img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Tea Garden: পুজোর মুখে ফের বন্ধ হয়ে গেল একটি চা বাগান, কর্মহীন হয়ে পড়লেন ১২০০ শ্রমিক

ডুয়ার্সে বন্ধ হয়ে গেল চা বাগান, কেন জানেন?

img

বন্ধ হওয়া চা বাগান (সংগৃহীত ছবি)

  2023-10-18 15:19:28

মাধ্যম নিউজ ডেস্ক: ফের বন্ধ হয়ে গেল একটি চা বাগান (Tea Garden)। পুজোর মুখেই কর্মহীন হয়ে পড়লেন ১২০০ শ্রমিক। ডুয়ার্সের সামসিং চা বাগানটি আর্থিক অনটনের কারণে বন্ধ হয়ে গেল। মঙ্গলবারই বন্ধ হওয়া তিনটি চা বাগান চালু হয়েছিল। পুজোর মুখে কয়েক হাজার শ্রমিকের মুখে হাসি ফুটেছিল। সেই ঘটনার জের মিটতে না মিটতেই ফের বন্ধ হয়ে গেল আরও একটি চা বাগান।

কেন বন্ধ? (Tea Garden)

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাগানের (Tea Garden) কাজের জন্য গিয়েছিলেন শ্রমিকরা। গিয়ে দেখেন গেটে তালা। কর্তৃপক্ষ বাগান বন্ধের নোটিস দিয়েছে। সেখানে লেখা রয়েছে, চা বাগান আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। দিন-দিন সমস্যা বাড়ছে চা বাগানের। এরপরও বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের মজুরি সহ অন্যান্য সুযোগ সুবিধা দিয়ে আসছেন। কিন্তু, এখন পরিস্থিতি খারাপ। তাই বাগান বন্ধ করে দিতে বাধ্য হলেন তারা। বাগান বন্ধের নোটিশ পেয়ে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা জলপাইগুড়ির ডিএলসি অফিসে যান। সেখানে গিয়ে তাঁদের দাবিদাওয়ার বিষয়টি জানান। প্রসঙ্গত, গত কয়েকদিন আগে পুজোর বোনাসের দাবিতে পথে নেমে বিক্ষোভ দেখান চা বাগানের শ্রমিকরা। ২০ শতাংশ বোনাসের দাবি জানাতে থাকেন তাঁরা। এরপর থেকে একের পর এক চা বাগান বন্ধের খবর উঠে আসে। তবে, এক্ষেত্রে আর্থিক অনটনক দায়ী করে বাগান বন্ধ করার কথা ঘোষণা করেছে।

শ্রমিকদের কী বক্তব্য?

শ্রমিকদের বক্তব্য, পুজোর মুখে এভাবে বাগান (Tea Garden)বন্ধ করা ঠিক হয়নি। আমাদের কোনও কিছু না জানিয়ে আচমকা নোটিস দিয়ে বাগান বন্ধ করে দেওয়ায় আমরা পরিবার নিয়ে কোথায় যাব? কারণ, চতুর্থদিন থেকে সকলেই পুজোর আনন্দে মেতে ছিল। এরমধ্যে এভাবে শ্রমিকদের পেটে লাথি মেরে বাগান বন্ধ করে দেওয়া ঠিক হয়নি। আমাদের দাবি, অবিলম্বে চা বাগান খুলে সকলের কাজ ফিরিয়ে দিতে হবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

tea garden


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর