img

Follow us on

Thursday, May 16, 2024

Weather Update: আগামী তিন দিন তাপপ্রবাহের সতর্কতা, সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস, কী বলছে আলিপুর?

Rain Fall In Bengal: সোমবার সকালেও শহরে গরম হাওয়া, কত দিন থাকবে দহন, কবে থেকে বৃষ্টি? 

img

গরমে আনন্দের ঝাঁপ।

  2024-04-29 13:13:11

মাধ্যম নিউজ ডেস্ক: বৈশাখের মাঝামাঝিও নেই কাল বৈশাখি (Weather Update)। প্রতি বছর গরম থাকলেও, বিকেলের দিকে কালবৈশাখির ঝঞ্ঝা সাময়িক স্বস্তি দেয়। এবার যেন সেই স্বস্তিও নেই। সোমবার সকালেও রোদের হলকা বইছে। সকাল সাতটা না বেলা ১০টা বোঝা যাচ্ছে না। বেলা ১১টায় দুপুর ১টার গরম। তীব্র তাপপ্রবাহে (Heatwave) নাজেহাল রাজ্যবাসী। তবে এরই মাঝে সোমবার স্বস্তির খবর দিল আলিপুর। হাওয়া অফিস জানিয়েছে, সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস (Rainfall Forecast) রয়েছে দক্ষিণবঙ্গে।

কোন কোন জেলায় তাপপ্রবাহ

চলতি সপ্তাহেও তাপপ্রবাহের হাত থেকে নিস্তার পাচ্ছে না দক্ষিণের জেলাগুলি। বিশেষত পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম এবং ঝাড়গ্রাম জেলায় তীব্র তাপপ্রবাহের কারণে সোমবার থেকে বুধবার পর্যন্ত লাল সতর্কতা (Weather Update) জারি করা হয়েছে। দক্ষিণের অন্য জেলাগুলিতেও সোমবার থেকে তাপপ্রবাহের জন্য জারি করা হয়েছে কমলা সতর্কতা। সোমবার সকাল থেকে তাপপ্রবাহের কারণে কলকাতা তাপের দহনে পুড়লেও বিকেলের দিকে আকাশ আংশিক মেঘলা থাকবে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ছ’ডিগ্রি বেশি। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। দক্ষিণবঙ্গের সব জেলার পাশাপাশি তাপপ্রবাহের (Heat Wave) থাবা উত্তরেও। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে।

আরও পড়ুুন: হিন্দুত্ব-বিরোধী রাজনীতিই কাল হয়েছে কংগ্রেসের! অস্তিত্বের সঙ্কটে গান্ধিদের দল

কবে থেকে বৃষ্টি

আলিপুর হাওয়া অফিস (Weather Update) সূত্রে খবর, আগামী বৃহস্পতিবার থেকে তাপপ্রবাহের তীব্রতা কিছুটা কমতে পারে। এমনকি আগামী রবিবার অর্থাৎ ৫ মে থেকেই বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে। আবহাওয়া বিশেষজ্ঞদের দাবি, আবহাওয়ার গতিপ্রকৃতি লক্ষ করে তাঁরা দেখেছেন যে, রবিবার দখিনা বাতাস দক্ষিণবঙ্গে প্রবেশ করে আবার উল্টো দিকে ঘুরে যাচ্ছে। এর ফলে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়। তাই সব ঠিক থাকলে রবিবার থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি শুরু হতে পারে। যা চলবে অন্তত ৬ তারিখ পর্যন্ত। রবিবার থেকেই দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা এবং উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather

West Bengal

Weather Update

bangla news

West Bengal weather

kolkata weather

Kolkata Weather Today


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর