্র।

  2024-02-25 18:08:19

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৪ সালের দোল পূর্ণিমা পড়েছে সোমবার। দোল পূর্ণিমার তিথি হল গুরুত্বপূর্ণ তিথি। এই দিন শ্রী চৈতন্য মহাপ্রভুর আবির্ভাব তিথি। বাড়িতে নিতাই-গৌরাঙ্গের আরাধনা করা হয়। একই সঙ্গে রাধা-কৃষ্ণের বসন্ত রাস পালিত হয়। কেউ কেউ আবার বাড়িতে সত্যনারায়ণের পুজোও করে থাকেন। এই দোল পূর্ণিমার হোলিতেই (Holi 2024) হতে চলেছে চন্দ্রগ্রহণ।

চন্দ্রগ্রহণের সময় কখন?(Holi 2024)

দোল পূর্ণিমার দিনে চন্দ্রগ্রহণের সময় শুরু হবে সকাল ১০ টা ২৩ মিনিটে, আর গ্রহণ ছাড়বে বিকেল ৩ টে ০২ মিনিটে। মোট ৪ ঘণ্টা ৩৬ মিনিট সময় ধরে চন্দ্রগ্রহণ চলবে। তবে এই হোলিতে (Holi 2024) গ্রহণ ভারত থেকে দেখা যাবে না। দেখা যাবে উত্তর এবং পূর্ব এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর-দক্ষিণ আমেরিকা থেকে। তবে প্রশান্ত মহাসাগর এবং আটলান্টিক মহাসাগরের কিছু কিছু জায়গা থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

বাড়িতে কোন সময়ে পুজো করবেন?

২৪ ফেব্রুয়ারি শনিবার ছিল মাঘী পূর্ণিমা। এবার পরের ফাল্গুন মাসের পূর্ণিমা হল ২৫ ফেব্রুয়ারি তারিখে। এই দিনেই পড়ছে দোল পূর্ণিমা এবং চন্দ্রগ্রহণ। এই গ্রহণের সময় পুজো না করার কথা বলা হয়েছে শাস্ত্রে। তাই হোলিতে (Holi 2024) গ্রহণের সময়কে বাদ করে যে কোনও শুভ কাজ করতে হবে। এই দিন সত্যনারায়ণের পুজো করতে গেলে সন্ধ্যে ৫ টা ৪৫ মিনিট থেকে ৭টা ২১ মিনিটের মধ্যে ব্রতের পুজো করতে হবে।

কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ?

হোলির (Holi 2024) দিন চাঁদের গ্রহণ দেখা যাবে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল, ইতালি, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস, বেলজিয়াম, দক্ষিণ নরওয়ে এবং সুইজারল্যান্ড থেকে। হোলির দহন উৎসব পালন হবে ২৪ মার্চ এবং হোলির রঙের উৎসব পালিত হবে ২৫ মার্চ। হিন্দু শাস্ত্রের পঞ্জিকা অনুসারে পূর্ণিমা লাগবে ২৪ মার্চ সকাল ৯ টা ৫৪ মিনিট আর পূর্ণিমা ছেড়ে যাবে ১২ টা ২৯ মিনিটে। চন্দ্রগ্রহণের দিনেই দোল পূর্ণিমা এবং হোলি পালিত হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Lunar eclipse

bangla news

Bengali news

Holi 2024  

Dolyatra

Dola Purnima


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর