img

Follow us on

Monday, Apr 29, 2024

Lok Sabha Elections 2024: নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণার পরেই সর্বত্র পোস্টার-ব্যানার মুক্ত করার নির্দেশ কমিশনের

ভোট ঘোষণা হয়ে গেলেই লাগু হয়ে যাবে আদর্শ আচরণ বিধি...

img

প্রতীকী ছবি।

  2024-02-29 11:57:29

মাধ্যম নিউজ ডেস্ক: বাজতে চলেছে লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2024) বাদ্যি। নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হয়ে যাওয়ার পরেই কলকাতার রাস্তা থেকে খুলে ফেলতে হবে সব ধরনের রাজনৈতিক ও সরকারি প্রকল্পের পোস্টার, ব্যানার। ভোট ঘোষণা হয়ে গেলেই লাগু হয়ে যাবে আদর্শ আচরণ বিধি। এই বিধি চালু হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই শহর মুক্ত করতে হবে সরকারি প্রকল্পের পোস্টার, ব্যানার। এসব সরকারি বিজ্ঞাপন যাতে দ্রুত খুলে ফেলা যায়, তা নিশ্চিত করতে বুধবার কলকাতা-সহ দুই জেলার প্রশাসনের সঙ্গে বৈঠক হল রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে। বৈঠকে উপস্থিত আধিকারিকদের এই মর্মে নির্দেশও দেওয়া হয়েছে।

আদর্শ আচরণবিধি

কমিশনের তরফে (Lok Sabha Elections 2024) বলা হয়েছে, আদর্শ আচরণবিধি লঙ্ঘন করে, এমন কোনও পোস্টার বা ব্যানার শহরে রাখা চলবে না নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পরে। ২৪ ঘণ্টার মধ্যেই সরিয়ে ফেলতে হবে সেগুলি। রাজনৈতিক পোস্টার ছাড়াও সরাতে হবে সরকারি বিভিন্ন প্রকল্পের প্রচারমূলক পোস্টার-ব্যানার-ফেস্টুন। সূত্রের খবর, রাজ্যের বাকি জেলাগুলির জেলাশাসকদেরও এ সংক্রান্ত নির্দেশ পাঠানো হয়েছে।

জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

মার্চের প্রথম সপ্তাহেই এ রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। প্রশাসনিক বৈঠক করবেন তাঁরা। খতিয়ে দেখবেন নির্বচনের প্রস্তুতি। দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ঘোষণা হয়ে যেতে পারে লোকসভা নির্বাচনের দিনক্ষণ। ১ মার্চ রাজ্যে চলে আসছে কেন্দ্রীয় বাহিনী। প্রথম দফায় আসছে ১০০ কোম্পানি। দ্বিতীয় দফায় আসবে আরও ৫০ কোম্পানি। কমিশন সূত্র খবর, জেলা, পুলিশ জেলা ও কমিশনারেট এলাকার হিসেবে বণ্টন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনী।

আরও পড়ুুন: সন্দেশখালির ‘হাঙর’ তৃণমূলের শেখ শাহজাহান গ্রেফতার

প্রথম দফায় সব চেয়ে বেশি বাহিনী মোতায়েন করা হবে কলকাতায়। এখানে মোতায়েন করা হবে সাত কোম্পানি। বসিরহাট পুলিশ জেলায় (সন্দেশখালি এই পুলিশ জেলারই অন্তর্ভুক্ত) মোতায়েন করা হবে তিন কোম্পানি। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ভোটারদের আস্থা বাড়াতে রুট মার্চ করবেন। বুথে বুথে ঘুরবেন তাঁরা। রুট মার্চ করবেন স্পর্শকাতর এলাকায় (Lok Sabha Elections 2024)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 
 

Tags:

Madhyom

bangla news

Bengali news

lok sabha

State Election Commission

news in bengali

Lok Sabha Elections 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর