img

Follow us on

Monday, Apr 29, 2024

Lok Sabha Election 2024: নির্বাচনের পরেও কেন্দ্রীয় বাহিনী রাজ্যে, হিংসা রুখতে একগুচ্ছ পরিকল্পনা কমিশনের

Election Commission: রাজ্যে আসছে আরও বাহিনী, দ্বিতীয় দফাতেও ১০০ শতাংশ বুথে থাকবে আধাসেনা, কী ভাবছে কমিশন?

img

রাজ্যে কেন্দ্রীয় বাহিনীর রুট মার্চ।

  2024-04-16 09:57:02

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে ভোট (Lok Sabha Election 2024) চলাকালীন ও পরবর্তী সময়ে হিংসা ঠেকাতে তৎপর নির্বাচন কমিশন। শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে একগুচ্ছ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেই মতোই কাজ চলছে। কমিশন (Election Commission) সূত্রে খবর, ভোট পরবর্তী সময়েও বিভিন্ন জেলায় কেন্দ্রীয় বাহিনী রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম দফার মতো নির্বাচনের দ্বিতীয় দফাতেও ১০০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। প্রয়োজনে আরও বাহিনী আনা হবে।

ভোট পরবর্তী সময়ে কেন্দ্রীয় বাহিনী

আগামী শুক্রবার প্রথম দফায় আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি— রাজ্যের এই তিন আসনে ভোটগ্রহণ (Lok Sabha Election 2024)। কমিশন সূত্রে খবর, ভোট পরবর্তী হিংসা ঠেকাতে ওই তিন কেন্দ্রে দু’কোম্পানি করে মোট ৬ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে। দু’কোম্পানির মধ্যে এক কোম্পানি করে বাহিনী স্ট্রংরুম পাহারা দেওয়ার জন্য ব্যবহার করা হবে। ভোট পরবর্তী সময়ে যাতে প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা বজায় থাকে, তা নিশ্চিত করবে আর এক কোম্পানি বাহিনী। দ্বিতীয় দফার ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সোমবার বৈঠক করেন রাজ্যের মুখ্য নির্বাচনী দফতর। সেখানেই কমিশনের তরফে এই কথা জানানো হয়েছে।

 ১০০ শতাংশ বুথে বাহিনী

কমিশন সূত্রে জানানো হয়েছে, দ্বিতীয় দফাতেও ১০০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল ভোট (Lok Sabha Election 2024) নেওয়া হবে রায়গঞ্জ, বালুরঘাট ও দার্জিলিং আসনে। কমিশন সূত্রের খবর, দক্ষিণ দিনাজপুর ৭৩ কোম্পানি ফোর্স থাকবে। একইভাবে রায়গঞ্জ পুলিশ জেলায় ৬০ কোম্পানি, ইসলামপুর পুলিশ জেলায় ৫১ কোম্পানি, দার্জিলিং পুলিশ  জেলায় ৫১ কোম্পানি, শিলিগুড়ি পুলিশ  জেলায় ২১ কোম্পানি এবং কালিম্পং পুলিশ জেলায় ১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। মোট ২৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে দ্বিতীয় দফা ভোটের পাহারায়।

আরও পড়ুুন: বিজেপির ‘সঙ্কল্পপত্রে’ করা হয়েছে কোন কোন সঙ্কল্প, জানেন?

আরও ফোর্স আসছে

ইতিমধ্যেই প্রথম দফার আগে রাজ্যে এসেছে পৌঁছেছে ২৭৭ কোম্পানি। যার মধ্যে ২৬৩ কোম্পানি ব্যবহার করা হবে প্রথম দফায়। সংশ্লিষ্ট তিনটি কেন্দ্রে বাহিনীর রুটমার্চও শুরু হয়ে গেছে। দ্বিতীয় দফার জন্য রাজ্যে আরও অতিরিক্ত ২২ কোম্পানি ফোর্স আসছে। এর মধ্যে ৯ কোম্পানি আসবে সিকিম থেকে এবং ১৩ কোম্পানি আসবে মেঘালয় থেকে। কমিশন (Election Commission) সূত্রে জানা গেছে, অতিরিক্ত ২২ কোম্পানি ফোর্স আসার ফলে রাজ্যে দ্বিতীয় দফা ভোটের আগে মোট বাহিনীর সংখ্যা দাঁড়াবে ২৯৯ কোম্পানি। এর মধ্যে সরাসরি বুথ পাহারায় ব্যবহার করা হবে ২৭২ কোম্পানি। বাকি ২৭ কোম্পানির মধ্যে ৬ কোম্পানি ফোর্স থাকবে স্ট্রং রুম এবং পোস্ট পোল ভায়োলেন্স সামলাতে। বাকি ২১ কোম্পানি তৃতীয় দফার বিভিন্ন কেন্দ্রে পাঠানো হবে।

চার জেলায় বাহিনী নেই

প্রথম দফা পর্যন্ত রাজ্যের চার জেলায় আপাতত কোনও কেন্দ্রীয় বাহিনী রাখছে না নির্বাচন কমিশন (Election Commission)। ওই জেলাগুলিতে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে থাকবে রাজ্য পুলিশ। কমিশন সূত্রে খবর, আপাতত প্রথম দফার ভোটের আগে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া- এই চার জেলায় কোনও কেন্দ্রীয় বাহিনী রাখা হচ্ছে না। সেইসব বাহিনীকে অন্যত্র সরানো হচ্ছে। কমিশনের যুক্তি, ওই জেলাগুলিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কেন্দ্রীয় বাহিনী আগেই রুটমার্চ করেছে। তাই তাদের অন্য জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। যেহেতু একসঙ্গে বহু বুথে ভোট। ফলে সব মিলিয়ে হিসাব করেই বাহিনী রাখা হচ্ছে। আর ওই জেলাগুলিতে ভোটও দেরি আছে, তাই এই সিদ্ধান্ত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Election Commission

CRPF

Lok Sabha Election 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর